রাবিতে আসলেন কবি ও অনুবাদক জাভেদ হুসেন


Published: 2018-10-11 19:09:32 BdST, Updated: 2018-10-19 05:06:35 BdST

রাবি লাইভ: রাজশাহী বিশ্ববিদ্যালয়ে উর্দু ভাষার উৎপত্তি ও বিকাশ, উর্দু কবিতা ও সাহিত্যের উপর “অনুকার” সাহিত্য আড্ডা অনুষ্ঠিত হয়েছে। উর্দু বিভাগের ৩০৪ নং কক্ষে বাংলা-উর্দু সাহিত্য ফোরামের (বাউসাফো) উদ্যোগে এ আড্ডা অনুষ্ঠিত হয়। আড্ডায় প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন দেশের বিশিষ্ট বাংলা ও উর্দু ভাষার কবি, অনুবাদক এবং গবেষক জাভেদ হুসেন।

জাভেদ হুসেন তার আলোচনায় তুলে ধরেন, উর্দু একটি সমৃদ্ধশালী ভাষা। এটি নির্দিষ্ট দেশের কিংবা কোন জাতির, ধর্মের ভাষা নয়। সকল দেশের, ধর্মের মানুষদের এই ভাষা চর্চা করার অধিকার রয়েছে। এই ভাষাটি শুধু ভারত পাকিস্তান নয় বরং উপমহাদেশের সমগ্র ভূখন্ডের সকল মানুষের পারস্পরিক ভাব আদানপ্রদানের অন্যতম সাধারণ মাধ্যম। বর্তমান কালেও এই ভাষাটি তার অতীত ঐতিহ্য ধরে রেখেছে।

বাংলা-উর্দু সাহিত্য ফোরামের (বাউসাফো) সাধারণ সম্পাদক এবং অনুকার সাহিত্য পত্রিকার সম্পাদক মো. সামিউল ইসলামের সঞ্চালনায় অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিভাগের সভাপতি প্রফেসর ড. মো. নাসির উদ্দিন।

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন উর্দু বিভাগের প্রফেসর ও গালিব গবেষক ড. মুহাম্মাদ শহীদুল ইসলাম, অনুকারের সহযোগী সম্পাদক ও অ্যাসোসিয়েট প্রফেসর ড. উম্মে কুলছুম আকতার বানু এবং অ্যাসিস্ট্যান্ট প্রফেসর ড. মো. মোকাররম হোসেন মন্ডল। বাউসাফো’র সাহিত্য সাময়িকী ‘অনুকার’ এর সম্পাদনা সহকারী সুমন মোড়ল, মো. বুলবুল রহমান, মিরান শাহ মুন্না, নাঈম ইসলাম, রাশেদ রাজন, মোহাইমিনুল ইসলাম, রা.বি থেকে প্রকাশিত সাহিত্যের ছোট কাগজ ‘উত্তরণ’ এর সম্পাদক মহব্বত হোসেন মিলন ও উত্তরণ পরিবারের সদস্যগণসহ বিভিন্ন বিভাগের শিক্ষক-শিক্ষার্থীবৃন্দ।

 


ঢাকা, ১১ অক্টোবর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।