পাবিপ্রবিতে ১০ হাজার ভর্তিচ্ছুকে ফ্রি থাকা খাওয়ার ব্যবস্থা


Published: 2019-11-14 20:30:25 BdST, Updated: 2019-12-13 08:55:27 BdST

পাবিপ্রবি লাইভঃ পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (পাবিপ্রবি) ২০১৯-২০ শিক্ষা বর্ষে ভর্তি পরীক্ষা শুক্রবার। বৃহস্পতিবার থেকে পরীক্ষায় অংশগ্রহনের জন্য ২৫ হাজার ৭ শ’ শিক্ষার্থী এবং আরো প্রায় ২৫ হাজার অভিবাবক আসবেন পাবনায়।

পাবনার বাইরে থেকে আগত ভর্তিচ্ছুদের থাকা ফ্রি খাওয়ার ব্যবস্থা করা হয়েছে। শহরের বাসা বাড়ি, হোটেল রেস্তোঁরা, শিক্ষা প্রতিষ্ঠান, মসজিদ-মাদ্রাসাসহ বিভিন্ন স্থানে পরীক্ষার্থী এবং তাদের অভিবাবকদের থাকা-খাওয়ার আগাম প্রস্ততি নেয়া হয়েছে। প্রথমবারের মত পাবনা জেলা প্রশাসনের উদ্যোগে প্রায় ১০ হাজার পরীক্ষার্থী ও তাদের অভিভাবকদের শহরে বিনামূল্যে আবাসন ও দুইবেলা খাবারের ব্যবস্থা নেয়া হয়েছে।

পাবনার জেলা প্রশাসক কবীর মাহমুদ জানান, পাবিপ্রবিসহ পাবনা শহর এবং শহরতলীর বিভিন্ন সরকারি-বেসরকারি অফিস, শিক্ষা প্রতিষ্ঠান, মসজিদ, মাদ্রাসার ৪৭টি স্থানে প্রায় ১০ হাজার শিক্ষার্থী এবং তাদের অভিবাবকদের আবাসনের ব্যবস্থা করা হয়েছে। জেলা প্রশাসনের এই উদ্যোগে সহযোগিতার হাত বাড়িয়েছে জেলার বিভিন্ন সরকারি বেসরকারি দপ্তর ও প্রতিষ্ঠান এবং সামাজিক সাংস্কৃতিক সংগঠন।

এসব প্রতিষ্ঠানের পক্ষ থেকে আগতদের বৃহস্পতিবার রাতের খাবার এবং শুক্রবার সকালে নাস্তা সরবরাহ করা হবে। এছাড়া শহর ও শহরতলীর ১২টি পয়েন্টে হেল্প ডেস্ক খোলা হয়েছে। আবাসনের ৪৭টি এবং ১২টি হেল্প ডেস্কে পরীক্ষার্থী এবং তাদের অভিভাবকদের সার্বিক সহযোগিতার জন্য বিএনসিসি, রোবার স্কাউট, রেড ক্রিসেন্ট, তাবলিগ জামায়াতসহ বিভিন্ন সেচ্ছাসেবী সংগঠনের কর্মীরা নিয়োজিত রাখা হয়েছে।

এদিকে ৪৭টি আবাসন স্পট এবং সব হেল্প ডেস্কে যুবলীগের ১০ জন করে স্বেচ্ছাসেবক দায়িত্ব পালন করবেন বলে জানানো হয়েছে। এসব স্বেচ্ছাসেবকের জন্য ১০০টি মোটর সাইকেল রাখা হয়েছে। শিক্ষার্থী ও তাদের অভিভাবকদের যেকোন প্রয়োজনে যুবলীগের স্বেচ্ছাসেবরা জরুরী সেবা প্রদান করবেন।

পাবনা জেলা পুলিশ লাইন মাঠে এভাবেই তাবু টানিয়ে ভর্তিচ্ছু ও অভিভাবকদের ফ্রি থাকা খাওয়ার ব্যবস্থা করা হয়েছে

 

পাবিপ্রবি ভিসি প্রফেসর ড. এম রোস্তম আলী জানান, জেলা প্রশাসনের উদ্যোগে ১০ হাজার পরীক্ষার্থী ও তাদের অভিভাবকদের থাকা-খাওয়ার ব্যবস্থা নেয়া হয়েছে। পাবিপ্রবিতে ১ হাজার থাকবেন।

উল্লেখ্য, শুক্রবার পাবিপ্রবিতে ৫ টি অনুষদে ৯২০ টি আসনের বিপরীতে ২৫ হাজার ৭০৫ শিক্ষার্থী আবেদন করেছেন। প্রতি আসনে প্রায় ২৮ শিক্ষার্থী ভর্তি পরীক্ষায় অংশ নিতে যাচ্ছেন।

ঢাকা, ১৪ নভেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।