রাবিতে আলমগীর: বিশ্ববিদ্যালয়ের লেখাপড়ার পরিবেশ এখন সুষ্ঠু নেই


Published: 2018-09-30 03:07:24 BdST, Updated: 2018-10-20 15:16:39 BdST

রাবি লাইভ: আমরা দাবি করতে পারিনা বিশ্ববিদ্যালয়ের লেখাপড়ার পরিবেশ এখন সুষ্ঠু আছে। কারণ যথা সময়ে পরীক্ষা না হওয়া, ফল প্রকাশ করতে না পারাসহ শিক্ষকদের পক্ষপাতদুষ্ট বিভিন্ন কর্মকান্ডের কারণে পরীক্ষা পদ্ধতিও বিশ্বাসযোগ্যতা হারিয়েছে।

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের দশম সমাবর্তনে সমাবর্তন বক্তা হিসেবে উপস্থিত থেকে ‘একডেমিক স্বাধীনতা: স্বায়ত্বশাসন ও জবাবদিহিতা’ শীর্ষক বক্তব্যে এসব কথা চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ইমেরিটাস অধ্যাপক আলমগীর মোহাম্মদ সিরাজুদ্দীন।

অধ্যাপক সিরাজুদ্দিন আরও বলেন, খেয়াল রাখতে হবে একাডেমিক স্বাধীনতা যেন শিক্ষকদের নিয়ন্ত্রনের বাইরে না চলে যায়। এজন্য বিশ্ববিদ্যালয়ে একাডেমিক স্বাধীনতা ও স্বায়ত্বশাসনের চর্চাকে সমুন্নত রাখতে হবে এবং অভ্যন্তরীণ শৃঙ্খলা বজায় রাখতে হবে।

বিশ্ববিদ্যালয়ের যাত্রা শুরুর বিষয়ে তিনি বলেন, সভ্যতার ইতিহাসে একজন ব্যক্তি যখন নতুন কিছুর খোজ পেল এবং তা কাউকে জানাতে চাইল তখন বিশ্ববিদ্যালয়ের যাত্রা শুরু হলো। যার লক্ষ্য দক্ষ মানবসম্পদ সৃষ্টি করা।

বিশ্ববিদ্যালয়ে এমন বিষয় শিক্ষা দিতে হবে যেন শিক্ষার্থীরা সঠিক সময়ে সঠিক সিদ্ধান্ত নিতে পারে এবং কুসংস্কার, কুপমন্ডুকতার বেড়াজাল থেকে মুক্তি পায়। কারণ, বিশ্ববিদ্যালয় শুধু দক্ষ মানবসম্পদ তৈরি করে না শিক্ষার্থীদেরকে আধুনিক ও বিজ্ঞানমনস্ক করে গড়ে তোলে। ব্যক্তির মননশীলতা বৃদ্ধি পায়।

এদিকে বিশ্ববিদ্যালয় আচার্য ও রাষ্ট্রপতি এ্যাডভোকেট আব্দুল হামিদ এর সভাপতিত্বে স্বাগত এর আগে বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয় উপ-উপাচার্য অধ্যাপক ড. আনন্দ কুমার সাহা। ধন্যবাদ জ্ঞাপন করেন উপ-উপাচার্য অধ্যাপক ড. চৌধুরী জাকারিয়া। বক্তব্য দেন বিশ্ববিদ্যালয় উপাচার্য অধ্যাপক ড. আব্দুস সোবহান, কোষাধ্যক্ষ মোস্তাফিজুর রহমান আল আরিফ প্রমুখ।

 

ঢাকা, ২৯ সেপ্টেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এজেড

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।