একইদিনে বিক্ষোভ-সংঘর্ষে উত্তাল ৯ পাবলিক বিশ্ববিদ্যালয়!


Published: 2019-04-08 02:52:46 BdST, Updated: 2019-04-20 10:54:45 BdST

সাকিব তন্ময় : একই দিনে ৯ টি পাবলিক বিশ্ববিদ্যালয়ে উত্তপ্ত পরিস্থিতি বিরাজ করেছে। নানা ইস্যুতে রোববার দিনভর কমবেশি উত্তাল ছিল বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসগুলো। এরমধ্যে যৌন নিপীড়ক শিক্ষকের পদত্যাগ দাবিতে ক্ষোভে উত্তাল ছিল বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস। পুলিশ-ছাত্রলীগ সংঘর্ষে উত্তেজনা বিরাজ করেছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে। ভিসির পদত্যাগ দাবিতে বরিশাল বিশ্ববিদ্যালয়ে বিক্ষোভ হয়েছে দিনের বেশিরভাগ সময়। হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে যৌন হয়রানি নিয়ে সংঘর্ষের পর থমথমে পরিস্থিতি বিরাজ করছে। ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে শিক্ষক নিয়োগে ডুয়েট শিক্ষার্থীদের অগ্রাধিকারসহ নানা দাবিতে বিক্ষোভ হয়েছে। আন্ত:বিশ্ববিদ্যালয় হ্যান্ডবল খেলা নিয়ে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ইসলামী বিশ্ববিদ্যালয়ের খেলোয়াড়দের মাথায় পিস্তল ঠেকিয়ে হুমকি দেয়ার বিষয়টি নিয়েও ওই দুই বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মাঝে উত্তেজনা ছড়িয়েছে। জগন্নাথ বিশ্ববিদ্যালয়েও মহানবী হযরত মুহাম্মদকে (সা.) নিয়ে কটূক্তির ঘটনায় উত্তেজনা ছিল। এনিয়ে বিশ্ববিদ্যালয়টিতে পাল্টাপাল্টি মিছিল সমাবেশ হয়েছে। মারধরের শিকার হয়েছেন বাম ছাত্র সংগঠনের নেতাকর্মীরা। সর্বশেষ বিদ্যুতের দাবিতে রোববার রাতের বেলা বিক্ষোভ করেছেন রোকেয়া বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। এর বাইরে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে মদপানে দুই ছাত্রের মৃত্যু নিয়ে দিনভর আলোচনার কেন্দ্রবিন্দু ছিল ওই ক্যাম্পাস। আলোচনায় ছিল রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ও। ওই বিশ্ববিদ্যালয়ের এক ছাত্র মদপানে গুরুতর অসুস্থ হয়ে হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন। সবমিলিয়ে রোববার পাবলিক বিশ্ববিদ্যালয়ের নানা ঘটনায় আলোচিত ছিল ক্যাম্পাস।

শিক্ষকের যৌন হয়রানিতে উত্তাল বঙ্গবন্ধু বিশ্ববিদ্যালয় : দুই ছাত্রীকে যৌন হয়রানির ঘটনায় রোববার উত্তাল হয়ে উঠে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস। শিক্ষার্থীরা অভিযুক্ত কম্পিউটার সাইন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রধান মো. আক্কাস আলীর পদত্যাগ দাবিতে ক্যাম্পাসে দফায় দফায় বিক্ষোভ করছেন। এসময় তারা অভিযুক্ত শিক্ষকের বহিষ্কার ও বিচারসহ পাঁচ দফা দাবি জানিয়ে তার কুশপুতুলে আগুনও দিয়েছেন। পরে অবশ্য ওই শিক্ষককে তার বিভাগীয় পদ থেকে অব্যাহতি দেয়া হয়। একই সঙ্গে সব ধরনের প্রশাসনিক ও একাডেমিক কার্যক্রম থেকেও তাকে অব্যাহতি দেয়া হয়।

