"হাজী মোহাম্মদ দানেশের মৃত্যুবার্ষীকিতে হাবিপ্রবি পরিবার"


Published: 2020-06-29 20:34:26 BdST, Updated: 2020-07-11 17:50:41 BdST

হাবিপ্রবি লাইভ: তেভাগা আন্দোলনের অন্যতম নেতা হাজী মোহাম্মদ দানেশ এর ৩৪ তম মৃত্যুবার্ষিকী আজ। মৃত্যুবার্ষিকী উপলক্ষে বিদেহী আত্মার মাগফেরাত ও শান্তি কামনা করে মরহুমের কবর জিয়ারত ও হাবিপ্রবির কেন্দ্রীয় মসজিদে দোয়ার আয়োজন করে তার নামে প্রতিষ্ঠিত দিনাজপুর হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় পরিবার।

২৮ জুন মরহুমের দৌহিত্র সুলতানুল নাঈম শুভ এর উপস্থিতিতে কবর জিয়ারতে বিশ্ববিদ্যালয় পরিবারের পক্ষ থেকে অংশ গ্রহণ করেন প্রক্টর অধ্যাপক ড.মো: খালেদ হোসেন, ছাত্র পরামর্শ ও নির্দেশনা বিভাগের পরিচালক অধ্যাপক ড. ইমরান পারভেজ প্রমুখ। কবর জিয়ারত শেষে বাদ যোহর বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদে বিদেহী আত্মার মাগফেরাত ও শান্তি কামনা করে দোয়া ও মোনাজাত অনুষ্ঠিত হয়।

এ দিকে হাজী মোহাম্মদ দানেশের ৩৪ তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে হাবিপ্রবির মাননীয় উপাচার্য প্রফেসর ড. মু. আবুল কাসেম বলেন, "তেভাগা আন্দোলনে হাজী মোহাম্মদ দানেশের ভূমিকা অপরিসীম। এর জন্য আমরা জাতি হিসেবে তার কাছে কৃতজ্ঞ। নিজের জীবন বাজি রেখে তিনি আন্দোলনে নেতৃত্ব দিয়েছিলেন, হাবিপ্রবির নামের মাঝেই তিনি চিরকাল বেঁচে থাকবেন। আমি তার রূহের মাগফিরাত কামনা করি, আল্লাহ্‌ উনাকে জান্নাতুল ফেরদাউস দান করুন, আমীন।"

উল্লেখ্য যে, হাজী মোহাম্মদ দানেশ দিনাজপুর জেলার বোচাগঞ্জ উপজেলার সুলতানপুর গ্রামে ১৯০০ খ্রিস্টাব্দের ২৭ জুন জন্মগ্রহন করেন। তিনি আলীগড় মুসলিম বিশ্ববিদ্যালয় থেকে ১৯৩১ সালে ইতিহাস নিয়ে এম.এ ও ১৯৩২ সালে বি. এল ডিগ্রি লাভ করেন। কর্মজীবনের প্রথমদিকে তিনি আইন ব্যবসা শুর করেন। এরপর সুরেন্দ্রনাথ কলেজ(বর্তমান দিনাজপুর সরকারী কলেজ) এ অধ্যাপনা করেন। রাজনৈতিক জীবনে ১৯৩৮ সালে বঙ্গীয় প্রদেশিক কমিউনিস্ট পার্টির অঙ্গসংগঠন কৃষক সমিতির সাথে সম্পৃক্ত হন উত্তরবঙ্গে কৃষক আন্দোলনে সংগঠিত করেন। তার নেতৃত্বে দিনাজপুর জেলায় টোল আদায় বন্ধ হয় ও জমিদার উচ্ছেদের জন্য কৃষকদের আন্দোলন জোরদার হয়।

এর জন্য তিনি একাধিকবার গ্রেফতার হয়ে কারাভোগ করেন। ১৯৪৫ সালে তিনি মুসলিমলীগে যোগ দেন এবং তেভাগা আন্দোলনে নেতৃত্ব বজায় রাখার জন্য মুসলিমলীগ থেকে বহিস্কৃত হন। বাংলাদেশে স্বাধীনতা যুদ্ধে তিনি মুজিবনগর সরকারের সাথে কাজ করেন। ১৯৮৩ সালে গণতান্ত্রিক পার্টি নামে নতুন রাজনৈতিক দল গঠন করেন এবং এর সভাপতি নির্বাচিত হন। তিনি তেভাগা আন্দোলনের নেতা নামেই সমধিক পরিচিত। মহান এই নেতা ১৯৮৬ সালের আজকের এই দিনে ঢাকায় পরলোক গমণ করেন।

ঢাকা, ২৯ জুন (ক্যাম্পাসলাইভ২৪.কম)//বিএসসি

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।