রাবিতে বাড়ছে ৫০ আসন, পরীক্ষা ২২ ও ২৩ অক্টোবর


Published: 2018-07-22 21:20:50 BdST, Updated: 2018-10-23 05:59:33 BdST

রাবি লাইভ: রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ২০১৮-১৯ সেশনে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে আগামী ২২ ও ২৩ অক্টোবর। আবেদন শুরু আগামী ১ সেপ্টেম্বর। এবছরেও বাড়ছে আরও ৫০ টি আসন। থাকছে ২য় বার পরীক্ষা দেওয়ার সুযোগ। বিশ্ববিদ্যালয় প্রধান ভর্তি কমিটির কাছে এরই মধ্যে বিষয়টি সুপারিশ করা হয়েছে বলে বিশ্ববিদ্যালয়ের প্রো-ভিসি প্রফেসর ড. আনন্দ কুমার সাহা নিশ্চিত করেন।

রবিবার বিকেলে প্রফেসর সাহা বলেন, ‘বিকেলের ভর্তি পরীক্ষা উপ-কমিটির একটি সভা অনুষ্ঠিত হয়। সেখানে আগামী ২২ ও ২৩ অক্টোবর ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে বলে প্রাথমিক সিদ্ধান্ত হয়েছে। তবে পূর্বে এদিকে পূর্বে ৪টি ইউনিটে পরীক্ষা নেওয়ার কথা থাকলেও এ সভায় তা বাড়িয়ে ৫টি ইউনিট করার সুপারিশ করা হয়। ভিসির ঘোষিত লিখিত পরীক্ষার সিদ্ধান্ত পূর্বের মতোই রাখা হয়েছে। মূল কমিটি এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত গ্রহণ করবে।

বিশ্ববিদ্যালয়ের প্রো-ভিসি আরও জানান, ভর্তিচ্ছুদের ১ সেপ্টেম্বর থেকে ১০ সেপ্টেম্বরের মধ্যে অনলাইনে ৫৫ টাকা জমা দিয়ে প্রাথমিকভাবে আবেদন করতে হবে। ফলাফলের ভিত্তিতে আবেদনকারীদের বাছাই করে প্রতি ইউনিটে ১৬ হাজার পরীক্ষার্থীকে পরীক্ষায় বসার সুযোগ দেয়া হবে।

এ বিষয়ে এ্যাকাডেমিক শাখার উপ-রেজিস্ট্রার এ এইচ এম আসলাম হোসেন জানান, ১৫ নভেম্বরের মধ্যে এই ভর্তি পরীক্ষার ফল প্রকাশ করে ২৫ নভেম্বর থেকে ভর্তি প্রক্রিয়া শুরু হবে। আর নতুন বিভাগ খোলা হচ্ছে ব্যবসা ও বাণিজ্য আইন। সেখানে ৫০টি আসন বাড়বে। যে বিভাগগুলো আছে সেখানেও আসন বাড়ানো হতে পারে বলে জানান তিনি।

আবেদনের যোগ্যতা:

ভর্তি পরীক্ষায় আবেদনে মানবিক শাখা থেকে এসএসসি বা সমমান এবং এইচএসসি বা সমমান উভয় পরীক্ষায় চতুর্থ বিষয়সহ ন্যূনতম জিপিএ ৩.৫০ সহ মোট জিপিএ ৭.৫০ থাকতে হবে।

বাণিজ্য শাখা থেকে এসএসসি বা সমমান এবং এইচএসসি বা সমমান উভয় পরীক্ষায় চতুর্থ বিষয়সহ ন্যূনতম জিপিএ ৩.৫০ সহ মোট জিপিএ ৮.০০ এবং বিজ্ঞান শাখা থেকে এসএসসি বা সমমান এবং এইচএসসি বা সমমান উভয় পরীক্ষায় চতুর্থ বিষয়সহ ন্যূনতম জিপিএ ৩.৫০ সহ মোট জিপিএ ৮.৫০ পেতে হবে।

‘ও’ লেভেল পরীক্ষায় ৫টি বিষয়ে এবং ‘এ’ লেভেলে অন্তত দুটি বিষয়ে উত্তীর্ণ হতে হবে এবং উভয় লেভেলে মোট ৭টি বিষয়ের মধ্যে চারটি বিষয়ে কমপক্ষে ‘বি’ গ্রেড ও তিনটি বিষয়ে ‘সি’ গ্রেড থাকতে হবে। উভয় লেভেলের ভর্তিচ্ছুদের পরীক্ষায় প্রশ্ন প্রযোজ্য ক্ষেত্রে ইংরেজিতে অনুবাদ করা হবে।

 

ঢাকা, ২২ জুলাই (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।