CIMPA Research School এর ১১ দিনের অনুষ্ঠান সম্পন্ন (ভিডিও)


Published: 2019-06-21 21:59:17 BdST, Updated: 2019-12-13 03:32:52 BdST

ঢাবি লাইভ: ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) এএফ মজিবুর রহমান গণিত ভবনে Scientific Research School এর ১১ দিনের অনুষ্ঠান সম্পন্ন হয়েছে। গত ১০ জুন থেকে শুরু হয়ে শুক্রবার সমাপনী অনুষ্ঠিত হয়। CIMPA (International Center for Pure and Applied Mathematics) এর উদ্দ্যোগে Dynamical Systems and its Applications to Biology শিরোনামে সমাপনী হয়েছে।

সমাপনী অনুষ্ঠানে CIMPA এর স্থানীয় Coordinator ঢাকা বিশ্ববিদ্যালয় গণিত বিভাগের প্রফেসর ড. মো. শহীদুল ইসলামের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান প্রফেসর ড. কাজী শহীদুল্লাহ। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রো-ভিসি (প্রশাসন) প্রফেসর ড. মুহাম্মদ ছামাদ, বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. তোফায়েল আহমেদ চৌধুরী এবং এ এফ মজিবুর রহমান ফাউন্ডেশনের ট্রাস্টি ও সেন্ট্রাল ওমেনস ইউনিভার্সিটির ভিসি প্রফেসর ড. পারভীন হাসান।

ধন্যবাদ জ্ঞাপন করেন উক্ত Research School এর আন্তর্জাতিক Coordinator হিসাবে ফ্রান্সের Nouvelle বিশ্ববিদ্যালয়ের গণিতের প্রফেসর Dr. Renaud Leplaideur.

প্রধান অতিথি তাঁর বক্তৃতায় গণিত ছাড়া বিজ্ঞানের অগ্রগতি অসম্ভব বলে উল্লেখ করেন। গণিত শিক্ষাকে যুগপোযোগী করার জন্য গণিতবিদদের প্রতি আহ্বান জানান। তিনি আরো বলেন জীব বিজ্ঞান ও ফলিত বিজ্ঞান গণিত ছাড়া চলা অসম্ভব।

উক্ত অনুষ্ঠানে অংশগ্রহণকারীদের নিজেদের মধ্যে যোগাযোগের মাধ্যমে গণিত গবেষণা তরান্বিত করার তাগিত দেন। তিনি বাংলাদেশে এই প্রথম স্কুল আয়োজন করায় CIMPA স্কুলের প্রফেসরসহ অংশগ্রহণকারীদেরকে ধন্যবাদ ও কৃতজ্ঞা প্রকাশ করেন।

প্রো-ভিসি তাঁর বর্ক্তৃতায় গণিতের বিভিন্ন শাখা যেমন: জ্যাতির্বিদ্যা, চিকিৎসা বিজ্ঞানসহ বিভিন্ন ক্ষেত্রে গণিতে গুরুত্ব তুলে ধরেন। CIMPA সহ ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণিত বিভাগকে এ ধরনের স্কুল আয়োজন করায় ধন্যবাদ জানান এবং ভবিষ্যতে এধরনের কর্মসূচী অব্যাহত থাকবে বলে আশা প্রকাশ করেন।

বিজ্ঞান অনুষদের ডিন বিভিন্ন ক্ষেত্রে গণিতের ব্যবহার ও প্রয়োগ গুরুত্ব সম্পর্কে আলোচনা করেন। এবং গাণিতিক বিজ্ঞান ও চিকিৎসা বিজ্ঞানে গণিতের ভূমিক সম্পর্কে আলোকপাত করেন।

বাংলাদেশী টিশার্ট গায়ে বিশেজ্ঞরা

 

ড. পারভীন হাসান CIMPA ও গণিত বিভাগের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন। তাছাড়া তিনি আর্থিক সহযোগিতা করতে পারায় ধন্য মনে করেন এবং এ এফ মুজিবুর রহমান ফাউন্ডেশন তাদের বিভিন্ন ক্ষেত্রে অবদানের কথা উল্লেখ করেন।

Dr. Renaud Leplaideur ভবিষ্যতে এধরণের কর্মসূচীতে সহযোগীতার আশ্বাস দেন এবং গণিত বিভাগকে আন্তরিক ধন্যবাদ জানান।

