চীনের পথে ইবির ৬ শিক্ষার্থী


Published: 2018-08-13 22:21:21 BdST, Updated: 2018-09-20 15:32:07 BdST

ইবি লাইভ: চায়না কনফুসিয়াস ইনস্টিটিউট এবং ইউনান বিশ্ববিদ্যালয়ের আয়োজনে “চায়না-বাংলাদেশ ইয়ুথ ক্যাম্প” যোগদানের উদ্দেশ্যে চীনে যাচ্ছে ইসলামী বিশ্ববিদ্যালয়ের ৬ শিক্ষার্থী। বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব ইসলামিক এজুকেইশন এন্ড রিসার্স (আইআইইআর) পরিচালিত চাইনিজ ভাষা কোর্সের ওই ৬ শিক্ষার্থী চায়না-বাংলাদেশ ইয়ুথ ক্যাম্পে যোগ দেবেন।

কনফুসিয়াস ইনস্টিটিউট ও চীনা সরকারের অর্থায়নে, চীনের ইউনান প্রদেশে আগামী ৩ সেপ্টেম্বর হতে ১৬ সেপ্টেম্বর পর্যন্ত এ ক্যাম্প অনুষ্ঠিত হবে। ক্যাম্পে অংশগ্রহণকারীরা একাধিক সেমিনারে অংশগ্রহণসহ বিভিন্ন দর্শনীয় স্থান পরিদর্শন করবেন।

এদিকে সোমবার সকালে ভিসির কার্যালয়ে ভিসি প্রফেসর ড. মো: হারুন-উর-রশিদ আসকারী’র সাথে সৌজন্য সাক্ষাৎ করেন চীনে যাত্রাকারী ৬ শিক্ষার্থী। সাক্ষাতকালে আইআইইআর এর পরিচালক প্রফেসর ড. মোহা: মেহের আলীর সঞ্চালনায় ভিসি প্রফেসর ড. রাশিদ আসকারী শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন, তোমরা বাংলাদেশের পক্ষে প্রতিনিধিত্ব করবে। আশা রাখি তোমাদের আচার-আচরণ ও কর্মকান্ডে বাংলাদেশের মুখ উজ্জ্বল হবে।

তিনি বলেন, চীন-বাংলাদেশ দু’দেশের মধ্যে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক রয়েছে। আমরা এ সম্পর্ক আরো বৃদ্ধি করতে চাই। ইসলামী বিশ্ববিদ্যালয়ের ৬ শিক্ষার্থীকে ক্যাম্পে যোগদানের সুযোগ সৃষ্টি করে দেওয়ায় বাংলাদেশ ও চীন সরকারকে ধন্যবাদ জানান ড. হারুন-উর-রশিদ আসকারী।

এসময় প্রো-ভিসি প্রফেসর ড. মো: শাহিনুর রহমান বলেন, ক্যাম্প থেকে তোমরা যে অভিজ্ঞতা অর্জন করবে, তোমাদের সেই অভিজ্ঞতা বিনিময়ের মধ্যদিয়ে ইসলামী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা অনুপ্রাণিত হবে।

ট্রেজারার প্রফেসর ড. মো: সেলিম তোহা বলেন, তোমাদের এই যাত্রা ইসলামী বিশ্ববিদ্যালয়ের ইতিহাসে বড় অধ্যায় হয়ে থাকবে।

জানা যায়, চায়না-বাংলাদেশ ইয়ুথ ক্যাম্পে ইসলামী বিশ্ববিদ্যালয়ের ৬ শিক্ষার্থীসহ বাংলাদেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ১৩৫ জন শিক্ষার্থী অংশগ্রহণ করবেন। ইসলামী বিশ্ববিদ্যালয়ের ৬ শিক্ষার্থী হলেন, নওরাজ রহমান রুপম, মো: মাহফুজুর রহমান মোল্লা, এনায়েত করিম, সৌরভ হোসেন, মো: নাজমুল হোসেন ও ওয়াসিম-আল-আকসা।

উল্লেখ্য, গত বছর শিক্ষাবৃত্তি নিয়ে ইসলামী বিশ্ববিদ্যালয়ের ২ শিক্ষার্থী বর্তমানে চীনের ইউনান বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত আছেন।

 

ঢাকা, ১৩ আগস্ট (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।