নজরুল বিশ্ববিদ্যালয়ে ফেল করেও মেধা তালিকায় দ্বিতীয় ভর্তিচ্ছু!


Published: 2019-12-02 16:24:37 BdST, Updated: 2019-12-06 14:50:41 BdST

জাককানইবি লাইভঃ জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে ২০১৯-২০২০ সেশনের অনার্সে লিখিত পরীক্ষায় ১৫ নম্বরের মধ্য ৬ পেলে পাস নির্ধারণ করা হয়েছে। তবে লিখিত পরীক্ষায় ফেল করেও মেধা তালিকায় দ্বিতীয় হয়েছেন মো. রবিউল ইসলাম (রোল: ১৫০২৪)।

তার মতো আরও অনেক ভর্তিচ্ছু ফেল করেও মেধা ও অপেক্ষমান তালিকায় স্থান পেয়েছেন। এমনকি শর্ত পূরণ না করেও অনেক শিক্ষার্থী তালিকায় স্থান করে নিয়েছেন। এনিয়ে বিশ্ববিদ্যালয়ের ভর্তি কমিটি সমালোচনার মুখে পড়েছে।

খোঁজ নিয়ে জানা গেছে, ভর্তি পরীক্ষায় 'এ' ইউনিটের ফলাফল ভর্তি বিজ্ঞপ্তির শর্ত পূরণ না করেও ফলাফলে ২৩ শিক্ষার্থী তালিকায় স্থান পেয়েছেন। ২৬ নভেম্বর বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে কলা অনুষদের ‘এ’ ইউনিটের ফলাফল প্রকাশ করা হয়।

বিজ্ঞপ্তিতে ‘এ’ ইউনিটে ১৫৫ আসনের কথা উল্লেখ থাকলেও দুই শিফট মিলিয়ে মেধা তালিকায় প্রকাশ করা হয়েছে ২০৫ জন শিক্ষার্থীর তালিকা। যেখানে ওই ইউনিটের মোট আসন থেকেও উত্তীর্ণ শিক্ষার্থীর সংখ্যা ৫০ জন বেশি।

এছাড়া উত্তীর্ণ হতে হলে শিক্ষার্থীকে এমসিকিউ পরীক্ষায় ইংরেজি অংশে ৩০ নম্বরের মধ্যে ন্যূনতম ১২ নম্বর ও লিখিত পরীক্ষায় ইংরেজিতে ১৫ নম্বরের মধ্যে ৬ নম্বর পাওয়ার শর্ত থাকলেও প্রকাশিত ফলাফলে ওই নিয়ম ভেঙেই ফলাফল প্রকাশ করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

ওই ইউনিটের ১ম শিফটের প্রকাশিত ফলাফলে ২য়স্থান অধিকারী শিক্ষার্থী মো. রবিউল ইসলাম (রোল: ১৫০২৪) লিখিত পরীক্ষায় ৫ নম্বর, ২য় শিফটের লিখিত পরীক্ষায় প্রমিত সরকার (রোল: ১৬৩৮১) ৫ নম্বর পেয়ে মেধা তালিকায় রয়েছেন।

১ম ও ২য় শিফটের অপেক্ষমান তালিকায় আমিনা নুসরাত (রোল: ১৬০৬১), আসিফ আনজুম অর্নব (রোল: ১৬৪২৩), সানজিদা নওশিন ঐশি (রোল-১১৫৯৩), রায়হানা আকন্দ (রোল-১১৬৭৪), জান্নাতুল মাওয়া (রোল-১৫৯১৬). লামিয়া আমরিন পাতা (রোল-১২৬১৭) সহ অনেক শিক্ষার্থীর ফলাফলে দেখা গেছে, লিখিত পরিক্ষায় ৫ নম্বর বা ৫.৫০ নম্বর পেয়েও তাদের নাম রয়েছে। এর মধ্যে দুইজন মেধা তালিকায় রয়েছেন।

অপরদিকে ‘বি’ ইউনিটের ১ম (সকাল) শিফট পরীক্ষা থেকে মেধা তালিকায় ১শ ৯জনকে নেয়া হলেও ২য় (বিকেল) শিফট থেকে নেয়া হয় ৫১ জনকে। এমন অনিয়মকে ঘিরেও ভর্তিচ্ছু শিক্ষার্থী ও অভিভাবকরা ভর্তি বাণিজ্যের অভিযোগ তুলেছেন।

এ বিষয়ে রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) কৃষিবিদ ড. হুমায়ুন কবীর বলেন, অভিযোগটির বিষয়ে অবগত হয়েছে প্রশাসন। বিষয়টি খতিয়ে দেখা হচ্ছে।

ঢাকা, ০২ ডিসেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।