রাবিতে শিক্ষার্থীদের ধর্ষণ বিরোধী বিক্ষোভ (ভিডিও)


Published: 2019-07-16 13:21:10 BdST, Updated: 2019-08-19 08:13:19 BdST

রাবি লাইভ: নারী ও শিশুর প্রতি যৌন নিপীড়নের প্রতিবাদে পদযাত্রা করেছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) শিক্ষার্থীরা। বিশ্ববিদ্যালয়ের ড. শামসুজ্জোহা চত্বর থেকে শুরু করে নগরীর সাহেব বাজার জিরো পয়েন্টে গিয়ে শেষ হয় যাত্রাটি। এসময় বিশ্ববিদ্যালয়ের শতাধিক শিক্ষার্থী পুরো এলাকাকে ধর্ষণ বিরোধী স্লোগানে প্রকম্পিত করেন। পরে বিক্ষোভ সমাবেশের মধ্যদিয়ে শেষ হয় এই কর্মসূচি।

সমাবেশে অংশ নেওয়া শিক্ষার্থীরা বলেন, শিশু থেকে শুরু করে বৃদ্ধারাও ধর্ষণের শিকার হচ্ছেন। দেশে আজ নারী, শিশুর নিরাপত্তা নেই। নারীদের সম্মান হারাচ্ছে। ঘরবাড়ি, শিক্ষা প্রতিষ্ঠান, ধর্মীয় প্রতিষ্ঠান কোথাও নিরাপত্তা নেই। একের পর এক ধর্ষণের ঘটনা ঘটলেও দৃশ্যমান কোনো বিচার হচ্ছে না। ফলে রুচিহীন ও অসুস্থ্য মানসিকতার মানুষ এসব কর্মকাণ্ড ঘটিয়েই চলেছে।

তারা আরো বলেন, ধর্ষকদের বিরুদ্ধে প্রশাসনকে আরো কঠোর হতে হবে। ধর্ষকদের সর্বোচ্চ শাস্তি ফাঁসি দিতে হবে। কেন দিনের পর দিন আমাদের মা, বোন জাতিকে ধর্ষিত হতে হবে । কেন ৭ বছরের নাবালক মেয়ে তার অবচেতনায় ধর্ষনের শিকার হয়। এসময় ধর্ষকদের ঘৃণা ও সর্বোচ্চ শাস্তির দাবি জানিয়ে মানববন্ধন শেষ করেন তারা।

ভিডিও:

শিক্ষার্থীদের সঙ্গে একাত্মতা জানিয়ে সমাবেশে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের ফোকলোর বিভাগের অ্যাসিস্ট্যান্ট প্রফেসর আমিরুল ইসলাম কনক, বিপ্লবী ছাত্রমৈত্রীর কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক দিলীপ রায়, রাজশাহী জেলা গণসংহতি আন্দোলনের সমন্বয়ক মুরাদ মোর্শেদ, বিশ্ববিদ্যালয় শাখা কেন্দ্রীয় সাংস্কৃতিক জোটের সাবেক সভাপতি আব্দুল মজিদ অন্তর, শাখা ছাত্র ইউনিয়নের সভাপতি শাকিলা খাতুন, ছাত্র ফেডারেশনের সভাপতি রাশেদ রিমন, সাধারণ সম্পাদক মহাব্বত হোসেন মিলন, রাজশাহী মহানগর ছাত্র ফেডারেশনের সাধারণ সম্পাদক জিন্নাত আরা সুমু, আহ্বায়ক ইয়াসিন আরাফাত অন্তর প্রমুখ।

সমাবেশটির সঞ্চালনা করেন বিশ্ববিদ্যালয় শাখা বিপ্লবী ছাত্রমৈত্রীর সাধারণ সম্পাদক রনজু হাসান।

ঢাকা, ১৬ জুলাই (ক্যাম্পাসলাইভ২৪কম)//এমআই

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।