যৌন হয়রানি: রাবির বিষ্ণু নামের সেই শিক্ষক ফেঁসে যাচ্ছেন


Published: 2019-07-21 21:41:56 BdST, Updated: 2019-08-17 17:29:57 BdST

রাবি লাইভ: এবার রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) সেই শিক্ষক ফেঁসে যাচ্ছেন। তার বিরুদ্ধে প্রমাণ মিলেছে একই বিশ্ববিদ্যালয়ের দুই ছাত্রীকে যৌন হয়রানির। এ নিয়ে বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসসহ গোটা রাজশাহী এলাকায় ঝড় উঠেছে। প্রশ্ন উঠেছে, এসব ধান্দা ফিকির করে ও যৌন হয়রানি করে কিভাবে শিক্ষক হিসেবে টিকে থাকে। অনেকেই বলছেন, ওই শিক্ষকের খুটির জোর কোথায়? কে তাকে শেল্টার দিচ্ছে।

ওই অভিযুক্ত শিক্ষককের নাম বিষ্ণুকুমার অধিকারী। তিনি শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের অ্যাসিস্ট্যান্ট প্রফেসর। তার বিরুদ্ধে যৌন হয়রানির শিকার ওই দুই ছাত্রীর অভিযোগের সত্যতা পেয়ে ওই তদন্ত কমিটি সোমবার একটি প্রতিবেদন দাখিল করবে বিশ্ববিদ্যালয়ের ভিসির কাছে।

তদন্ত কমিটির আহ্বায়ক ও ইনস্টিটিউটের পরিচালক প্রফেসর আবুল হাসান চৌধুরী ক্যাম্পাসলাইভকে জানান, বিশ্ববিদ্যালয়ের দুই ছাত্রীর যৌন হয়রানির অভিযোগের সত্যতা মিলেছে।

হাইকোর্ট যৌন হয়রানির বিষয়ে যে ধরনের ব্যাখ্যা দিয়েছে তার সঙ্গে শিক্ষার্থীদের অভিযোগের সত্যতা মিলেছে। ওই দুই শিক্ষার্থীর সঙ্গে তার (অভিযুক্ত শিক্ষকের) কথাবার্তা, অঙ্গভঙ্গি ও আচরণ যৌন হয়রানিমূলক ছিল বলে আমরা নিশ্চিত হয়েছি।

যৌন হয়রানির শিকার ওই দুই ছাত্রীকে অভিযুক্ত শিক্ষক বিষ্ণুকুমার বিভিন্ন প্রকার হুমকি দিচ্ছেন এ বিষয়ে জানতে চাইলে তদন্ত কমিটির আহ্বায়ক ক্যাম্পাসলাইভকে জানান, শিক্ষককের বিরুদ্ধে অভিযোগ তুলে নিতে ছাত্রীদের চাপ দিচ্ছে। আমরা তদন্তে এমন তথ্য পেয়েছি।

এসময় তিনি আরো বলেন, অভিযুক্ত ওই শিক্ষককের অনুসারী কিছু শিক্ষার্থী অভিযোগ তুলে নিতে বলেছে ভুক্তভোগীদের। তাদের একাডেমিক ফলাফলের ক্ষেত্রে যাতে কোনো ঝামেলা না হয় সেজন্য ওই শিক্ষককে আমরা ক্লাস-পরীক্ষা থেকে অব্যাহতি দিয়েছি। আগামীকাল সোমবার বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর এম আব্দুস সোবহানের কাছে কমিটি তাদের চূড়ান্ত প্রতিবেদন জমা দেয়া হবে।

উল্লেখ্য, গত ২৫ জুন চতুর্থ বর্ষের এক ছাত্রী ও ২৭ জুন দ্বিতীয় বর্ষের আরেক ছাত্রী বিশ্ববিদ্যালয় প্রশাসনসহ ইনস্টিটিউটে বিষ্ণুকুমার অধিকারীর বিরুদ্ধে যৌন হয়রানির লিখিত অভিযোগ দেন। এরপর ইনস্টিটিউটের পরিচালক আবুল হাসানকে আহ্বায়ক করে এবং ইনস্টিটিউটের প্রফেসর আকতার বানু ও প্রফেসর রুবাইয়াত জাহানকে সদস্য করে তদন্ত কমিটি গঠন করে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

ঢাকা, ২১ জুলাই (ক্যাম্পাসলাইভ২৪কম)//এমআই

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।