সব পাবলিক বিশ্ববিদ্যালয়ে একসঙ্গে পরীক্ষা চলতি শিক্ষাবর্ষেই


Published: 2018-01-15 13:16:34 BdST, Updated: 2018-08-15 07:50:46 BdST

লাইভ প্রতিবেদক : দেশের সব পাবলিক বিশ্ববিদ্যালয়ে গুচ্ছভিত্তিক একসঙ্গে পরীক্ষার সিদ্ধান্ত নেয়া হয়েছে। দুর্ভোগ লাঘবে ওই পদ্ধতিতে চলতি শিক্ষাবর্ষ (২০১৮-১৯) থেকেই শিক্ষার্থীদের ভর্তি করা হবে। রোববার শিক্ষা মন্ত্রণালয়ের উচ্চপর্যায়ের এক বৈঠকে এ সিদ্ধান্ত নেয়া হয়। সিদ্ধান্ত বাস্তবায়ন ও গুচ্ছভিত্তিক ভর্তি পরীক্ষার রোডম্যাপ তৈরির লক্ষ্যে উচ্চক্ষমতাসম্পন্ন একটি কমিটি গঠন করা হয়েছে। কমিটিকে ১৫ ফেব্রুয়ারির মধ্যে প্রতিবেদন দিতে বলা হয়েছে।

গুচ্ছ পরীক্ষা পদ্ধতির ব্যাপারে ধারণা দিতে গিয়ে ইউজিসির একজন কর্মকর্তা বলেন, বিশ্ববিদ্যালয়গুলোকে চরিত্র অনুযায়ী গুচ্ছবদ্ধন করা হবে। সে অনুযায়ী সব কৃষি একটি গুচ্ছে আসবে। এভাবে প্রকৌশল ও প্রযুক্তি, বিজ্ঞান ও প্রযুক্তি, সাধারণ ইত্যাদি চরিত্রে একীভূত করে বিশ্ববিদ্যালয়গুলো গুচ্ছবদ্ধ করা হবে। বর্তমানে সরকারি-বেসরকারি মেডিকেল কলেজে অভিন্ন পরীক্ষায় শিক্ষার্থী ভর্তি করা হয়।

জানা গেছে, রোববার শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. সোহরাব হোসাইনের সভাপতিত্বে বৈঠক অনুষ্ঠিত হয়। এতে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান অধ্যাপক আবদুল মান্নানসহ মন্ত্রণালয় ও ইউজিসির ঊর্ধ্বতন কর্মকর্তারা যোগ দেন।

ইউজিসির চেয়ারম্যান অধ্যাপক আবদুল মান্নান জানান, রোববারের বৈঠকে শুধু পাবলিক বিশ্ববিদ্যালয়ে গুচ্ছভিত্তিক ভর্তি পরীক্ষায় শিক্ষার্থী ভর্তির সিদ্ধান্ত হয়েছে। আসন্ন পরীক্ষাতেই এটি বাস্তবায়ন করা হবে। আপাতত পাবলিক বিশ্ববিদ্যালয়ে এ কার্যক্রম শুরু হবে।

জানা গেছে, অভিন্ন পরীক্ষার রোডম্যাপ তৈরি ও পদ্ধতিগত দিক প্রণয়নের জন্য ইউজিসির চেয়ারম্যানকে প্রধান করে একটি আহ্বায়ক কমিটি গঠন করা হয়েছে। ইউজিসির চার সদস্য ও শিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (বিশ্ববিদ্যালয়) কমিটির সদস্য। ইউজিসির পরিচালক (সরকারি বিশ্ববিদ্যালয়) খন্দকার হামিদুর রহমান কমিটির সদস্য সচিব হিসেবে দায়িত্ব পালন করবেন।

শিক্ষা মন্ত্রণালয় সূত্র জানায়, দেশের সব সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ভিসিকে বঙ্গভবনে আমন্ত্রণ জানিয়েছেন রাষ্ট্রপতি। আলাদা দু’দিনে দুই ধরনের বিশ্ববিদ্যালয়ের ভিসিদের সঙ্গে তিনি বৈঠক করবেন। এর মধ্যে ১ ফেব্রুয়ারি সন্ধ্যা ৬টায় পাবলিক বিশ্ববিদ্যালয়ের ভিসিদের সঙ্গে বৈঠকটি হবে। ৫ ফেব্রুয়ারি বেলা ৩টায় হবে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ভিসিদের সঙ্গে বৈঠক। সূত্র জানায়, ওই বৈঠকের কর্মপরিধি চূড়ান্তকরণের অংশ হিসেবেই তড়িঘড়ি রোববার শিক্ষা মন্ত্রণালয়ে বৈঠক ডেকে উল্লিখিত সিদ্ধান্ত নেয়া হল।

উল্লেখ্য, দেশে বর্তমানে ৪১টি সরকারি ও ৯৬টি বেসরকারি বিশ্ববিদ্যালয় রয়েছে। প্রত্যেকটি বিশ্ববিদ্যালয়ই আলাদাভাবে ভর্তি কার্যক্রম পরিচালনা করছে। এগুলোর মধ্যে বৈশিষ্ট্যের বিচারে সমজাতীয় বা কাছাকাছি চরিত্রের পাবলিক বিশ্ববিদ্যালয়ে গুচ্ছভিত্তিক ভর্তির আলোচনা হচ্ছে ২০০৭ সাল থেকে। কিন্তু বিশ্ববিদ্যালয়গুলোর সাড়া না পাওয়ায় বিষয়টি বাস্তবায়িত হয়নি।

ঢাকা, ১৫ জানুয়ারি (ক্যাম্পাসলাইভ২৪.কম)//সিএস

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।