এনএসইউ 'ফল ২০২০ সেমিস্টার' এর ভার্চুয়াল ওরিয়েন্টেশন অনুষ্ঠিত


Published: 2020-10-21 17:49:25 BdST, Updated: 2020-11-28 20:34:26 BdST

এনএসইউ লাইভঃ বেসরকারী পর্যায়ে উচ্চ শিক্ষার পথপ্রদর্শক এবং বেসরকারী বিশ্ববিদ্যালয়সমূহের মাঝে র‌্যাংকিং এ প্রথম স্থান অর্জনকারী নর্থ সাউথ ইউনিভার্সিটির ‘ফল ২০২০’ সেমিস্টারের নবাগত ছাত্র-ছাত্রীদের ভার্চুয়াল ওরিয়েন্টেশন আজ (২১ অক্টোবর) অনুষ্ঠিত হয়েছে।

উচ্চ শিক্ষার শুরুতেই বিশ্ববিদ্যালয় পর্যায়ে পরিচিতি অনুষ্ঠানে ভার্চুয়াল ভাবে অংশ নেয় নবীন শিক্ষার্থীরা। এবার বিশ্ববিদ্যালয়ের চারটি অনুষদের ১৬টি বিভাগে স্নাতক (সম্মান) কোর্সে ভর্তির সুযোগ পেয়েছে প্রায় এক হাজার শিক্ষার্থী। ভার্চুয়াল ওরিয়েন্টেশন নর্থ সাউথ ইউনিভার্সিটির অফিসিয়াল ফেসবুক পেজ এবং ‘ডিবিসি নিউজ’ টিভি চ্যানেল এ সরাসরি সম্প্রচার করা হয়।

টিভি উপস্থাপক এবং নর্থ সাউথ ইউনিভার্সিটির জনসংযোগ অফিস এর পরিচালক জামিল আহমেদ এর সঞ্চালনায় এবং বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক আতিকুল ইসলাম এর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্থানীয় সরকার,পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের মন্ত্রী মো. তাজুল ইসলাম, এম.পি, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সাউথ ইস্ট ব্যাংক লিমিটেড এর প্রতিষ্ঠাতা চেয়ারম্যান,

এফবিসিসিআই এর প্রাক্তন চেয়ারম্যান এবং নর্থ সাউথ ইউনিভার্সিটির ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান জনাব এম. এ. কাসেম, সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নর্থ সাউথ ইউনিভার্সিটির ট্রাস্টি বোর্ডের সদস্য, বেনজীর আহমেদ এবং অতিথি বক্তা হিসেবে উপস্থিত ছিলেন জাতীয় প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক এবং সিনিয়র সাংবাদিক মিজ ফরিদা ইয়াসমিন।

প্রধান অতিথির বক্তব্যে মো. তাজুল ইসলাম, এম.পি, বলেন, বেসরকারি খাতে প্রথম প্রতিষ্ঠিত নর্থ সাউথ ইউনিভার্সিটি শিক্ষার মানে ও বাংলাদেশের বেসরকারী বিশ্ববিদ্যালয়সমূহের মাঝে র‌্যাংকিং এ প্রথম স্থান ধরে রেখেছে।

এসময় তিনি উল্লেখ করেন, সরকার দেশের প্রতিটি জেলাতে একটি করে বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার কাজ করে যাচ্ছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে আমরা ক্ষুধা ও দারিদ্র সহ অনেক প্রতিকূলতা মোকাবেলা করে একটা মর্যাদা পূর্ণ জায়গায় এসেছি। আগামি প্রজন্মকে মানুষের মত মানুষ হিসেবে গড়ে তুলতে হবে যাতে তারা বঙ্গবন্ধু যে সোনার বাংলা গড়ার স্বপ্ন দেখেছিলেন সেই স্বপ্ন পূরণে ভূমিকা রাখতে পারে।

বর্তমান সরকার ২০২১ সালের মধ্যে বাংলাদেশকে একটি উন্নত দেশ হিসেবে গড়ে তুলতে সবধরনের পদক্ষেপ গ্রহন করেছে। এই উন্নত দেশ গড়ার জন্য আমাদের উন্নত মানুষ প্রয়োজন। আমাদের পরবর্তী প্রজন্মকে এমন ভাবে গড়ে তুলতে হবে যাতে তারা সারা বিশ্বের সাথে প্রতিযোগিতা করে নিজেদের অবস্থান করে নিয়ে দেশ গঠনে ভুমিকা রাখতে পারে। এসময় তিনি বিশ্ববিদ্যালয়সমূহে সময়ের চাহিদার সাথে তাল মিলিয়ে পাঠদানের বিষয় নির্ধারণের উপর গুরুত্ব আরোপ করেন।

সম্মানিত অতিথির বক্তব্যে বেনজীর আহমেদ বলেন, নর্থ সাউথ ইউনিভার্সিটি সবসময় গুনগত শিক্ষা প্রদানে বিশ্বাসী। তারই ধারাবাহিকতায়, আমরা বিশ্বব্যাপী বিপর্যয় এর সময়ও আমাদের শিক্ষা কার্যক্রম অনলাইনে সফল ভাবে চালু রেখে শিক্ষার্থীদের নিরবিচ্ছন্ন শিক্ষা প্রদান করে যাচ্ছি। এসময় নর্থ সাউথ ইউনিভার্সিটির উপর আস্থা রাখার জন্য তিনি অভিভাবকদের ধন্যবাদ জ্ঞাপন করেন এবং নবাগত শিক্ষার্থীদের নর্থ সাউথ ইউনিভার্সিটিতে স্বাগত জানান।

