শারদীয় দুর্গাপূজা উপলক্ষে বশেফমুবিপ্রবি ভিসির শুভেচ্ছা


Published: 2020-10-23 12:24:23 BdST, Updated: 2020-11-25 02:19:22 BdST

বশেফমুবিপ্রবি লাইভ: সনাতন ধর্মাবলম্বীদের প্রধান ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজার আনুষ্ঠানিকতা শুরু হয়েছে। শুক্রবার ষষ্ঠী, আমন্ত্রণ ও অধিবাস। এর মধ্য দিয়েই দেবী দুর্গার পূজা-অর্চনা শুরু হল। বাঙালি হিন্দুদের প্রধান ধর্মীয় উৎসব দুর্গাপূজা।

উৎসব-পার্বণের দেশ এই বাংলাদেশ। প্রতি বছরের ন্যায় এবারও দেশে যথাযথ উৎসাহ, উদ্দীপনা ও ধর্মীয় ভাবগাম্ভীর্য এবং বিভিন্ন আচার-অনুষ্ঠানাদির মধ্য দিয়ে উদযাপিত হচ্ছে দুর্গাপূজা।

বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. সৈয়দ সামসুদ্দিন আহমেদ শারদীয় দুর্গোৎসব উপলক্ষে সবাইকে শুভেচ্ছা বার্তা পাঠিয়েছেন। তিনি তার শুভেচ্ছা বার্তায় লিখেন, আমি আমার প্রাণপ্রিয় শিক্ষার্থী, অভিভাবকবৃন্দ, বিশ্ববিদ্যালয়ের প্রতিটি সদস্যসহ দেশের হিন্দু সম্প্রদায়ের সবাইকে আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন জানাই।

এবার শ্বশুরবাড়ি কৈলাস থেকে কন্যারূপে দেবী দুর্গা যখন বাপের বাড়ি বেড়াতে মর্ত্যলোকে এলেন, তখন পৃথিবীতে এক অদৃশ্য ভাইরাসের আতঙ্ক। চারদিকে মৃত্যুর সংবাদ, আক্রান্তের খবর। তবুও জীবন-যাপন চলছে।

পুরাণে আছে, অসুর শক্তির কাছে পরাভূত দেবতারা স্বর্গলোকচ্যুত হয়েছিলেন। এই অশুভ শক্তিকে বিনাশ করতে একত্র হন দেবতারা। অসুর শক্তির বিনাশে অনুভূত হলো এক মহাশক্তির আবির্ভাব। দেবতাদের তেজরশ্মি থেকে আবির্ভূত হলেন অসুরবিনাশী দেবী দুর্গা।

তাই তো সমাজে অন্যায়, অবিচার, অশুভ ও অসুর শক্তি দমনের মাধ্যমে শান্তি প্রতিষ্ঠার লক্ষ্যে আবহমানকাল ধরে দুর্গোৎসব উদযাপিত হয়ে আসছে। এবারও দুর্গার আগমনে পৃথিবী থেকে অশুভ নাশ করে সমাজে সমতা ও শান্তি প্রতিষ্ঠিত হোক এই আমাদের চাওয়া।

দুর্গাপূজা কেবল একটা ধর্মীয় উৎসব নয়, সামাজিক উৎসবও। দুর্গোৎসব উপলক্ষে ধর্ম-বর্ণ নির্বিশেষে আত্মীয়-স্বজন, বন্ধুবান্ধব, পরিবার-পরিজন, পাড়াপ্রতিবেশী একত্রিত হন। একই সঙ্গে পূজা-অর্চনার পাশাপাশি সবাই মিলিত হন আনন্দ-উৎসবে। তবে এবারের আনন্দ সামাজিক দূরত্ব বজায় রেখে করতে হবে। অনুসরণ করতে হবে স্বাস্থ্যবিধি। ধর্মীয় উৎসবের পাশাপাশি দুর্গাপূজা মানুষে মানুষে পারস্পরিক সহমর্মিতা ও ঐক্য সৃষ্টিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। আমাদের বিশ্বাস বৈশ্বিক মহামারি করোনাভাইরাস অচিরেই বিদায় নেবে। আবারও নতুন ভোর হবে। পাখি প্রাণ খুলে গাইবে। জেগে উঠবে নতুন সকাল।

শারদীয় দুর্গোৎসব সত্য-সুন্দরের আলোকে ভাস্বর হয়ে উঠুক; ধর্ম-বর্ণ নির্বিশেষে গড়ে তুলুক সম্প্রীতির বন্ধুন। সবাইকে শারদীয় শুভেচ্ছা।


ঢাকা, ২৩ অক্টোবর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।