শুরু হচ্ছে ২১তম আন্তর্জাতিক গণিত সম্মেলন ২০১৯


Published: 2019-12-06 00:23:52 BdST, Updated: 2020-09-18 14:46:51 BdST

ঢাবি লাইভঃ বাংলাদেশ গণিত সমিতির সহযোগিতায় ‘‘২১ তম আন্তর্জাতিক গণিত সম্মেলন ২০১৯” আগামী ০৬-০৮ ডিসেম্বর ২০১৯ তারিখ ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফলিত গণিত বিভাগের আয়োজনে অনুষ্ঠিত হতে যাচ্ছে।

উক্ত সম্মেলনে জাপান, যুক্তরাষ্ট, ফ্রান্স, সৌদি আরব, সাউথ আফ্রিকা, আয়ারল্যান্ড, পুর্তগাল, কানাডা, ভারত, অস্ট্রেলিয়া, জার্মানি, ফিলিপাইন এবং নেপালসহ বিভিন্ন দেশের প্রায় ২৫ জন গণিতবিদসহ তিন শতাধিক গণিতবিদ অংশগ্রহণ করবেন।

সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠান ৬ ডিসেম্বর সকাল ১০ টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে অনুষ্ঠিত হবে। উদ্বোধ নকরবেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসি ড. মো. আখতারুজ্জামান। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসাবে উপস্থিত থাকবেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রো-ভিসি (প্রশাসন) প্রফেসর ড. মুহাম্মদ সামাদ।

উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন বাংলাদেশ গণিত সমিতির সভাপতি প্রফেসর ড. মো: মোবারক হোসেন।

ডিসেম্বরের ৭-৮ তারিখের কার্যক্রম সকাল ৯টা থেকে বিকাল ৫ টা পর্যন্ত ঢাকা বিশ্ববিদ্যালয়ের এ এফ মুজিবুর রহমান গণিত ভবনে অনুষ্ঠিত হবে। ০৮ তারিখ বিকালে দুপুর ১২:৩০ টায় এ এফ মুজিবুর রহমান গণিত ভবনের রেজাউর রহমান অডিটোরিয়ামে সেরা ৩টি প্রবদ্ধ এবং ৩টি পোস্টার উপস্থাপনকারী তরুণ গণিতবিদকে ক্রেস্ট ও পুরস্কার প্রদান এর মাধ্যমে সম্মেলন সমাপ্ত হবে।

এ সম্মেলনের মূল প্রতিপাদ্য নির্ধারণ করা হয় ''Mathematics: Challenges and Reality''। সম্মেলনের সর্বমোট ১৬০ টি প্রবন্ধ ও ২১ টি পোস্টার উপস্থাপিত হবে। সম্মেলনে বিদেশের বিভিন্ন বিখ্যাত বিশ্ববিদ্যালয় এবং গবেষণা ইনিস্টিটিউটের ১৪ জন গণিতবিদ ‘‘আমন্ত্রিত বক্তা” হিসেবে প্রবন্ধ উপস্থাপন করবেন।

উক্ত সম্মেলনের ফলে দেশ এবং বিদেশের গণিতবিদদের এক মিলন মেলায় পরিণত হবে যা তাদের মধ্যে জ্ঞানের আদান-প্রদান ও অভিজ্ঞতা বিনিময় এর জন্য অত্যন্ত ফলপ্রসু হবে।

এর মাধ্যমে এ দেশের গণিতবিদ, নবীন গবেষক এবং তরুণ শিক্ষার্থীরা ব্যক্তিগত যোগাযোগের মাধ্যমে নিজেরা উপকৃত হবে এবং এদেশে গণিত শিক্ষার মান উন্নয়নের পাশাপাশি আন্তর্জাতিক পরিমন্ডলে গণিত ও বিজ্ঞানের বিভিন্ন শাখায় গুরুত্বপূর্ণ অবদান রাখতে সক্ষম হবে।

ঢাকা, ০৫ ডিসেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।