এবার গুগল ম্যাপে যুক্ত হলো ঢাবি ক্যাম্পাসের নুর চত্বর!


Published: 2019-03-15 02:32:08 BdST, Updated: 2019-03-25 00:24:55 BdST

আইটি লাইভ : এবার গুগল ম্যাপে যুক্ত হলো ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদে (ডাকসু) নির্বাচিত ভিপি নুরুল হক নুরের নাম। গুগল ম্যাপে 'নুর চত্তর' নামে নতুন করে একটি চত্বর যুক্ত হয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় লাইব্রেরির সামনে যেখানে নুরকে নির্মমভাবে পেটানো হয়েছিল সেই জায়গাটি নুর চত্বর নামে এবার ম্যাপে এ্যাড করা হয়েছে। 'নুর চত্বর' নামে এখানে একটি ফ্যাস্টুনও সেখানে টানানো রয়েছে।

উল্লেখ্য, গত ১১ ই মার্চ নুরুল হক নুর ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের ভিপি নির্বাচিত হন। এবং এই নিয়ে ডাকসু তার পঁচিশতম ভিপি পেল। সরকারি চাকরিতে কোটা সংস্কার আন্দোলনের সময় যে কয়জন নেতা সামনে থেকে নেতৃত্ব দিয়েছেন, নুর তাদের অন্যতম। তিনি বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের যুগ্ম আহ্বায়ক। কোটা আন্দোলনের প্যানেল থেকেই তিনি ডাকসুর ভিপি পদে নির্বাচিত হয়েছেন। ডাকসুর ইতিহাসে তিনিই প্রথম ভিপি যিনি কোন রাজনৈতিক সংগঠনের বাইরে থেকে নির্বাচিত হয়েছেন।

জানা গেছে, ডাকসু নির্বাচনে মোট ১১ হাজার ৬২টি ভোট পেয়ে তিনি নির্বাচিত হন। নিকটতম প্রতিদ্বন্দ্বী হিসেবে প্রায় দুই হাজার ভোটের ব্যবধানে বাংলাদেশ ছাত্রলীগের সভাপতি রেজওয়ানুল হক চৌধুরী শোভনকে পরাজিত করেন।

উল্লেখ্য, কোটা আন্দোলনে সামনে থেকে নেতৃত্ব দেয়া একাধিকবার ছাত্রলীগের হামলার শিকার হয়েছেন নুর। তবুও তিনি আন্দোলনে পিছপা হননি। আরও দৃপ্ত কণ্ঠে এগিয়ে গেছেন।

তার এই আপোষহীন নেতৃত্বের কারণে ঢাকা বিশ্ববিদ্যালয় তথা দেশজুড়ে তিনি বেশ জনপ্রিয়। ঢাবির লাইব্রেরির সামনে তিনি ছাত্রলীগের হামলার শিকার হয়েছিলেন। সেই জায়গাটি স্মরণীয় করে রাখতে সেটা নুর চত্বর হিসেবে নামকরণের জন্য গাছে একটি সাইনবোর্ড টানিয়ে দেয়া হয়েছে। এবার সেই চত্বরটি গুগল ম্যাপেও স্থান পেল।

ঢাকা, ১৫ মার্চ (ক্যাম্পাসলাইভ২৪.কম)//সিএস

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।