ইন্টারনেট, বিদ্যুৎ বিভ্রাটেও প্রাইভেট ভার্সিটির ক্লাস, ভর্তি অনলাইনে!


Published: 2020-05-01 15:20:44 BdST, Updated: 2020-05-28 13:12:54 BdST

লাইভ প্রতিবেদক: বেসরকারী বিশ্ববিদ্যালয়ের শতকরা ৮০ ভাগ শিক্ষার্থী অবস্থান করছেন নিজ নিজ জেলায়। এদের অধিকাংশই আছেন গ্রামের বাড়িতে। সেখানে নেই ভাল নেটওয়ার্ক। বিদ্যুৎ থাকেনা অনেক সময় ধরে। এর পরেও শিক্ষা মন্ত্রালয় বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোকে অনলাইনে শিক্ষা কার্যক্রম চালিয়ে যেতে বলেছে। এনিয়ে মিশ্র প্রতিক্রিয়ার সৃস্টি হয়েছে। ভূক্তভোগী শিক্ষার্থীরা বলেছেন যে দেশে নেটওয়ার্ক সুবিধা খুবই নাজুক, বিদ্যুৎ থাকেনা বিভিন্ন এলাকায় ঘন্টার পর ঘন্টা সেখানে কিভাবে চলে ইন্টারনেট ক্লাস।


এদিকে বৃহস্পতিবার শিক্ষামন্ত্রী ডা. দীপু মনির সভাপতিত্বে ভিডিও কনফারেন্সের মাধ্যমে অনুষ্ঠিত সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়। সভায় সংযুক্ত ছিলেন উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল, ইউজিসি চেয়ারম্যান এবং সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ের প্রতিনিধিরা।

জানাগেছে বৈঠকের সিদ্ধান্ত অনুযায়ী বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলো অনলাইনে ক্লাস, সেমিস্টার ফাইনাল ও অন্যান্য পরীক্ষা এবং ভর্তি কার্যক্রম কীভাবে চালাতে পারবে সে বিষয়ে গাইডলাইন ঠিক করবে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)। যা আগামী এক সপ্তাহের মধ্যে করা হবে।

এ ব্যাপারে ইউজিসি চেয়ারম্যান অধ্যাপক ড. কাজী শহীদুল্লাহ, বলেন, যেহেতু ছুটি দীর্ঘায়িত হচ্ছে, তাই আমাদের ভিন্ন চিন্তায় যেতে হচ্ছে। মূলত বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ক্ষেত্রে এটি করা হচ্ছে। তবে এর সুদুর প্রসারী বিষয় নিয়ে তিনি সুস্পস্ট কিছু বলতে পারেন নি। ইন্টারনেট সুবিধা ও বিদ্যুৎ সমস্যার বিষয়টিও তিনি এড়িয়ে যান।

ঢাকা, ০১ মে (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এআইটি

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।