ছাত্রলীগ-পুলিশ সংঘর্ষে রণক্ষেত্র চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় : চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে আন্দোলনরত ছাত্রলীগের নেতাকর্মীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ হয়েছে। অন্যদিকে ছাত্রলীগের ডাকা ধর্মঘটে চবিতে অচলাবস্থা বিরাজ করছে। চবি শাখা ছাত্রলীগের ছয় কর্মীর বিরুদ্ধে অস্ত্র মামলা প্রত্যাহার, চবি প্রক্টর ও হাটহাজারী থানার ওসির পদত্যাগের দাবিতে অনির্দিষ্টকালের ধর্মঘট চলাকালে ওই সংঘর্ষ হয়েছে। এঘটনায় গুলিবিদ্ধসহ প্রায় ২৫ ছাত্রলীগ নেতাকর্মী আহত হয়েছেন।

হাবিপ্রবিতে যৌন হয়রানি, সংঘর্ষে প্রক্টরসহ রক্ত ঝরেছে ২০ জনের : হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের দুই হলের শিক্ষার্থীদের মধ্যে দফায় দফায় সংঘর্ষ হয়েছে। এতে বিশ্ববিদ্যালয়ের সহকারী প্রক্টর ড. মো. মাহবুব হোসেনসহ ২০ জন আহত হয়েছে। ছাত্রীকে যৌন হয়রানি নিয়ে রোববার বিকেলে ডরমেটরি-১ এর অধিভুক্ত শেখ রাসেল এক্সটেনশন হল ও শেখ রাসেল হলের শিক্ষার্থীদের মধ্যে ওই সংঘর্ষের ঘটনা ঘটে। সংঘর্ষে আহত ২০-২২ জনকে বিশ্ববিদ্যালয়ের মেডিকেল সেন্টারে প্রাথমিক চিকিৎসা দেয়া হয়। এছাড়া সহকারী প্রক্টর ড. মো. মাহবুব হোসেনসহ একজন শিক্ষার্থীকে দিনাজপুর এম.আব্দুর রহিম মেডিকেলে পাঠানো হয়েছে।

ভিসির পদত্যাগ দাবিতে বরিশাল বিশ্ববিদ্যালয়ে বিক্ষোভ : অনির্দিষ্টকালের জন্য বন্ধ করে দেয়া বরিশাল বিশ্ববিদ্যালয় খুলে দেয়া হয়েছে রোববার। একই সঙ্গে খুলে দেয়া হয়েছে হলগুলো। যদিও আন্দোলনরত শিক্ষার্থীরা প্রশাসনের সিদ্ধান্ত প্রত্যাখ্যান করে হল গুলোতে অবস্থান নিয়ে আছেন। রোববারও তারা ভিসির পদত্যাগ দাবিতে ক্যাম্পাসে বিক্ষোভ করেছেন। এতে কার্যত বিশ্ববিদ্যালয় খুলে দেয়া হলেও সচল হয়নি ক্যাম্পাস। বন্ধ রয়েছে ক্লাস-পরীক্ষা। এদিকে টানা বিক্ষোভের মুখে বরিশাল বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. ইমমামুল হক ক্যাম্পাসে আসতে পারছেন না। অচলাবস্থা শেষে রোববার ক্যাম্পাস খুলে দেয়া হলেও খোদ ভিসিই ছিলেন বিশ্ববিদ্যালয়ের বাইরে। শিক্ষার্থীরা জানিয়েছেন ওই ভিসিকে আর ক্যাম্পাসে আসতে দেয়া হবে না। তার পদত্যাগ ছাড়া শিক্ষার্থীরা ঘরে ফিরে যাবেন না।

