আরও একটি বেসরকারি বিশ্ববিদ্যালয় আসছে


Published: 2020-06-25 21:46:33 BdST, Updated: 2020-08-13 23:54:12 BdST

লাইভ প্রতিবেদক: বাংলাদশে এখন প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের ছড়াছড়ি। কাকলী থেকে আমেরিকান দূতাবাস পর্যন্ত গেলে অন্তত ১০টি বিশ্ববিদ্যালয়ের সাইন বোর্ড চোখে পড়বে। এই অবস্থায় আরও একটি বেসরকারি বিশ্ববিদ্যালয় স্থাপনের অনুমোদন দিয়েছে সরকার।

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ ‘মাইক্রোল্যান্ড ইউনিভার্সিটি অব সায়েন্স অ্যান্ড টেকনোলজি’ নামে ঢাকার উত্তরায় বিশ্ববিদ্যালয়টি স্থাপন ও পরিচালনার অনুমোদন দেওয়া হয়েছে বলে তথ্য মিলেছে।

একটি দায়িত্বশীল সূত্র জানায়, বৃহস্পতিবার (২৫ জুন) অনুমোদন দিয়ে আদেশ জারি করেছে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ। এখন তারা কার্যক্রমের দিকে এগুচ্ছে।

প্রসঙ্গত, ঢাকার মধ্যে নতুন করে কোনো বিশ্ববিদ্যালয় অনুমোদন না দেয়ার সরকারি নীতিগত সিদ্ধান্ত থাকলেও নতুন করে উত্তরায় এ বেসরকারি বিশ্ববিদ্যালয়কে অনুমোদন দেয়া হয়েছে।

নতুন এ বিশ্ববিদ্যালয় নিয়ে দেশে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের সংখ্যা দাঁড়াল ১০৬টিতে। এর মধ্যে বেশ কয়েকটি বিশ্ববিদ্যালয় নিয়ে রয়েছে নানান আপত্তি।

জানা গেছে, গত ১৬ জুন এ বিশ্ববিদ্যালয়ের উদ্যোক্তা ও প্রতিষ্ঠাতা ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক অধ্যাপক রফিকুল ইসলাম শরীফকে অনুমোদনের চিঠি পাঠিয়েছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ।

অধ্যাপক রফিকুল ইসলাম বর্তমানে রাজধানীর ইউনিভার্সিটি অব ডেভেলপমেন্ট অল্টারনেটিভের ভিসির দায়িত্বে আছেন।

মন্ত্রনালয় সূত্রে জানা গেছে ২৩টি শর্ত দিয়ে নতুন এ বিশ্ববিদ্যালয় স্থাপনে অস্থায়ীভাবে অনুমোদন দেয়া হয়েছে। বলা হয়েছে, এ বিশ্ববিদ্যালয়ের কমপক্ষে ২৫ হাজার বর্গফুট আয়তনের নিজস্ব বা ভাড়া করা ভবন থাকতে হবে।

নতুন ওই প্রতিষ্ঠানে তিনটি অনুষদ এবং অনুষদগুলোর অধীনে ছয়টি বিভাগ, পর্যাপ্ত শ্রেণিকক্ষ, লাইব্রেরি, ল্যাবরেটরি, ছাত্রছাত্রীদের জন্য কমনরুম, সেমিনার কক্ষসহ পর্যাপ্ত অবকাঠামো রাখতে থাকতে হবে। অন্যতায় অনুমোদন বাতিল বলে গন্য হবে।

এছাড়া, বিশ্ববিদ্যালয় শিক্ষা কার্যক্রম সম্পর্কিত একটি পরিকল্পনা প্রণয়ন করে তা বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন থেকে অনুমোদন নিতে হবে বলেও আদেশে জানানো হয়েছে।

ঢাকা, ২৫ জুন (ক্যাম্পাসলাইভ২৪.কম)//বিএসসি

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।