শেখ হাসিনা বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা ২২ ডিসেম্বর


Published: 2018-12-04 15:20:20 BdST, Updated: 2018-12-13 06:06:52 BdST

শেহাবি লাইভ: নেত্রকোণায় হাওরাঞ্চলে প্রতিষ্ঠিত শেখ হাসিনা বিশ্ববিদ্যালয়ে (শেহাবি) ২০১৮-১৯ শিক্ষাবর্ষের ভর্তির বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। প্রথম বর্ষের স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তি পরীক্ষা আগামী ২২ ডিসেম্বর, শনিবার অনুষ্ঠিত হবে।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গেছে, বিশ্ববিদ্যালয়ের প্রথম ব্যাচের ২০১৮-১৯ শিক্ষাবর্ষের দুটি অনুষদভুক্ত তিনটি বিভাগে চারবছর মেয়াদী স্নাতক (সম্মান) শ্রেণির মোট ৯০জন শিক্ষার্থী ভর্তি করবে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।
মঙ্গলবার বিশ্বদ্যালয় সূত্র এসব তথ্য জানিয়েছে। এদিন বিভিন্ন জাতীয় দৈনিকে ভর্তি বিজ্ঞপ্তিও প্রকাশ করা হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার কাজী নাসির উদ্দিন স্বাক্ষরিত ভর্তি পরীক্ষার বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, প্রথম ব্যাচে কলা অনুষদের অধীনে বাংলা ও ইংরেজি বিভাগে ৩০জন করে শিক্ষার্থী ভর্তি করা হবে। আর সামাজিক বিজ্ঞান অনুষদের আওতায় অর্থনীতি বিভাগেও একই সংখ্যক শিক্ষার্থী ভর্তি করা হবে ২০১৮-১৯ শিক্ষাবর্ষে।

এসব বিভাগে ভর্তির জন্য আগ্রহী শিক্ষার্থীদের (মানবিক/বিজ্ঞান ও ব্যবসায় শিক্ষা) এসএসসি ও এইচএসসিতে সর্বনিম্ন জিপিএ-৩ করে থাকতে হবে।

বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে (www.shubd.net) ভর্তি সংক্রান্ত সকল তথ্য পাওয়া যাবে। ভর্তি পরীক্ষায় অংশ গ্রহণের আবেদন শুরু হবে ৫ ডিসেম্বর, বুধবার থেকে যা ১৮ ডিসেম্বর, মঙ্গলবার পর্যন্ত চলবে। প্রতি অনুষদে আবেদন ফরমের মূল্য ধরা হয়েছে ৭০০ টাকা, ফরমের মূল্য বিকাশ ও রকেটে পরিশোধ করা যাবে।

বিশ্ববিদ্যালয়ের ভর্তি কমিটির সূত্রে জানা গেছে, লিখিত ও এমসিকিউ ভর্তি পরীক্ষা চারটি শিফটে ২২ ডিসেম্বর অনুষ্ঠিত হবে। ১২০ নম্বরের এমসিকিউ পরীক্ষায় পাস নম্বর ৫০। প্রতি ভুল উত্তরের জন্য দশমিক ২৫ নম্বর কাটা যাবে। আর ৩০ নম্বরের লিখিত পরীক্ষায় পাস নম্বর ১২।

 

ঢাকা, ০৪ ডিসেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।