রাবি'র সাজাপ্রাপ্ত ডিনের পদত্যাগ


Published: 2017-12-10 17:16:13 BdST, Updated: 2018-12-17 11:41:27 BdST

 

রাবি লাইভ: রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) চারুকলা অনুষদের ভর্তি পরীক্ষার প্রশ্নপত্রে ধর্মীয় উসকানির দায়ে সাজাপ্রাপ্ত সেই ডিন প্রফেসর মোস্তাফিজুর রহমান পদত্যাগ করেছেন। ভিসি প্রফেসর আব্দুস সোবহানের কাছে তিনি এ পদত্যাগপত্র জমা দেন।

আজ রোববার বিকেলে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার প্রফেসর এম এ বারী এ তথ্য নিশ্চিত করেন। তিনি জানান, ব্যক্তিগত সমস্যা দেখিয়ে প্রফেসর মোস্তাফিজুর রহমান পদত্যাগ পত্র জমা দিয়েছেন। বিশ্ববিদ্যালয়ের ভিসি অনুমোদন না দেওয়া পর্যন্ত তিনি ওই পদে দায়িত্ব পালন করবেন। এ ব্যাপারে জানতে চাইলে প্রফেসর মোস্তাফিজুর রহমান বলেন, ‘ব্যক্তিগত সমস্যা থাকার কারণে পদত্যাগ করেছি।’

জানা যায়, প্রফেসর মোস্তাফিজুর রহমান ২০১৬ সালের ২৪শে মার্চ ডিন ক্যাটাগরিতে বিএনপিপন্থী সাদা প্যানেল থেকে নির্বাচন হন। গত ৬ই ডিসেম্বর বিশ্ববিদ্যালয়ের ৪৭৪ তম সিন্ডিকেট সভা অনুষ্ঠিত হয়।

সভায় চারুকলা অনুষদের প্রথম বর্ষে ভর্তি পরীক্ষার প্রশ্নপত্রে সাম্প্রদায়িক উষ্কানিমূলক প্রশ্ন প্রণয়নের অভিযোগে অনুষদটির ডিন প্রফেসর ড. মোস্তাফিজুর রহমান ও চারুকলার অ্যাসিস্ট্যান্ট প্রফেসর জিল্লুর রহমানকে ১০ বছরের জন্য পরীক্ষা সংক্রান্ত সকল কার্যক্রম থেকে নিষিদ্ধ ঘোষণা করে প্রশাসন।

ডিনের পদ থেকে অব্যাহতির জন্য যদি আইনগত বাধা না থাকে তাহলে ডিনকে অব্যাহতি দেওয়া হবে বলেও সিদ্ধান্ত হয় ওই সভায়। সিদ্ধান্তের ৪ দিনের মাথায় ব্যক্তিগত কারণ দেখিয়ে পদত্যাগ পত্র জমা দিয়েছেন প্রফেসর মোস্তাফিজুর রহমান।

প্রসঙ্গত, গত ২৫শে অক্টোবর ২০১৭-১৮ শিক্ষাবর্ষের চারুকলা অনুষদের ভর্তি পরীক্ষার প্রশ্নপত্রে সাম্প্রদায়িক বিদ্বেষপূর্ণ দুটি প্রশ্ন করা হয়েছে বলে অভিযোগ উঠে। ওই প্রশ্ন দুটি একটি হলো, ‘পৃথিবীর সর্বশ্রেষ্ঠ গ্রন্থের নাম কী?’ অন্য প্রশ্নটি হলো- ‘মুসলমান রোহিঙ্গাদের উপর মায়ানমারের সেনাবাহিনী ও বৌদ্ধধর্মালম্বীরা সশস্ত্র হামলা চালায় কত তারিখে?’ এরপর ওই দুটি প্রশ্নকে সাম্প্রদায়িক উসকানি উল্লেখ করে বামপন্থী ছাত্র সংগঠন ও শিক্ষকরা জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার দাবি জানায়।

পরে ওই ঘটনায় ২৮শে অক্টোবর প্রো-ভিসি প্রফেসর আনন্দ কুমার সাহাকে প্রধান করে চার সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়। ওই তদন্ত কমিটির প্রতিবেদনের পরই সিন্ডিকেটে দুই শিক্ষককে সাজা দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়।


ঢাকা, ১০ ডিসেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।