জবি শিক্ষক রাজীব মীর মৃত্যুর আগে যা লিখে গিয়েছেন


Published: 2018-07-21 21:58:45 BdST, Updated: 2018-12-19 20:23:08 BdST

লাইভ প্রতিবেদক : বাঁচানো গেল না চট্টগ্রাম ও জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষক ও লেখক রাজীব মীরকে। না ফেরার দেশে চলে গেছেন তিনি। (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। বেশ কয়েক মাস ধরে লিভার সিরোসিসে ভুগছিলেন তিনি। চলতি সপ্তাহে তার অপারেশন ও লিভার পরিবর্তনের কথা ছিল। কিন্তু অস্ত্রোপচারের আগেই শুক্রবার (২০ জুলাই) দিবাগত রাতে সবাইকে কাঁদিয়ে চলে গিয়েছেন ওই শিক্ষক।

মৃত্যুর আগে রাজীব মীর গত ৩০ মার্চ সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে লিখেছিলেন- ‘ঝড়ে পড়েছি, ঝরে পড়িনি।’

জানা গেছে, ২০১৬ সালে সুমনা খানকে বিয়ে করেন রাজীব মীর। বিভোর নামে তাদের ১৫ মাস বয়সী কন্যাসন্তান রয়েছে।

২৮ মার্চ মেয়ে বিভোরকে প্রথম জন্মবার্ষিকীর শুভেচ্ছা জানাতে গিয়ে তিনি লিখেছিলেন- ‘বিভোরের বয়স এক বছর, আজ। গত বছর এই সময়ে সে পৃথিবীতে আসে। তখন সে যতই কাঁদে, পরিজনরা ততই হাসে। এখন অবশ্য সে হাসলেই সবাই হাসে। তার সামান্য কান্নাও সকলকে আতংকিত করে, কিছু হয়নি তো! গাছ-পাখি-ফুল-নদী-আকাশ-বাতাস আর মানুষের ভালোবাসা পেয়ে সে বড় হোক। উদার, মানবিক ও অসাম্প্রদায়িক পৃথিবী গড়তে প্রেমময় মন নিয়ে কোনো এক মায়া বর্ষায় কদমফুল তার জন্য অপেক্ষা করুক, সেও।’

আপনাদের ভালোবাসা, আরও ভালোবাসা-ওর কাম্য।

শুভ জন্মদিন, বিভোর।’

গত ২ এপ্রিল স্ত্রী সুমনা ও মেয়ে বিভোরের সঙ্গে তোলা একটি ছবি ফেসবুকে পোস্ট করে রাজীব লিখেছিলেন- ‘বাতাসে বৃষ্টির গন্ধ ভাসে, জলে সূর্যের ছায়া হাসে।’

উল্লেখ্য, রাজীব মীর জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের অ্যাসোসিয়েট প্রফেসর ছিলেন। তিনি জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে যোগ দেওয়ার আগে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগে শিক্ষকতা করেছেন তিনি।

ঢাকা, ২২ জুলাই (ক্যাম্পাসলাইভ২৪.কম)//সিএস

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।