রাবিতে ভূতত্ত্বের ভূমিকা শীর্ষক কর্মশালা


Published: 2018-04-24 22:26:03 BdST, Updated: 2018-05-24 08:24:08 BdST

রাবি লাইভ: রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ভূতত্ত্ব ও খনিবিদ্যা বিভাগের আায়োজনে বাংলাদেশ উন্নয়নে ভূতত্ত্বের ভূমিকা বিষয়ক শীর্ষক দিনব্যাপী কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার বিশ্ববিদ্যালয়ের ডিনস্ কমপেক্স কনফারেন্স কক্ষে শিক্ষার মানোন্নয়ন প্রকল্প (হেকেপ)-এর অর্থায়নে ‘দ্য রোল অফ জিওলোজি ফর ডেভেলপমেন্ট অফ বাংলাদেশ’ বিষয়ক কর্মশালা হয়।

হেকেপ’র সাব প্রজেক্ট ম্যানেজার এবং ভূতত্ত্ব ও খনিবিদ্যা বিভাগের অধ্যাপক ড. খন্দকার ইমামুল হকের সভাপতিত্বে এবং প্রভাষক ইব্রাহীম আধামের সঞ্চালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. আনন্দ কুমার সাহা।

বিশেষ অতিথি ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. বদরুল ইমাম, রাবির ভূ-ত্তত্ব ও খনিবিদ্যা বিভাগের অধ্যাপক ড. শফিকুল আলম, জিএসবি’র ডিরেক্টর জেনারেল ড. রাশেদ মো. একরাম আলী, বিডবিউডিবি’র ডিরেক্টর জেনারেল ড. আনোয়ার জাহিদ প্রমুখ।

এসময় হাইড্রোজেন এন্ড ওয়াটার সিকুরিটি অফ বাংলাদেশের ডিরেক্টর জেনারেল আনোয়ার জাহিদসহ বিভাগের প্রায় শতাধিক শিক্ষক ও শিক্ষার্থী উপস্থিত ছিলেন।

এসময় বক্তারা বলেন, ‘রাজস্ব আয়ের একটি উল্লেখযোগ্য অংশ আসে কয়লা, জ্বালানি গ্যাস, ও পানিসম্পদ থেকে। দেশের এই খনিজ সম্পদ উত্তোলন করা সম্ভব। আমাদের দেশের অভিজ্ঞদের মাধ্যমে এসব সম্পদ উত্তোলন করতে পারি। ফলে রাজস্ব আয় আরো বেড়ে যাবে।’

এসময় দেশের অর্থনৈতিক উন্নয়নে ভূতাত্তিক কার্যক্রমের মধ্য দিয়ে কিভাবে রাজস্ব আয়ে সহযোগিতা করা যায়, সেবিষয়ে দিকনির্দেশনা প্রদান করেন বক্তারা।

 

ঢাকা, ২৪ এপ্রিল (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এজেড

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।