জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে স্থাপিত হচ্ছে করোনা টেস্টের ল্যাব


Published: 2020-05-28 17:54:03 BdST, Updated: 2020-07-10 16:13:21 BdST

জবি লাইভঃ প্রাণঘাতি করোনা ভাইরাস প্রতিদিন কেড়ে নিচ্ছে একের পর এক প্রাণ। সারাদেশে বেড়েই চলেছে এই ভাইরাসে আক্রান্ত মৃতের সংখ্যা। এমন পরিস্থির মোকাবিলা করতে কোভিড-১৯ টেস্টের জন্য প্রয়োজনীয় প্রস্তুতি নিচ্ছে জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি)।

এ লক্ষ্যে কোভিড-১৯ টেস্টের জন্য পিসিআর মেশিন আনা হচ্ছে এবং ল্যাব বানানোর কাজ চলছে। সবকিছু ঠিক থাকলে আসছে জুলাই নাগাদ কোভিড-১৯ টেস্ট শুরু করতে পারবে জবি।

বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. মীজানুর রহমান সাংবাদিকদের এসব তথ্য জানান।

এসময় তিনি জানান, আমাদের এক্সপার্ট ছিলো কিন্তু পূর্ণাঙ্গ ল্যাব ও পিসিআর মেশিন ছিলো না। সম্প্রতি আমরা আমেরিকান প্রতিষ্ঠান সিডিং ল্যাবের ইন্সট্রুমেন্টাল এক্সেস এওয়ার্ড পেয়েছি। ফলে আমরা সিডিং ল্যাব থেকে প্রয়োজনীয় ল্যাব সরঞ্জাম পাচ্ছি।

যার মধ্যে দুইটি পিসিআর মেশিনও রয়েছে৷ আসছে জুলাইয়ে এগুলো এসে পৌঁছালে আমরা কোভিড-১৯ পরীক্ষা করতে পারবো। বর্তমানে আমাদের ল্যাব প্রস্তুতির কাজ চলছে।

জেনেটিক ইঞ্জিনিয়ারিং ও বায়োটেকনোলজি বিভাগের বিভাগীয় প্রধান ড. দিলারা ইসলাম শরীফ জানান, ল্যাবের যে প্রাথমিক কন্সট্রাকশনের কাজ সেটা আপাতত করা হচ্ছে। সাধারণ ছুটি শেষ হলে, আমরা কোভিড-১৯ পরীক্ষার জন্য যে অনুমোদনের যে বিষয়গুলো আছে ওটা শেষ করতে আমাদের হয়তো ১ মাস সময় লাগবে।

তারপর প্রয়োজনীয় যে ইন্সট্রুমেন্টগুলো সিডিং ল্যাব আমাদের পাঠাচ্ছে, শিপমেন্ট হলেই আমরা করোনা পরীক্ষার কাজ শুরু করতে পারবো।

ঢাকা, ২৮ মে (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।