পাঁচ বিশ্ববিদ্যালয় ছাড়াই সমন্বিত ভর্তি পরীক্ষা!


Published: 2020-02-25 16:38:56 BdST, Updated: 2020-04-02 06:38:42 BdST

লাইভ প্রতিবেদক : অবশেষে বড় বড় পাঁচটি বিশ্ববিদ্যালয় ছাড়াই সমন্বিত ভর্তি পরীক্ষার সিদ্ধান্ত নেয়া হচ্ছে। ইতিমধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (বুয়েট), চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) ও রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) একাডেমিক কাউন্সিলের সভায় সমন্বিত ভর্তি পরীক্ষায় যাওয়ার সিদ্ধান্ত হয়েছে। তারা আগের মতই স্বতন্ত্রভাবেই ভর্তি পরীক্ষা নেবে। একই পথে হাঁটছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ও। আজ মঙ্গলবার শিক্ষা পরিষদের বিশেষ সভায় সমন্বিত ভর্তি পরীক্ষার ব্যাপারে সিদ্ধান্ত নেয়া হবে বলে জানানো হয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের পক্ষ থেকে।

এদিকে ওই ৫ বিশ্ববিদ্যালয় ছাড়াই কেন্দ্রীয় ভর্তি পরীক্ষার সিদ্ধান্ত নিচ্ছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন। এ বিষয়ে ইউজিসির সদস্য (পাবলিক বিশ্ববিদ্যালয়) প্রফেসর দিল আফরোজা বেগম বলেন, তারা আগে থেকেই ধারণা করছিলেন, বুয়েট হয়তো কেন্দ্রীয় ভর্তি পরীক্ষায় আসবে না। এমনকি স্বায়ত্তশাসিত চারটি বিশ্ববিদ্যালয়ও না আসতে পারে। শেষ পর্যন্ত যদি তারা না–ই আসে, তাহলে বাকিদের নিয়েই এবার কেন্দ্রীয় ভর্তি পরীক্ষা নেওয়া হবে। ২৬ ফেব্রুয়ারি অনুষ্ঠেয় সভায় এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত হবে বলেও উল্লেখ করেন তিনি।

উল্লেখ্য, বর্তমানে দেশে ৪৬টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের কার্যক্রম চলছে। তবে ৩৯টি বিশ্ববিদ্যালয়ে স্নাতক (সম্মান) প্রথম বর্ষে শিক্ষার্থী ভর্তি করা হয়। এগুলোতে প্রথম বর্ষে প্রায় ৬০ হাজারের মতো আসন রয়েছে। এর বিপরীতে পরীক্ষা দেন কয়েক লাখ শিক্ষার্থী। শিক্ষার্থীদের শারীরিক ও মানসিক ভোগান্তি এবং আর্থিক ব্যয় কমাতে সাত কৃষি বিশ্ববিদ্যালয়ের পর আসন্ন শিক্ষাবর্ষ থেকে দেশের অন্যান্য পাবলিক বিশ্ববিদ্যালয়েও স্নাতক (সম্মান) প্রথম বর্ষে গুচ্ছভিত্তিক বা সমন্বিত ভর্তি পরীক্ষার উদ্যোগ নেয় ইউজিসি।

ঢাকা, ২৫ ফেব্রুয়ারি (ক্যাম্পাসলাইভ২৪.কম)//সিএস

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।