রাবিতে এন্টিবায়োটিক ব্যবহারে সচেতনতা মূলক প্রদর্শনী


Published: 2018-10-08 22:35:14 BdST, Updated: 2018-10-20 15:12:58 BdST

রাবি লাইভ: রাজশাহী বিশ্ববিদ্যালয়ে দুই দিনব্যাপী ‘অ্যান্টিবায়োটিক ব্যবহারে সচেতনতা বৃদ্ধি’ বিষয়ক প্রদর্শনী শুরু হয়েছে। স্বাস্থ্য বিষয়ক সংগঠন ওয়ার্ল্ড লিংকআপ’র আয়োজনে সোমবার সকাল সাড়ে ৯টায় বিশ্ববিদ্যালয়ের রবীন্দ্র ভবনের সামনে এ প্রদর্শনীর আয়োজন করা হয়। প্রদর্শনীর উদ্বোধন করেন রাবি প্রো-ভিসি প্রফেসর ড. আনন্দ কুমার সাহা।

প্রদর্শনীতে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মাঝে মাত্রাতিরিক্ত অ্যান্টিবায়োটিক ব্যবহার ও এর ঝুঁকি সম্পর্কে সচেতনতা বৃদ্ধিতে ভূমিকা রাখবে বলে প্রত্যাশা করনে আয়োজকরা।

আয়োজক সূত্রে জানা গেছে, অসুখ সারাতে অ্যান্টিবায়োটিক গুরুত্বপূর্ণ হলেও এটিকে মুরগি ও গরুর ওপর নির্বিচারে প্রয়োগ করা হচ্ছে। অ্যান্টিবায়োটিকের এই অপ্রয়োজনীয় ও অতিরিক্ত ব্যবহারে মাংস জাতীয় খাদ্য ভোক্তার জন্য বিষে পরিণত হচ্ছে।

এ ছাড়া বেশিরভাগ রোগীর রোগের কোন উপসর্গ দেখা দিলে তারা বিশেষজ্ঞ ডাক্তারের কাছে না গিয়ে যান পাড়ার ফার্মেসিতে। সেই দোকানদারই রোগীকে দেখে শুনে অভিজ্ঞতার আলোকে অনেক সময় সরাসরি অ্যান্টিবায়োটিক ওষুধ দিয়ে দেন। রোগী আবার কয়েকটি অ্যান্টিবায়োটিক ওষুধ খেয়ে রোগ একটু সারলেই ওষুধ খাওয়া বন্ধ করে দেন।

আয়োজকরা সর্তক করে বলেন, অ্যান্টিবায়োটিকের পুরো কোর্স শেষ না করে অর্ধেকে বন্ধ করে দেওয়া শরীরের জন্য মারাত্মক ক্ষতির কারণ।

সংগঠনের সভাপতি মাসুম বিল্লাহ বলেন, ‘অতিমাত্রায় অ্যান্টিবায়োটিক খাওয়াটা অত্যন্ত উদ্বেগের। এ ব্যাপারে সাধারণ মানুষের মধ্যে সচেতনতা সৃষ্টির জন্য উদ্যোগ গ্রহণ করেছি।’

প্রদর্শনী অনুষ্ঠানের সমন্বয়ক বিশ্ববিদ্যালয়ের ফার্মেসি বিভাগের অ্যাসোসিয়েট প্রফেসর ড. মো. আজিজুর রহমান বলেন, ‘মূলত অ্যান্টিবায়োটিক জীবিত ব্যাকটেরিয়া তথা অণুজীবের বিপরীত কাজ করে। যেসব রোগ সাধারণত ব্যাকটেরিয়ার সংক্রমণে হয়, তা নিয়ন্ত্রণ ও নিরাময়ে অ্যান্টিবায়োটিক ব্যবহার করা হয়। এজন্যই ভাইরাসজনিত রোগের বিপরীতে অ্যান্টিবায়োটিক কার্যকর নয়। তাই অ্যান্টিবায়োটিক ব্যবহারে সচেতনতা প্রয়োজন।

 

 


ঢাকা, ০৮ অক্টোবর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।