রাবি শিক্ষকদের মাঝে 'হাড়ের স্বাস্থ সচেতনতা' কর্মসূচি


Published: 2019-07-07 16:03:04 BdST, Updated: 2019-08-22 22:31:21 BdST

রাবি লাইভ : 'হাড় না হয় যেনো, হারের কারণ' এমন স্লোগান কে উপজীব্য করে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষক দের মধ্যে 'হাড়ের স্বাস্থ সচেতনতা' কার্যক্রম অনুষ্ঠিত হয়েছে। রোববার সকালে শহীদ তাজউদ্দীন আহমদ সিনেট ভবনে অনুষ্ঠানটির আয়োজন করেছে বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি।

রাজশাহী বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি প্রফেসর সাইফুল ইসলাম ফারুকীর সভাপতিত্বে এতে প্রধান অতিথি ছিলেন ভিসি প্রফেসর এম আব্দুস সোবহান। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন উপ-ভিসি প্রফেসর আনন্দ কুমার সাহা ও অধ্যাপক চৌধুরী মো. জাকারিয়া।

শিক্ষক সমিতির যুুগ্ম সাধারণ সম্পাদক এবং গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষক মোজাম্মেল হোসেন বকুলের সঞ্চালনায় অনুষ্ঠানের কী-নোট স্পিকার ছিলেন ডা. সাবিনা সুলতানা, শুভেচ্ছ বক্তা ছিলেন শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক আশরাফুল ইসলাম খান। এসময় আরো উপস্থিত ছিলেন নিউজিল্যান্ড ডেইরির সেলস ম্যানেজার এহসানুল করিম এবং শিক্ষক সমিতির বিভিন্ন পর্যায়ের নেতৃবৃন্দ।

এসময় উপাচার্য অধ্যাপক এম আব্দুস সোবহান বলেন, আমরা জানি যে শিক্ষক সমিতি সাধারণত শিক্ষকদের সমস্যা, দাবি-দাওয়া নিয়েই কাজ করেন। দাবি-দাওয়া বিশ্ববিদ্যালয় প্রশাসনের কাছ থেকে আদায় করার চেষ্টা করেন। সমস্যা থাকলেও করেন না থাকলেও করেন।

কিন্তু এ ধরনের কার্যক্রম নিঃসন্দেহে প্রশংসনীয়। কারণ একজন শিক্ষক নিজে সুস্থ’ না থাকলে পাঠদান করবেন কীভাবে? হাড়ের ক্ষয় রোগ একটি নীরব ঘাতক। যতক্ষণ পর্যন্ত চ‚ড়ান্ত পর্যায়ে গিয়ে না ঠেকবে ততক্ষণ বুঝবার উপায় থাকে না। অনেকটা ক্যান্সারের মতো। যখন ধরা পড়ে ততক্ষণে আর সময় থাকে না। তাই আমাদের সময় থাকতেই সচেতন হতে হবে।"

সভাপতির বক্তব্যে অধ্যাপক সাইফুল ইসলাম ফারুকী বলেন, 'একজন মানব শিশু যখন জন্ম নেয় তখন ৪০০ মতো হাড় থাকে। কিন্তু বয়স বাড়ার সাথে সাথে তা ২০৬-২০৭ এই রকম একটা সংখ্যায় কমে আসে। সুস্থ ভাবে বেচে থাকার জন্য সচেতনতার বিকল্প হয় না'

ঢাকা, ০৭ জুলাই (ক্যাম্পাসলাইভ২৪.কম)//আরএইচ

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।