জাবিতে মাথায় পিস্তল ঠেকিয়ে হত্যার হুমকি ইবির হ্যান্ডবল দলকে : ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) হ্যান্ডবল খেলোয়াড়দের মাথায় পিস্তল ঠেকিয়ে গুলি করে মেরে ফেলার হুমকি দিয়েছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। রবিবার বিকেল ৪টায় জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের মাঠে তাদের সাথে ইসলামী বিশ্ববিদ্যালয় হ্যান্ডবল টিমের সেমি ফাইনাল অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। সে অনুযায়ী ইবি টিম দুপুর ৩টায় মাঠে উপস্থিত হয়। তারা মাঠে অনুশীলন করতে থাকে। এসময় জাবির ২০-২৫ জন শিক্ষার্থী এসে কয়েকজন খেলোয়ারকে মাঠের এক পাশে ডেকে নিয়ে মাথায় পিস্তল ঠেকিয়ে না খেলার জন্য হুমকি দেয় বলে নিশ্চিত করেছেন বেশ কয়েকজন খেলোয়ার ও বিশ্ববিদ্যালয়ের ক্রীড়া বিভাগের প্রধান ড. মো: সোহেল। এঘটনায় খেলা পণ্ড হয়ে গেছে। ঘটনার পর থেকে ওই দুই বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মাঝে উত্তেজনা বিরাজ করছে।

শিক্ষক নিয়োগে ডুয়েট শিক্ষার্থীদের অগ্রাধিকারসহ ১১ দাবিতে বিক্ষোভ : ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (ডুয়েট) শিক্ষক নিয়োগে ডুয়েট শিক্ষার্থীদের অগ্রাধিকারসহ ১১দফা দাবিতে বিক্ষোভ মিছিল ও অবস্থান কর্মসূচি পালন করা হয়েছে। রবিবার একই দাবিতে ডুয়েট ভিসির কাছে স্মারকলিপি দিয়েছেন শিক্ষার্থীরা।

ডুয়েট শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক বিনয় ব্যানার্জী জানান, বিশ্ববিদ্যালয়ে শিক্ষক নিয়োগ প্রক্রিয়া চলছে। শিক্ষক নিয়োগের ক্ষেত্রে ডুয়েট গ্র্যাজুয়েটদের অগ্রাধিকার দিতে হবে। এক্ষেত্রে পরীক্ষায় উত্তীর্ণ ১ থেকে ৫নং মেধাধী শিক্ষার্থীকে শুধু মৌখিক পরীক্ষার ভিত্তিতে নিয়োগ দিতে হবে।

যেমনটা বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে করা হয়। এছাড়া এ প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের শতভাগ আবসন ব্যবস্থা, বিশ্ববিদ্যালয়ের সকল প্রকার লেন-দেন (বেতন, রেজি: ফি) এবং পরীক্ষার ফলাফল অনলাইনের মাধ্যমে প্রকাশ করা, ছাত্র-শিক্ষক সম্মেলন কেন্দ্র নির্মাণ, পুরো ক্যাম্পাস ওয়াই-ফাই নেটওয়ার্কের আওতায় আনা, উপবৃত্তির টাকা বৃদ্ধি, গবেষণার জন্য পর্যাপ্ত অর্থায়নের ব্যবস্থা, ক্যাম্পাসের প্রধান ফটকের সাথে থাকা দোকান-পাট উচ্ছেদ ও মুক্তিযুদ্ধের ভাস্কর্য নির্মাণ, গাজীপুর-চৌরাস্তায় ডুয়েটের স্থায়ী তোরণ নির্মাণের দাবি জানানো হয়।

বিদ্যুতের দাবিতে রোকেয়া বিশ্ববিদ্যলয়ের শিক্ষার্থীদের অবরোধ : রবিবার সকাল থেকে সারাদিন বিদ্যুৎ না থাকায় ঢাকা-কুড়িগ্রাম মহাসড়ক অবরোধ করেন বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় (বেরোবি) সহ স্থানীয় সকল শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা ৷ এতে দীর্ঘ যানজটের সৃষ্টি হয়। গত তিনদিন ধরে বিশ্ববিদ্যালয়ের আশপাশের এলাকায় বেশিরভাগ সময় বিদ্যুৎ থাকছেনা। বিভিন্ন সমস্যার মুখোমুখি হচ্ছেন সাধারণ মানুষসহ শিক্ষার্থীরা। এতে ফুঁসে ওঠেন শিক্ষার্থীরা।

ঢাকা, ০৮ এপ্রিল (ক্যাম্পাসলাইভ২৪.কম)//সিএস

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।