বিশেষ অতিথির বক্তব্যে এনএসইউ এর ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান এম. এ. কাসেম বলেন, নর্থ সাউথ ইউনিভার্সিটির উদ্দেশ্য হল জ্ঞানের অগ্রগতি সাধন করা, যা একটি নিরাপদ এবং আরামদায়ক শিক্ষার পরিবেশ ব্যতীত সম্ভব নয়। সে লক্ষ্যেই নর্থ সাউথ ইউনিভার্সিটি কর্তৃপক্ষ শিক্ষার্থীদের শৃঙ্খলা বোধ তৈরিতে বদ্ধপরিকর।

এসময় তিনি বলেন আমরা আন্তর্জাতিক মানের সুযোগ-সুবিধা সম্বলিত একটি ক্যাম্পাস এবং আন্তর্জাতিক মানের শিক্ষকদের নিয়োগ প্রদান করে শিক্ষার্থীদের আন্তর্জাতিক মানের শিক্ষা প্রদান করে থাকি।

এসময় নর্থ সাউথ ইউনিভার্সিটির উপর আস্থা রাখার জন্য তিনি অভিভাবকদের ধন্যবাদ জ্ঞাপন করেন এবং নবাগত শিক্ষার্থীদের নর্থ সাউথ ইউনিভার্সিটিতে স্বাগত জানান।

জাতীয় প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক মিজ ফরিদা ইয়াসমিন বলেন, বিশ্ববিদ্যালয়ে পড়ার সময় একটা মানুষের জীবনের শ্রেষ্ঠ সময়। তিনি শিক্ষার্থীদের এই সময় এর সঠিক ব্যবহার এর মাধ্যমে নিজেদেরকে দেশ ও মানুষের কল্যাণে গড়ে তুলতে উপদেশ দেন। এসময় তিনি শিক্ষার্থীদের আইন শৃঙ্খলা মেনে সব ধরনের খারাপ কাজ থেকে নিজেদের দূরে থাকতে বলেন।

নর্থ সাউথ ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক আতিকুল ইসলাম বলেন, একটি বিশ্ববিদ্যালয়ের দুটি কাজ রয়েছে। এক নম্বর হ'ল জ্ঞান সৃষ্টি যা গবেষণা কর্মকাণ্ডের সাথে সম্পর্কিত। এ দিক থেকে আমরা দেশের এক নম্বর গবেষণা সক্রিয় বিশ্ববিদ্যালয়, আমরা সরকারের সাথে, শিল্পের সাথে, পেশাদারদের সাথে এবং বাইরের গবেষণা প্রতিষ্ঠানের সাথে যৌথ গবেষণা কার্যক্রম রয়েছে। দ্বিতীয় নম্বর হ'ল জ্ঞান প্রচার।

আমরা আমাদের শিক্ষার্থীদের আন্তর্জাতিক মানের শিক্ষা প্রদান করতে প্রতিশ্রুতিবদ্ধ। আমাদের আন্তর্জাতিক মানের শিক্ষকবৃন্দ যারা শিক্ষার্থীদের পরম যত্নের সাথে শিক্ষা দেয়। নর্থ সাউথ ইউনিভার্সিটি থেকে প্রাপ্ত ডিগ্রি সারা বিশ্বে স্বীকৃত। আমি শিক্ষার্থীদের এই যাত্রা যেন নির্বিঘ্ন হয় সেজন্য অভিভাবকদের সজাগ দৃষ্টি কামনা করছি।

এসময় তিনি সম্মানিত অভিবাবকবৃন্দদের নর্থ সাউথ ইউনিভার্সিটির উপর আস্থা রাখার জন্য ধন্যবাদ জ্ঞাপন করেন।

ভার্চুয়াল ওরিয়েন্টেশন এ অন্যান্যদের মধ্যে আরও উপস্থিত ছিলেন নর্থ সাউথ ইউনিভার্সিটির উপ-উপাচার্য অধ্যাপক ড. এম. ইসমাইল হোসেন, স্কুল অব বিজনেস এন্ড ইকোনোমিক্স এর ডিন অধ্যাপক ড. আবদুল হান্নান চৌধুরী, স্কুল অব ইঞ্জিনিয়ারিং এন্ড ফিজিক্যাল সায়েন্সেস এর ডিন অধ্যাপক ড. জাবেদ বারী, স্কুল অব হিউম্যানিটিস এন্ড সোস্যাল সায়েন্সেস এর ডিন অধ্যাপক ড. আব্দুর রব খান,

স্কুল অব হেলথ এন্ড লাইফ সায়েন্সেস এর ভারপ্রাপ্ত ডিন, অধ্যাপক ড. হাসান মাহমুদ রেজা, শিক্ষকবৃন্দ এবং কর্মকর্তাবৃন্দ। এছাড়াও ভার্চুয়াল ওরিয়েন্টেশটি নর্থ সাউথ ইউনিভার্সিটির অফিসিয়াল ফেসবুক পেজ এবং ‘ডিবিসি নিউজ’ টিভি চ্যানেল এ সরাসরি সম্প্রচার এর মাধ্যমে সংযুক্ত ছিলেন বিপুল সংখ্যক অভিভাবক ও শিক্ষার্থীবৃন্দ ।

ঢাকা, ২১ অক্টোবর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।