দেশের প্রথম এন্টির‍্যাগিং ওয়েবসাইট চালু করলো চবি


Published: 2019-10-21 22:50:46 BdST, Updated: 2019-11-18 14:20:52 BdST

চবি লাইভঃ শিক্ষার্থীদের উপর র‍্যাগিং, নির্যাতন, ছিনতাই সহ সকল প্রকার হয়রানি বন্ধ করার লক্ষ্যে বাংলাদেশে প্রথমবারের মতো চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) চালু করেছে এন্টির‍্যাগিং ওয়েবসাইট।

সোমবার বেলা সাড়ে বারোটায় ভিসির সম্মেলন কক্ষে ওয়েব পেজটির উদ্বোধনী অনুষ্ঠানে সিউ স্টুডেন্ট কমপ্লেইন সেল নামে ওয়েব পেইজটি উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের রুটিন দায়িত্বপ্রাপ্ত ভিসি প্রফেসর ড. শিরিণ আখতার।

এই ওয়েব পেজের মাধ্যমে শিক্ষার্থীরা তাদের পরিচয় গোপন রেখে www.cuproctor.org এই লিংক এ লগ ইন করে বিভিন্ন ধরনের হয়রানির অভিযোগ প্রশাসনের নিকট তুলে ধরতে পারবে এবং অভিযোগকারীরা বিশ্ববিদ্যালয় কর্তৃক গৃহীত পদক্ষেপ ওয়েব পেইজের মাধ্যমেই জানতে পারবে।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে রুটিন দায়িত্বপ্রাপ্ত ভিসি প্রফেসর ড. শিরিণ আখতার বলেন, এই ওয়েব পেজটি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের বিভিন্ন অভিযোগ জানানোর একটি নিরাপদ মাধ্যম।

সত্যিকারের অভিভাবক হিসেবে বিশ্ববিদ্যালয়ের জ্ঞানার্জন ও গবেষণার ধারাকে অব্যাহত রাখতে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক গবেষক ও শিক্ষার্থীদের নিরাপত্তার কথা চিন্তা করে বিশ্ববিদ্যালয় প্রশাসন নিরলসভাবে কাজ করে যাচ্ছে।

ওয়েব সাইটের চিত্র

 

এরই ধারাবাহিকতায় শিক্ষার্থীদের নানা ধরনের হয়রানি বন্ধ করার লক্ষ্যে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ই দেশে সর্বপ্রথম এই এন্টির‍্যাগিং ওয়েব পেইজ চালু করেছে। এই ওয়েব পেইজের মাধ্যমে শিক্ষার্থীরা তাদের বিভিন্ন অভিযোগ সরাসরি বিশ্ববিদ্যালয় প্রশাসনের নিকট তুলে ধরতে পারবে।

তিনি আরো বলেন, শুধু শিক্ষার্থীরা নয় শিক্ষার্থীদের অভিভাবক ও দর্শনার্থীরা ও তাদের বিভিন্ন অভিযোগ বিশ্ববিদ্যালয় প্রশাসনের নিকট এই ওয়েব পেইজের মাধ্যমে তুলতে পারবে।

উক্ত অনুষ্ঠানে অনুষ্ঠানে চবি কলা ও মানববিদ্যা অনুষদের ডিন প্রফেসর ডঃ সেকেন্দার চৌধুরী, বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ডঃ শফিউল, আলম ব্যবসায় প্রশাসন অনুষদের ডিন প্রফেসর ডঃ এম এম আরঙ্গজেব, সমাজবিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ডঃ ফরিদ উদ্দিন আহমেদ সহ বিভিন্ন হলে প্রভোস্ট ও বিভিন্ন বিভাগের শিক্ষকরা উপস্থিত ছিলেন।

ঢাকা, ২১ অক্টোবর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।