জবির শিক্ষকদের কোন্দলে ভূগোল বিভাগের অনলাইন ক্লাস বন্ধ


Published: 2020-09-30 01:40:55 BdST, Updated: 2020-10-26 18:29:33 BdST

জবি লাইভ: জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) শিক্ষকদের কোন্দলে ভূগোল বিভাগের অনলাইন ক্লাস বন্ধ রয়েছে। ভূগোল ও পরিবেশ বিভাগের চেয়ারম্যানের সঙ্গে অন্যান্য শিক্ষকদের প্রাতিষ্ঠানিক দ্বন্দ্বের কারণে বিভাগের অনলাইন শিক্ষা কার্যক্রম বন্ধ। বিষয়টি নিয়ে চলছে নানান দেন দরবার।

শিক্ষার্থীরা জানিয়েছেন দুই মাসেরও বেশি সময় ধরে ঠিকমতো অনলাইনে কোনো ক্লাস হচ্ছে না । শিক্ষকদের মধ্যে এই রেষারেষির ফলে ইউজিসির সীদ্ধান্ত অনুযায়ী করোনাকালীন বিশ্ববিদ্যালয়ের অন্যান্য বিভাগের নিয়মিত ক্লাস চললেও বন্ধ রয়েছে এই বিভাগের অনলাইন ক্লাস।

ফলে ক্লাস না হওয়ায় সেশনজট নিয়ে চিন্তিত হয়ে পড়েছেন বিভাগের শিক্ষার্থীরা। ক্লাস না হওয়ার ব্যাপারে ভূগোল ও পরিবেশ বিভাগের শিক্ষার্থীরা ক্ষোভ প্রকাশ করে বলেন, ইউজিসি-এর নির্দেশনা অনুযায়ী অন্যান্য বিশ্ববিদ্যালয়সহ আমাদের বিশ্ববিদ্যালয়ের অন্যান্য ডিপার্টমেন্টে ক্লাস রীতিমতো চললেও, আমাদের দীর্ঘদিন ধরে অনলাইন ক্লাস বন্ধ আছে।

তারা আরো জানান, যেখানে অন্যান্য ডিপার্টমেন্টের শিক্ষার্থীরা এক সেমিস্টার শেষ করে অন্য সেমিস্টারের ক্লাস শুরু করে দিয়েছে অনেক আগেই। সেখানে আমরা কোনো কোর্সেরই এখনও আগের সেমিস্টারের ক্লাস শেষ করতে পারিনি। যেটা বেশ দুঃখজনক।

ডিপার্টমেন্ট এর কাছে অনুরোধ থাকবে দ্রুত যেন শিক্ষার্থীদের অনলাইন ক্লাসে আবার অন্তর্ভুক্ত করা হয়। এ বিষয়ে ভূগোল ও পরিবেশ বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মো. মনিরুজ্জামান বলেন, ‘আমাদের ক্লাস হচ্ছে নতুন সেমিস্টারের ক্লাস শুরু হয়নি এখনও।

ল্যাবের ক্লাসগুলো না হওয়ার কারণে আমাদের গত সেমিস্টার শেষ হয়নি’। সহকারী অধ্যাপক মো. মহি উদ্দিন বলেন, বিভাগের ক্লাস হচ্ছে কিন্তু রুটিন অনুযায়ী ক্লাস হচ্ছে না।

আমরা চেয়ারম্যানের বিরুদ্ধে ৫-৬টা অভিযোগ করেছি বিশ্ববিদ্যালয় প্রশাসন বিষয়টি খতিয়ে দেখছে। এ বিষয়ে রেজিস্ট্রার প্রকৌশলী মো. ওহিদুজ্জামান বলেন, বিভাগের চেয়ারম্যানকে ব্যবস্থা নিতে হবে, চেয়ারম্যানকে বললেই তো হয়। কিন্তু তার কারণে জটিলতা বাড়ছে।

ঢাকা, ২৯ সেপ্টেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এআইটি

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।