রাবিতে ৮ বছর পর শিক্ষকতায় মুক্তিযোদ্ধা সন্তান, চাকরিচ্যুত ২


Published: 2019-05-07 12:29:15 BdST, Updated: 2019-05-19 16:55:31 BdST

রাবি লাইভ : রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) রসায়ন বিভাগে ৮ বছর পর শিক্ষকতার চাকরি ফিরে পেয়েছেন এক মুক্তিযোদ্ধার সন্তান। আদালতের আদেশে তিনি চাকরি ফিরে পেলেন। সোমবার সকালে রসায়ন বিভাগে ড. রওশন জামির যোগদান করেছেন বলে জানা গেছে। এছাড়া ছুটি শেষে বিভাগে যোগদান না করায় দুই শিক্ষককে চাকরিচ্যুত করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। রোববার রাতে রাবি ভিসি ড. এম আব্দুস সোবহানের সভাপতিত্বে অনুষ্ঠিত ৪৯০তম সিন্ডিকেটে ওই সিদ্ধান্ত নেয়া হয়েছে।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, ২০১০ সালে বিশ্ববিদ্যালয়ের রসায়ন ও ম্যাটেরিয়ালস সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগে শিক্ষক নিয়োগের ক্ষেত্রে মুক্তিযোদ্ধা ৩০ শতাংশ কোটা পূরণ না করেই শিক্ষক নিয়োগ দেওয়া হয়। পরে মুক্তিযোদ্ধা সন্তান ড. রওশন জামির আদালতে মামলা দায়ের করেন। তার দায়েরকৃত ২০৮৩/২০১০ নং রীট পিটিশন মামলার রায়ের আদেশ সংশোধন করার পর ৭৭ নং এজেন্ডার সিদ্ধান্ত অনুযায়ি রসায়ন বিভাগে যোগদানের অনুমতি দেয় সিন্ডিকেট সদস্যরা।

এদিকে সভার ৩৪ নং এজেন্ডার উপর সিদ্ধান্তে চাকরিচ্যুত হয়েছেন ফার্মেসি বিভাগের প্রফেসর ড. প্রমা খোন্দকার এবং পপুলেশন সায়েন্স এন্ড হিউম্যান রিসোর্স ডেভেলপমেন্ট বিভাগের এসোসিয়েট প্রফেসর ড. মো. মিজানুর রহমান।

সূত্রে জানা গেছে, ফার্মেসি বিভাগের প্রফেসর ড. প্রমা খোন্দকার ও পপুলেশন সায়েন্সের ড. মিজানুর রহমান পোস্ট ডক্টরাল গবেষণার জন্য বিনা বেতনে বিশেষ ছুটি শেষে বিভাগে যোগদান না করায় ২৫-০৪-২০১৪ তারিখের ৪৬১ তম সিন্ডিকেট সভার ৮ নং সিদ্ধান্তের প্রেক্ষিতে চিঠি ইস্যুর দুই মাসের মধ্যে স্বপদে যোগদানের জন্য পত্র প্রেরণ করা হয়। তবে তারা বিভাগে যোগদান না করে ১৬-০৭-২০১৪ তারিখে পদত্যাগ পত্র প্রেরণ করেন। এরপর ৪৯০তম সিন্ডিকেটে তাদের পদত্যাগপত্র গ্রহণ করে চাকরিচ্যুত করা হয়।

ঢাকা, ০৭ মে (ক্যাম্পাসলাইভ২৪.কম)//সিএস

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।