বঙ্গমাতা বিশ্ববিদ্যালয়ে প্রজ্ঞাপনের পরেও যোগ দেয়নি ভিসি


Published: 2018-10-12 21:56:57 BdST, Updated: 2018-12-12 20:48:38 BdST

বঙ্গমাতা লাইভ: জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সহধর্মীনি শেখ ফজিলাতুন্নেছা মুজিবের নামে ২০০০ সালে জামালপুর জেলার মেলান্দহের মালঞ্চ এলাকায় প্রতিষ্ঠিত হয় বাংলাদেশের একমাত্র "বিএসসি ফিশারিজ অনার্স " ডিগ্রিপ্রদানকারী কলেজ "শেখ ফজিলাতুন্নেছা মুজিব ফিশারিজ কলেজ "।

প্রতিষ্ঠানটি দীর্ঘ ১৮ বছর যাবত বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, ময়মনসিংহ এর অধীনে পরিচালিত হয়ে আসছে। ২০০৬ সালে বিরোধী দলের নেত্রী থাকা অবস্থায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা উক্ত কলেজ মাঠে এক জনসভায় মায়ের নামের এই কলেজটিকে পূর্নাঙ্গ পাবলিক বিশ্ববিদ্যালয় করার প্রতিশ্রুতি দিয়েছিলেন।

প্রধানমন্ত্রীর প্রতিশ্রুতি বাস্তবায়ন করার জন্য স্থানীয় পাঁচ বারের এমপি, পাট ও বস্ত্র প্রতিমন্ত্রী মির্জা আজমের ঐকান্তিক প্রচেষ্টায় ২০১৭ সালের ২০ নভেম্বর মহান জাতীয় সংসদে কলেজটিকে বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে উন্নীত করে দেশের ৩৯তম পাবলিক বিশ্ববিদ্যালয় হিসেবে বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় বিল-২০১৭ পাশ হয়।

আন্দোলনরত শিক্ষার্থীরা

 

ভিসি নিয়োগের দাবীতে শিক্ষার্থীদের কয়েক দফা আন্দোলনের পরিপ্রেক্ষিতে ২০১৮ সালের ২১শে জুন চার বছরের জন্য প্রথম উপাচার্য হিসেবে নিয়োগ পান রাজশাহী বিশ্ববিদ্যালয়ের প্রাণরসায়ন ও আণবিক জীববিদ্যা বিভাগের অধ্যাপক ড.নিরঞ্জন কুমার সানা।

প্রথম ভিসি ড. নিরঞ্জন কুমার সানা দায়িত্ব পালনে অপারগতা জানিয়ে যোগদান করেনি । এতে বিপাকে পড়ে আন্দোলনরত শিক্ষার্থীরা। কারণ তারা ভিসি নিয়োগের দাবীতে আন্দোলন করতে গিয়ে পর্যাপ্ত ক্লাস করতে না পারায় জুনের সেমিষ্টার ফাইনাল পরীক্ষা বর্জন করে ।

এরপর নতুন উপাচার্য নিয়োগ নিয়ে তৈরী হয় সংকট। বিশ্ববিদ্যালয়টি একাডেমিক,
প্রশাসনিক ও হলসহ অবকাঠামো নির্মাণের জন্য ৩৫০ একর জমি অধিগ্রহণ প্রক্রিয়াও থমকে আছে।

চলতি ২০১৮-১৯ শিক্ষাবর্ষে কলেজ নাকি বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থী ভর্তি করা হবে তা নিয়ে তৈরী হয়েছে ধূঁয়াশা। ভিসি না থাকলেও ভিসির নামে শিক্ষা মন্ত্রণালয় ও অন্যান্য বিশ্ববিদ্যালয় হতে ঠিকই চিঠিপত্র আসে বলে জানা গেছে।

অপরদিকে ২০১৮ সালের ২৮ জানুয়ারি দেশের ৪০ তম পাবলিক হিসেবে "শেখ হাসিনা বিশ্ববিদ্যালয় বিল-২০১৮" মহান জাতীয় সংসদে পাশ হয়। প্রথমদিকে বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় করার কথা থাকলেও অন্যান্য দিক বিবেচনায় সাধারণ বিশ্ববিদ্যালয় করা হয়।

 

ঢাকা, ১২ অক্টোবর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//বিএসসি

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।