রাবি শিক্ষক লিলন হত্যায় ৩ জনের ফাঁসির আদেশ


Published: 2019-04-15 13:13:05 BdST, Updated: 2019-04-20 10:59:11 BdST

রাজশাহী লাইভ : রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) সমাজবিজ্ঞান বিভাগের প্রফেসর ড. একেএম শফিউল ইসলাম লিলন হত্যা মামলায় তিনজনকে ফাঁসির আদেশ দেয়া হয়েছে। পাশাপাশি ওই মামলায় ৮ জনকে বেকসুর খালাস দেওয়া হয়েছে। ফাঁসির আদেশপ্রাপ্তরা হলেন- আব্দুস সালাম পিন্টু, সবুজ ও আরিফুল ইসলাম মানিক। এদের মধ্যে সবুজ পলাতক রয়েছেন। সোমবার (১৫ এপ্রিল) দুপুরে এই রায় দেন রাজশাহীর দ্রুত বিচার ট্রাইব্যুনালের বিচারক।

জানা গেছে, ২০১৪ সালের ১৫ নভেম্বর বিশ্ববিদ্যালয়সংলগ্ন চৌদ্দপাই এলাকায় তাকে কুপিয়ে হত্যা করে দুর্বৃত্তরা। পরের দিন বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার প্রফেসর মুহাম্মদ এন্তাজুল হক অজ্ঞাত ব্যক্তিদের আসামি করে মতিহার থানায় একটি হত্যা মামলা দায়ের করেন। ড. শফিউল ইসলাম মুক্তমনা ও প্রগতিশীল আদর্শের অনুসারী হিসেবে পরিচিত ছিলেন।

খুনের কয়েক ঘণ্টা পর ফেসবুকে খুনের দায় স্বীকার করে ‘আনসার আল ইসলাম বাংলাদেশ-২’ নামে একটি সংগঠন। পরে তদন্তে বেরিয়ে আসে ব্যক্তিগত কোন্দলের জেরে খুন হন তিনি। এতে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক কর্মকর্তা নাসরিন আখতার রেশমার নাম বেরিয়ে আসে।

হত্যাকাণ্ডের দায় স্বীকার করে রেশমা আদালতে ১৬৪ ধারায় স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিয়েছিলেন। পরে রাজশাহী মহানগর পুলিশের গোয়েন্দা শাখার (ডিবি) তৎকালীন পরিদর্শক রেজাউস সাদিক ১১ জনকে অভিযুক্ত করে অভিযোগপত্র দেন।

ঢাকা, ১৫ এপ্রিল (ক্যাম্পাসলাইভ২৪.কম)//সিএস

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।