শাবিপ্রবির ভিসিসহ ৮ জনের বিরুদ্ধে আদালত অবমাননার রুল


Published: 2020-01-22 19:53:41 BdST, Updated: 2020-04-05 06:14:29 BdST

শাবিপ্রবি লাইভঃ শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) ভিসি প্রফেসর ফরিদ উদ্দিন আহমদসহ ৮ জনের বিরুদ্ধে আদালত অবমাননা করার দায়ে কেন শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা হবে না -তা জানতে রুল জারি করেছেন হাইকোর্ট।

আদেশের বিষয়টি বুধবার আইনজীবী মো. হুজ্জাতুল ইসলাম আল ফেসানী নিশ্চিত করেছেন।

ওই বিশ্ববিদ্যালয়ের অ্যাসোসিয়েট প্রফেসরের করা এক আবেদনের শুনানি নিয়ে হাইকোর্টের বিচারপতি মামনুন রহমান ও বিচারপতি খিজির হায়াতের সমন্বয়ে গঠিত বেঞ্চ এ আদেশ দেন। অ্যাডভোকেট মোহাম্মদ রেদওয়ানুল করিম আদালতে রিটের পক্ষে শুনানি করেন।

জানা যায়, এর আগে গত বছরের আগস্ট মাসে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের পলিটিক্যাল স্টাডিজ বিভাগের অ্যাসোসিয়েট প্রফেসর ড. মাসুদ সরকারকে প্রফেসর হিসেবে পদোন্নতি দিতে হাইকোর্ট আদেশ প্রদান করেন। ওই আদেশ প্রতিপালনে বিশ্ববিদ্যালয়ের ভিসি গড়িমসি করেন। পরে আদালতের আদেশ তামিল করার জন্য অনুরোধ জানানো হয় তাকে। এছাড়াও আদালতের আদেশ বাস্তবায়ন করতে লিগ্যাল নোটিশও প্রেরণ করা হয়।

ওই নোটিশের জবাবে ভিসি জানান, ‘আদালতের আদেশ পালন বা বাস্তবায়ন করার জন্য তিনি বাধ্য নন।’ এরপর পলিটিক্যাল স্টাডিজ বিভাগের অ্যাসোসিয়েট প্রফেসর ড. মাসুদ সরকারকে প্রফেসর পদে পদোন্নতি না দেওয়ায় আদালত অবমাননার নির্দেশনা চেয়ে আবেদন করা হয়। হাইকোর্ট ওই আবেদনের শুনানি নিয়ে আদালত অবমাননার এই রুল জারি করেছে।

ঢাকা, ২২ জানুয়ারি (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।