রাবিতে ভর্তি পরীক্ষা এমসিকিউ পদ্ধতিতেই হবে


Published: 2018-08-06 14:35:48 BdST, Updated: 2018-08-19 23:53:47 BdST

রাবি লাইভ: রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ভর্তি পরীক্ষায় এমসিকিউ পদ্ধতি বাতিল হচ্ছেনা বলে জানিয়েছেন বিশ্ববিদ্যালয় প্রশাসন। (২০১৮-১৯) শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষায় লিখিত পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত থেকে ফিরে আবারো এমসিকিউ পদ্ধতিতে পরীক্ষা নেওয়া হয়েছে।

আগামী ৩ সেপ্টেম্বর আবেদন শুরু হয়ে ১২ সেপ্টেম্বর পর্যন্ত এই সেশনে ভর্তির আবেদন করতে পারবেন শিক্ষার্থীরা। সোমবার দুপুরে বিশ্বিবদ্যালয় প্রো-ভিসি প্রফেসর ড. আনন্দ কুমার সাহা এ তথ্য নিশ্চিত করেন।

প্রো-ভিসি বলেন, এমসিকিউ পদ্ধতিতে পরীক্ষা গ্রহণ করা হবে। ইউনিট থাকবে ৫ টি এবং পূর্বে ইউনিট প্রতি ১৬ হাজার শিক্ষার্থীর বলা হলেও সর্বোচ্চ ৩২ হাজার শিক্ষার্থী একটি ইউনিটে ভর্তি পরীক্ষায় বসতে পারবেন। এদিকে ৩ সেপ্টেম্বর থেকে ১২ সেপ্টেম্বর পর্যন্ত ভর্তির পরীক্ষার আবেদন করতে পারবেন শিক্ষার্থীরা এবং পরীক্ষা অনুষ্ঠিত হবে ২২ ও ২৩ অক্টোবর।

প্রশ্নের মান বন্টনের বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, পূর্বে যেভাবে প্রশ্ন করা হতো সেভাবেই থাকবে।

এর আগে বিশ্ববিদ্যালয়টির প্রতিষ্ঠাবার্ষিকীতে লিখিত পরীক্ষা নেওয়ার সিদ্ধান্তের কথা জানান বিশ্ববিদ্যালয় ভিসি প্রফেসর ড. আব্দুস সোবহান। তবে সোমবার বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা কমিটির সভায় সিদ্ধান্ত পরিবর্তন করে এমসিকিউ পদ্ধতির বিষয়টি চূড়ান্ত করা হয়।

এদিকে আসন সংখ্যা বাড়বে জানিয়ে বিশ্ববিদ্যালয় একাডেমিক শাখার উপ রেজিস্ট্রার এ এইচ এম আসলাম হোসেন জানান, দুইটি বিভাগে আসন সংখ্যা বাড়ানো হয়েছে। সেখানে ম্যাটেরিয়ালস সায়েন্স ও ব্যাংকিং ইন্সুরেন্স বিভাগে ১০টি করে আসন বেড়েছে এবং ব্যবসা ও বানিজ্য আইন বিভাগ যেখানে ৫০ টি আসন রয়েছে। এই হিসাবে মোট আসন বাড়বে ৭০ টি।

তিনি আরও জানান, এবছর এমসিকিউর পাশাপাশি ২য়বার পরীক্ষা দেওয়ার সুযোগ রাখা হয়েছে। তবে আগামী বছর থেকে ২য়বার ভর্তি পরীক্ষা দেওয়ার সুযোগ থাকবে না এবং লিখিত পরীক্ষা নেওয়ার সম্ভাবনা রয়েছে।

 

ঢাকা, ০৬ আগস্ট (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।