শাবি ছাত্রীকে নিপীড়ন, প্রেমের জন্য হুমকি ছাত্রের!


Published: 2020-01-28 00:11:54 BdST, Updated: 2020-03-29 18:28:05 BdST

লাইভ প্রতিবেদকঃ শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের হাবিবুল হাসান রিজভী নামে এক শিক্ষার্থীর বিরুদ্ধে ছাত্রীকে উত্ত্যেক্ত ও নিপীড়নের অভিযোগ উঠেছে। অভিযুক্ত ওই ছাত্র নিজেকে বিশ্ববিদ্যালয়ে সাংবাদিক পরিচয় দেন। শুধু তাই নয় ওই পরিচয় ব্যবহার করে তিনি ওই ছাত্রীকে তার সঙ্গে প্রেমে বাধ্য করছেন বলেও অভিযোগ উঠেছে। প্রেম প্রত্যাখ্যান করায় ওই ছাত্রীকে তিনি প্রতিনিয়ত হুমকি দিচ্ছেন।

বিষয়টি নিয়ে একই বিশ্ববিদ্যালয়ের ওই ছাত্রী বিশ্ববিদ্যালয়ের নিপীড়ন সেলে একটি অভিযোগ দিয়েছেন। অভিযুক্ত রিজভী শাবির বাংলা বিভাগের ৪র্থ বর্ষে পড়াশোনা করেন। অভিযোগকারী ছাত্রীও একই বিভাগের দ্বিতীয় বর্ষে পড়াশোনা করছেন। বিষয়টি নিয়ে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে সমালোচনার ঝড় বইছে। উল্লেখ্য অভিযুক্ত রিজভী বার্তা সংস্থা ইউএনবির বিশ্ববিদ্যালয় প্রতিনিধি হিসেবে পরিচয় দেন।

ভুক্তভোগী ছাত্রী জানান, রিজভীর সাথে তার পরিচয় হলে এক সময় বন্ধুত্বপূর্ণ সম্পর্ক তৈরি হয়। এক পর্যায়ে রিজভী তার সাথে প্রেমের সম্পর্ক তৈরি করতে বাধ্য করেন। ব্যক্তি স্বাধীনতায় হস্তক্ষেপ করতে শুরু করেন। প্রেমের সম্পর্ক রাখতে বর্তমানে রিজভী তাকে হুমকি দিচ্ছেন, জোরজবরদস্তি করছেন। রাস্তায় পথ আটকে রাখেন। সাংবাদিক পরিচয়ে ঐ ছাত্রীকে নানা ধরনের হুমকি ধামকি দিচ্ছেন। পরিবারের সদস্যদের সাথে বিভিন্ন ফোন নম্বর থেকে কল দিয়ে হুমকি দিচ্ছেন। ওই ছাত্রীর স্বজনদের কাছে বিভিন্ন ছবি পাঠিয়ে বিব্রতকর অবস্থায় ফেলছেন।

বিশ্ববিদ্যালয়ের নিপীড়ন নিরোধ সেলে লিখিত অভিযোগে ঐ ছাত্রী উল্লেখ করেন, ক্যাম্পাসে আসার কিছুদিন পর বিভাগের সিনিয়র রিজভীর সাথে আমার পরিচয় হয়। এভাবে তার সাথে আমার বন্ধুত্বপূর্ণ সম্পর্ক তৈরি হয়। কিন্তু এর পরে সে আমার ব্যক্তি স্বাধীনতায় হস্তক্ষেপ করতে শুরু করে। আমি তাকে বোঝাতে ব্যর্থ হলে আমার সহপাঠীরাও তাকে বোঝাতে চেষ্টা করে। এক পর্যায়ে রিজভী আক্রমণাত্মক হয়ে ওঠে। সে বিভিন্ন সময়ে রাস্তায় আমার পথ আটকে রাখে, গালিগালাজ করে, ফোনে হুমকি দেয়।

ওই ছাত্রী উল্লেখ করেন, সাংবাদিকতা পরিচয় দিয়ে সে এরই মাঝে আমাকে দেখে নেয়ার হুমকিও দিয়েছে। এছাড়া বিভিন্ন ফোন নম্বর থেকে কল করে আমাকে হুমকি দিয়েই যাচ্ছে।
আমার ছবি দিয়ে সামাজিক মাধ্যম ফেইসবুকে ফেইক একাউন্টও খুলেছে, যেখানে প্রতিনিয়ত বিভিন্ন ছবি আপলোডও করে যাচ্ছে। এতে আমার লেখাপড়ায় খুবই বিঘ্ন ঘটছে এবং আমি চরম অনিরাপত্তায় ভুগছি।

এ বিষয়ে নিপীড়ন নিরোধ সেলের সভাপতি প্রফেসর ড. নাজিয়া চেীধুরী ক্যাম্পাসলাইভকে বলেন, আমরা অভিযোগকারী ও অভিযুক্ত দুই শিক্ষার্থীর সাথেই কথা বলেছি। এ বিষয়ে আজকে আমাদের একটি মিটিং ছিল ওই মিটিংয়ে এ ব্যাপারে ব্যবস্থা গ্রহণ করা হয়েছে বলেও তিনি জানান। কি ধরণের ব্যবস্থা গ্রহণ করা হয়েছে এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, আমরা সেখানে অভিযুক্ত হাবিবুল হাসান রিজভীকে প্রাথমিকভাবে মৌখিক সতর্কতা জানিয়েছি।

ঢাকা, ২৭ জানুয়ারি (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।