স্থানীয় কো-অর্ডিনেটর ড. মোঃ শহীদুল ইসলাম CIMPA সহ স্কুলে অংশগ্রহণকারী প্রফেসরদের কৃতজ্ঞতা ধন্যবাদ জ্ঞাপন করেন। এছাড়াও অনুষ্ঠানে সহযোগীতার জন্য সংশ্লিষ্ট সকলকে ধন্যবাদ জ্ঞাপন করেন। এসময় তিনি অনুষ্ঠানে যে কোন ভুল ত্রুটির জন্য ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখার জন্য অনুরোধ করেন। আর্থিক সহযোগিতাকারী সংস্থা ও প্রতিষ্ঠানসহ অতিথিদের কৃতজ্ঞতা পকাশ করেন। তিনি ইলেক্ট্রনিক ও প্রিন্ট মিডিয়াকে সার্বিক সহযোগিতার জন্যও ধন্যবাদ জ্ঞাপন করেন।

ভিডিও:

উল্লেখ্য যে, ১৯৭৮ সালে প্রতিষ্ঠিত CIMPA ফ্রান্স, সুইজারল্যান্ড, স্পেন ও নরওয়ে এর একটি অলাভজনক সংগঠন। CIMPA এর প্রধান উদ্দেশ্য হচ্ছে উন্নয়নশীল দেশ সমূহের গণিত গবেষণা উন্নয়নে সহযোগিতা করা। বাংলাদেশ, ভারত, পাকিস্তান, নেপাল, চীন, ফিলিপাইন, ইন্দোনেশিয়া, ভিয়েতনাম, কম্মোডিয়া, মিশর ও মালেশিয়ার ৫২ জন গবেষক বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সহ উক্ত স্কুলে অংশগ্রহণ করছেন। ব্রাজিল, জার্মানী, ফ্রান্স, স্পেন ও অস্ট্রিয়ার ৭ জন আন্তর্জাতিক গণিত বিশেষজ্ঞের তত্ত্ববধানে উক্ত স্কুল পরিচালিত হয়।

বাংলাদেশে এ ধরনের research school এই প্রথম। এ research school এর মাধ্যমে গণিত বিষয়ে গবেষণার জন্য গবেষকদের নিম্নোক্ত লক্ষ্য অর্জিত হবে: গাণিতীয় জীববিদ্যায় মৌলিক গবেষনার পথ উন্মুক্ত হবে, পৃথিবীর বিখ্যাত কয়েক জন গবেষকের সান্নিধ্যে দেশের তরুণ গবেষকরা গবেষণার নতুন নতুন ধারনার সন্ধান পাবে। তরুণ গবেষকরা গবেষণার প্রতি আকৃষ্ট হয়ে সহজে নিজেদের সংযুক্ত করতে পারবে, পার্শ্ববর্তী কয়েকটি দেশের গবেষকরা workshop এ অংশগ্রহণ করায় স্থানীয় এবং আন্তর্জাতিক গবেষকদের মধ্যে সহযোগিতা বৃদ্ধি পাবে, গবেষকরা জনসংখ্যা মডেল, টিউমার বৃদ্ধি মডেল, ক্যান্সার সহ বাংলাদেশের উপযোগী মডেল তৈরী করতে পারবে।

বক্তব্য রাখছেন ইউজিসি চেয়ারম্যান

 

উল্লেখ্য, গত ১০ জুন সকাল ১০টায় গণিত বিভাগের এএফ মজিবুর রহমান গণিত ভবনে CIMPA Research School এর উদ্বোধন করেন ঢাকা বিশ্ববিদ্যালয় ভিসি প্রফেসর ড. মোঃ আখতারুজ্জামান, প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শিক্ষা মন্ত্রণালয়ের উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী ও বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ফ্রান্সের রাষ্টদূত Mrs. Marie Annick BOURDIN. CIMPA এর প্রতিনিধি হিসেবে উদ্বোধনী অনুষ্ঠানে প্রতিনিধিত্ব করেন স্পেনের গ্রেনেডা বিশ্ববিদ্যালয় গণিতের প্রফেসর Dr. Lidia Fernández Rodríguez.

উক্ত অনুষ্ঠানে স্বার্থক ও সফল করার জন্য স্থানীয় প্রধান পৃষ্ঠপোষক হিসাবে আর্থিক সহযোগিতা করেছেন এ এফ মুজিবুর রহমান ফাউন্ডেশন, আন্তর্জাতিক গণিত সমিতি (IMU), ইটালির ICTP সহ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (বাংলাদেশ) ও বাংলাদেশ গণিত সমিতি।

এই আয়োজনের মিডিয়া পার্টনার ছিল ক্যাম্পাসলাইভ২৪ডট কম


ঢাকা, ২১ জুন (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।