রাবির ২২২ শিক্ষার্থী পাচ্ছেন বিজ্ঞান ও প্রযুক্তি ফেলোশিপ


Published: 2019-02-09 15:27:41 BdST, Updated: 2019-08-20 18:37:08 BdST

রাবি লাইভ: রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) বিভিন্ন বিভাগের ২২২ শিক্ষার্থী পাচ্ছেন ‘জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি ফেলোশিপ’। বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের গবেষণা সহযোগিতা প্রকল্পের অধিনে এই জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি ফেলোশিপ পাচ্ছেন তারা। বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের যুগ্মসচিব স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তি থেকে এই তথ্য জানা গেছে।

মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, তিন ক্যাটাগরিতে এবারের ফেলোশিপ পাচ্ছেন মোট এক হাজার ৬৫৮ জন শিক্ষার্থী। ভৌতবিজ্ঞান, জীববিজ্ঞান ও চিকিৎসাবিজ্ঞান এবং খাদ্য ও কৃষিবিজ্ঞান এ তিন ক্যাটাগরিতে ফেলোশিপ দেয়া হচ্ছে।

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ৮১ শিক্ষার্থী ফেলোশিপ পাচ্ছেন ভৌতবিজ্ঞান ক্যাটাগরি থেকে, খাদ্য ও কৃষি বিজ্ঞান ক্যাটাগরিতে ৭৭ শিক্ষার্থী এবং জীব ও চিকিৎসাবিজ্ঞান ক্যাটাগরিতে ৫১ শিক্ষার্থী, এমফিল ছয় শিক্ষার্থী ও পিএইচডি ক্যাটাগরিতে সাত শিক্ষার্থীসহ মোট ২২২ জন এবারের ফেলোশিপের জন্য নির্বাচিত হয়েছেন।

শিক্ষার্থীদের মধ্যে এমএস শিক্ষার্থী প্রতি ৫৪ হাজার টাকা, এমফিল গবেষক ৬৮ হাজার ৪০০ টাকা এবং পিএইচডি গবেষক তিন লাখ টাকা আর্থিক সহায়তা পাবেন।

উল্লেখ্য, ১৯৭৭-১৯৭৮ অর্থবছর থেকে পাবলিক বিশ্ববিদ্যালয়/গবেষণা প্রতিষ্ঠানে অধ্যয়নরত/গবেষণারত এমএস, এমফিল, পিএইচডি এবং পোস্ট-ডক্টরাল পর্যায়ের শিক্ষার্থী ও গবেষকদের এই অনুদান প্রদান করা হয়।

ঢাকা, ০৯ ফেব্রুয়ারি (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।