অবৈধ ভর্তি বাতিল ও দায়ীদের শাস্তির দাবিতে সাদা দলের মানববন্ধন


Published: 2019-09-19 18:10:27 BdST, Updated: 2019-10-24 08:36:07 BdST

ঢাবি লাইভঃ ঢাকা বিশ্ববিদ্যালয়ে ৩৪ জন শিক্ষার্থীর অবৈধ ভর্তি বাতিল এবং দায়ীদের শাস্তির দাবিতে মানববন্ধন করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ে বিএনপিপন্থী শিক্ষকদের সাদা দল। বৃহস্পতিবার সকাল সাড়ে ১১টায় বিশ্ববিদ্যালয়ের অপরাজেয় বাংলার পাদদেশে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়। পরিসংখ্যান বিভাগের চেয়ারম্যান প্রফেসর ড. লুৎফর রহমানের সঞ্চালনায় এতে বক্তব্য রাখেন সাদাদলের আহ্বায়ক ও পদার্থ বিজ্ঞান বিভাগের চেয়ারম্যান প্রফেসর ড. এবিএম ওবায়দুল ইসলাম প্রমুখ।

মানববন্ধনে বক্তারা বলেন, আমাদের এ গর্বের প্রতিষ্ঠানটি আজ নানা কারণে সমালােচিত এবং জাতির কাছে এর অবস্থান প্রশ্নবিদ্ধ।
বিগত কয়েক বছর ধরে বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষাকেও বিতর্কিত করা হয়েছে। একটি অনুষদে পরপর তিনবার প্রশ্নপত্র ফাঁসের অভিযােগ এবং গত বছর এ জন্য ভর্তি পরীক্ষা বাতিল জাতির সামনে আমাদের ভাবমূর্তিকে চরমভাবে ক্ষুন্ন করেছে।

এরকম একটি পরিস্থিতিতে গত মার্চ মাসে অনুষ্ঠিত ডাকসু নির্বাচনকে সামনে রেখে সরকার ও বিশ্ববিদ্যালয়ের প্রশাসন সমর্থক একটি ছাত্র সংগঠনের সাবেক ও বর্তমান ৩৪ জন নেতাকে বিজনেস স্টাডিজ অনুষদের ব্যাংকিং অ্যান্ড ইনস্যুরেন্স বিভাগের অধীনে পরিচালিত “মাস্টার্স অব ট্যাক্স ম্যানেজমেন্ট প্রােগ্রামে” বিনা ভর্তি পরীক্ষায় অবৈধ প্রক্রিয়ায় ভর্তি করা হয়।

গত ৮ সেপ্টেম্বর বাংলাদেশের একটি বহুল প্রচারিত সংবাদপত্র দৈনিক প্রথম আলাে পত্রিকায় এ সংক্রান্ত একটি অনুসন্ধানী প্রতিবেদন প্রকাশিত হওয়ায় বিষয়টি দেশবাসীর মতাে আমাদেরও নজরে আসে। নজিরবিহীন ও অশ্রুতপূর্ব এ ঘটনায় আমরা দারুণভাবে মর্মাহত এবং ক্ষুব্ধ। আমরা এ ধরণের ন্যাক্কারজনক ঘটনার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছি।

বক্তারা বলেন, ভর্তি পরীক্ষা ছাড়াই ৩৪ জন শিক্ষার্থীকে চিরকুটের মাধ্যমে ভর্তি করানাে, এটি সম্পূর্ণ অবৈধ ও গর্হিত অপরাধ। এ ব্যাপারে সংশ্লিষ্ট অনুষদের ডিন এবং প্রােগ্রামের তদানিন্তন পরিচালকের সংবাদসম্মেলনে প্রদত্ত ব্যাখ্যাটি অগ্রহণযােগ্য। একটি অবৈধ ও অন্যায় কাজকে নিয়মসিদ্ধ বলে তিনি যে দাবি করেছেন আমরা তা প্রত্যাখ্যান করছি।

আমাদের জানা মতে, বিশ্ববিদ্যলয়ের প্রচলিত যে কোনাে কোর্সের কোর্স কারিকুলাম , ব্যবস্থাপনা এবং ভর্তি প্রক্রিয়ার শর্তাবলী নির্ধারণে চুড়ান্ত অনুমােদনের কর্তৃত্ব বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিলের। এক্ষেত্রে কোনাে পরিবর্তন-পরিমার্জনের প্রয়ােজন হলে সংশ্লিষ্ট বিভাগ বা প্রােগ্রামের পক্ষ থেকে সুপারিশ আকারে প্রস্তাব আসতে পারে। আর এ সুপারিশ অনুষদ সভা, ডিনস্ কমিটি ও বাের্ড অব এডভান্সড স্টাডিজ হয়ে চুড়ান্ত অনুমােদনের জন্য একাডেমিক কাউন্সিল সভায় উপস্থাপিত হয়।

কাউন্সিল অনুমােদন দিলে সিন্ডিকেটের মাধ্যমে এ পরিবর্তন বিধিবদ্ধ হয়। কিন্তু মাস্টার্স অব ট্যাক্স ম্যানেজমেন্ট প্রােগ্রামে ৩৪
জন শিক্ষার্থীকে ভর্তি পরীক্ষা ছাড়া ভর্তির বিষয়টি উপযুক্ত নিয়ম অনুসরণ করে করা হয়নি। তাই এদের ছাত্রত্ব অবৈধ। এদের ভর্তি করার সাথে সংশ্লিষ্ট ব্যক্তিবর্গও নৈতিক স্থলনের অপরাধে শাস্তি পাওয়ার যােগ্য।

ঢাকা, ১৯ সেপ্টেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।