জাবি: "প্রফেশনাল টক" এর অতিথি হলেন মাসুদ খান


Published: 2020-08-15 18:24:54 BdST, Updated: 2020-09-21 14:17:57 BdST

জাবি লাইভ: প্রতিযোগিতামূলক চাকরির বাজারে, একজন দক্ষ প্রফেশনালস গড়তে সাহায্য করার লক্ষ্যে বর্তমান করোনা সময়ে সম্প্রতি জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় জাবি’র ইএমবিএ প্রফেশনালস ক্লাব ‘প্রফেশনালস টক’ নামক নিয়মিত সাপ্তাহিক ওয়েবিনার করে যাচ্ছে। ভার্চ্যুয়াল এই অনুষ্ঠানটিতে সম্প্রতি অতিথি হিসেবে ছিলেন ইউনিলিভার কনজুমার কেয়ার লিঃ এর চেয়ারম্যান মাসুদ খান। যাকে সবাই এক নামে কর্পোরেট লিজেন্ড হিসেবে জানে।

মাসুদ খান বাংলাদেশ তথা কর্পোরেট ওয়ার্ল্ড এর একজন জীবন্ত কিংবদন্তী ,যিনি কিনা সুদীর্ঘ ৩৯ বছর সফলতার সাথে বাংলাদেশ এবং বিশ্বের অন্যতম মাল্টিন্যাশনাল কোম্পানি গুলিতে সিনিয়র ম্যানেজমেন্ট পর্যায়ে সুনাম এবং সফলতার সাথে কাজ করে যাচ্ছেন। ক্লাবটির কো ফাউন্ডার মোঃ তারিকুল ইসলাম রাজনের সঞ্চালনায় গত ৮ই আগস্ট 2 ঘন্টা ব্যাপী “Story of a Legend” নামক অনুষ্ঠানটি পরিচালিত হয় যেখানে মাসুদ খান তার চাকরিজীবনের বিভিন্ন দিক তুলে ধরার সাথে সাথে চাকরীরত ও চাকরী প্রত্যাশী ছাত্রছাত্রীদের ক্যারিয়ার বিষয়ক বিভিন্ন তথ্য, পরামর্শ এবং দিকনির্দেশনা প্রদান করেন।

আলোচনার শুরুতেই পরিচয় পর্ব শেষে মাসুদ খান তার ব্যক্তিজীবন, পড়াশুনা এবং পেশাজীবন শুরু এবং বর্তমান অবস্থানে পৌঁছানোর সংগ্রামী গল্প তুলে ধরেন সবার সামনে। তিনি বলেন, পড়াশুনার পাশাপাশি সেটাকে সঠিক সময়ে সঠিকভাবে কাজে প্রয়োগ ক্যারিয়ার গঠনে অনন্য ভুমিকা রাখে। কর্পোরেট লিডার হওয়ার সাথে সাথে গত ৪০ বছর যাবত তিনি শিক্ষকতা পেশার সাথেও জড়িত।

বর্তমান সময়ের শিক্ষা ব্যবস্থা নিয়ে একটি প্রশ্নের উত্তরে তিনি বলেন, “আমাদের শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষকদের প্রাকটিকেল শিক্ষার উপর বেশী নজর প্রয়োগ করা উচিত যাতে শিক্ষার্থীরা দীর্ঘ সময়ের জন্য সেটা কাজে লাগাতে পারে”। এছাড়াও তিনি পেশাগত বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয় যেমন সেলফ ডেভেলপমেন্ট ,বর্তমান সময়ে টেক বেসড কমিউনিকেশন এর গুরুত্ব এবং সম্ভাবনা ,একজন সফল প্রফেশনাল এর পজিটিভ মাইন্ড সেট , কমিউনিকেশন স্কিলস ,সফ্ট স্কিলস, হার্ড স্কিলস ,প্রফেশনালস ডিগ্রির গুরুত্ব,স্ট্রেস ম্যানেজমেন্ট সহ আর অনেক কর্পোরেট হ্যাক নিয়ে আলোচনা করেন ও দর্শক প্রশ্নের উত্তর দেন।

ক্লাবটি সম্পর্কে তিনি বলেন এটি সবার জন্য একটি খুবই ভালো উদ্যোগ এবং ভবিষ্যতে যাতে ক্লাবের কার্যক্রম মাঠ পর্যায়ে যেতে পারে সে বিষয়ে তিনি সার্বিকভাবে তাঁর মূল্যবান মতামত দিয়ে সাহায্য করে যাবে। ক্লাবটির ফাউন্ডার আব্দুল্লাহ আল কবির জানান, প্রতিযোগিতামূলক কর্পোরেট দুনিয়ায় নিজেকে টিকে রাখতে হলে নেট ওয়ার্কিং ও স্কিল ডেভেলপমেন্টের কোন বিকল্প নেই। সেজন্যই আমরা এ উদ্যোগ গ্রহণ করেছি এবং সারাদেশে প্রফেশনাল নেটওয়ার্ক ছড়িয়ে দেয়াই আমাদের প্রধান লক্ষ্য। আশা করি খুব শীঘ্রই আমাদের এই উদ্যোগে সবাই উপকৃত হবে।

উল্লেখ্য, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ইএমবিএ প্রফেশনালস ক্লাব প্রাক্তন এবং বর্তমান শিক্ষার্থীদের নিয়ে গঠিত এর আগে আরও ১৪টি অয়েবিনার পরিচালনা করেছে যেখানে দেশ সেরা কর্পোরেট লিডার ও শিক্ষকরা যুক্ত হয়েছিলেন। প্রোগ্রামটির সার্বিক সহযোগীতায় নিরলস ভাবে কাজ করে চলেছেন ইএমবিএ এর কতিপয় শিক্ষার্থী রিনা কাজী, ইফতি মনির, শাখাওয়াত, রেজওয়ান, নাদিয়া, তাসনিম, মারুফ, ঊর্মি, সিয়াম, জাকির, অনিমেষ, পঙ্কজ, মৌসুমি, মিরান, রিয়ান, অলিউল্লাহ এবং প্রমুখ।

ঢাকা, ১৫ আগস্ট (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এআইটি

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।