শাবিতে ‘আত্মকথন’এ জাফর ইকবাল আক্রান্তের প্রতিবাদ


Published: 2018-03-12 01:57:45 BdST, Updated: 2018-04-22 03:17:06 BdST

শাবি লাইভ : জনপ্রিয় লেখক ও প্রফেসর ড. মুহম্মদ জাফর ইকবালের ওপর হামলার প্রতিবাদে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে পথনাটক ‘আত্মকথন’ প্রদর্শিত হয়েছে। রোববার বিশ্ববিদ্যালয়ের গোলচত্বর এলাকায় থিয়েটার সাস্ট ওই ব্যতিক্রমি পথনাটক মঞ্চায়ন করে।

খোরশেদ আল আমিন তুহিনের রচনা ও নির্দেশনায় ‘আত্মকথন’ নাটকটিতে পুনঃনির্দেশনা দিয়েছেন মো. ইউসুফ হোসাইন। প্রতিবাদী এই নাটকটিতে সাম্প্রতিককালে দেশে ঘটে যাওয়া বিভিন্ন ঘটনা বিশেষ করে নারী নির্যাতন, গার্মেন্টে আগুন, জঙ্গিবাদ ও বিভিন্ন হত্যাকাণ্ডের বিষয়গুলো উঠে আসে।

এই পথনাটকের মধ্য দিয়ে বিশ্ববিদ্যালয়ের সম্মিলিত সাংস্কৃতিক জোটের পাঁচদিনব্যাপী সন্ত্রাসবিরোধী কর্মসূচি শেষ হলো। এর আগে শনিবার সকালে ব্যতিক্রমী সন্ত্রাসবিরোধী সাইকেল র‌্যালির আয়োজন করা হয়। র‌্যালিটি ক্যাম্পাসের গোলচত্বর থেকে যাত্রা শুরু করে শহরের আখালিয়া, আম্বরখানা, বন্দর বাজার, কাজির বাজার সেতু হয়ে পুনরায় বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে এসে শেষ হয়। এর আগের দিনগুলোতে মূকাভিনয়, চলচ্চিত্র প্রদর্শনী ও পথনাটকের আয়োজন করে সম্মিলিত সাংস্কৃতিক জোটভুক্ত সংগঠনগুলো।

উল্লেখ্য, গত ৩ মার্চ বিশ্ববিদ্যালয়ের মুক্তমঞ্চে ‘ইইই ফেস্টিভ্যাল-২০১৮’ চলাকালে বিকেল সাড়ে পাঁচটায় প্রফেসর ড. মুহম্মদ জাফর ইকবালকে হত্যাচেষ্টা করে ফয়জুর নামে এক বহিরাগত যুবক।

ঢাকা, ১২ মার্চ (ক্যাম্পাসলাইভ২৪.কম)//সিএস

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।