বঙ্গমাতা বিজ্ঞান বিশ্ববিদ্যালয়ের ভিসি হলেন সৈয়দ সামসুদ্দিন


Published: 2018-11-15 16:48:12 BdST, Updated: 2018-12-11 20:09:58 BdST

বশেফমুবিপ্রবি লাইভ: রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভূ-তত্ত্ব ও খনিবিদ্যা বিভাগের অধ্যাপক ড. সৈয়দ শামসুদ্দিন আহমেদকে জামালপুরের মেলান্দহে প্রতিষ্ঠিত বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে নতুন ভিসি পদে নিয়োগ দিয়েছে সরকার। তাকে নিয়োগের বিষয়ে রাষ্ট্রপতির আদেশ বলে শিক্ষা মন্ত্রণালয় ১৪ নভেম্বর একটি প্রজ্ঞাপন জারি করেছে।

এর আগে ২১ জুন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের প্রাণরসায়ন ও আণবিকবিদ্যা বিভাগের অধ্যাপক ড. নিরঞ্জন কুমার সানাকে প্রথম ভিসি নিয়োগ দিয়ে পরিপত্র জারি করা হয়েছিল। কিন্তু পরবর্তীতে তিনি ব্যক্তিগত কারণ দেখিয়ে যোগদান না করায় পদটি শূন্য হয়।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর ও রাষ্ট্রপতি ২০১৭ সালের বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় আইনের ১০ এর উপধারা ১ অনুযায়ী রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভূ-তত্ত্ব ও খনিবিদ্যা বিভাগের অধ্যাপক ড. সৈয়দ শামসুদ্দিন আহমেদকে বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভিসি পদে নিয়োগ দিয়েছেন। এ বিষয়ে শিক্ষা মন্ত্রণালয় ১৪ নভেম্বর একটি প্রজ্ঞাপন জারি করেছে।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, তাঁর এই নিয়োগের মেয়াদ হবে আগামী চার বছরের জন্য। তবে রাষ্ট্রপতি প্রয়োজন মনে করলে নির্ধারিত সময় শেষ হওয়ার আগেই তার এই নিয়োগ বাতিল করতে পারবেন।

ভিসি হিসেবে তিনি তার বর্তমান পদের সমপরিমাণ বেতন-ভাতা এবং অন্যান্য সুবিধাদি পাবেন। বিশ্ববিদ্যালয়ের প্রধান নির্বাহী কর্মকর্তা হিসেবে তাকে বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে সার্বক্ষণিক অবস্থান করতে হবে।

রাজশাহীতে অবস্থানরত অধ্যাপক ড. সৈয়দ শামসুদ্দিন আহমেদ ১৫ নভেম্বর দুপুরে মুঠোফোনে বাংলারচিঠি ডটকমকে বলেন, আমাকে ভিসি নিয়োগ দেওয়া সংক্রান্ত মহামান্য রাষ্ট্রপতির আদেশের কপি হাতে পেয়েছি।

যেহেতু আমি চার বছরের জন্য ভিসি পদে ডেপুটেশনে যাচ্ছি, তাই আমাকে এখানে দায়িত্ব বুঝিয়ে দেওয়ার ব্যাপার রয়েছে। আগামী সপ্তাহের মধ্যেই ভিসি পদে যোগদান করবো।

জানা গেছে, বস্ত্র ও পাট প্রতিমন্ত্রী মির্জা আজম তার নির্বাচনী এলাকা জামালপুরের মেলান্দহ উপজেলার মালঞ্চ গ্রামে ২০০০ সালে প্রতিষ্ঠা করেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত শেখ ফজিলাতুন্নেছা মুজিব ফিশারিজ কলেজ।

সরকার ২০১৭ সালের ২৫ মে এটিকে একটি বিশেষায়িত পাবলিক বিশ্ববিদ্যালয়ে রূপান্তরের নীতিগত সম্মতি দেয়। পরবর্তীতে ২০১৭ সালের ২০ নভেম্বর ‘বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়’ নামে বিল আকারে জাতীয় সংসদে পাস হয়।

এদিকে ভিসি নিয়োগের প্রজ্ঞাপন জারি হওয়ায় শেখ ফজিলাতুন্নেছা মুজিব ফিশারিজ কলেজের শিক্ষার্থীরা ১৫ নভেম্বর দুপুরে জামালপুর শহরে আনন্দ মিছিল করেছে। শহরের বকুলতলা মোড় থেকে বের হয়ে মিছিলটি প্রধান সড়ক প্রদক্ষিণ করে দয়াময়ী মোড়ে গিয়ে শেষ হয়।


ঢাকা, ১৫ নভম্বের (ক্যাম্পাসলাইভ২৪.কম)//বিএসসি

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।