এনএসইউ'তে ‘সমসাময়িক গ্লোবাল ইস্যু: গণতন্ত্র’ সেমিনার


Published: 2020-03-08 22:53:57 BdST, Updated: 2020-04-03 18:16:29 BdST

এনএসইউ লাইভঃ বেসরকারী পর্যায়ে উচ্চ শিক্ষার পথপ্রদর্শক, দেশের প্রথম বেসরকারী বিশ্ববিদ্যালয় এবং বেসরকারী বিশ্ববিদ্যালয়ের মধ্যে র‌্যাংকিং এ প্রথম স্থান অর্জনকারী নর্থ সাউথ ইউনিভার্সিটিতে আজ মানবিক ও সামাজিক বিজ্ঞান অনুষদ এর সহযোগিতায় "সমসাময়িক গ্লোবাল ইস্যু: গণতন্ত্র, উন্নয়ন এবং জাতীয়তাবাদ" শীর্ষক সেমিনার এর আয়োজন করা হয়।

সেমিনারে প্রধান বক্তা হিসেবে উপস্থিত ছিলেন ম্যাক্স-ওয়েবার-কল্লেজ (এমডব্লুকে) ফেলো, ইউনিভার্সিটিট আরফুর্ট, জার্মানি এবং নর্থ সাউথ ইউনিভার্সিটির আন্তর্জাতিক উপদেষ্টা বোর্ডের বিশিষ্ট সদস্য অধ্যাপক শেলি ফিল্ডম্যান। সেমিনারে সভাপতিত্ব করেন নর্থ সাউথ ইউনিভার্সিটির প্রো-ভিপি প্রফেসর ড. এম. ইসমাইল হোসেন।

স্বাগত বক্তব্য রাখেন মানবিক ও সামাজিক বিজ্ঞান অনুষদ এর ডিন প্রফেসর ড. আব্দুর রব খান। নর্থ সাউথ ইউনিভার্সিটির গবেষণা বিভাগের পরিচালক এবং ইতিহাস এবং দর্শন বিভাগের অধ্যাপক নরম্যান কে সোয়াজো সংক্ষিপ্ত বক্তব্য ও ধন্যবাদ জানান।

অধ্যাপক শেলি ফিল্ডম্যান বলেন, গণতন্ত্র হ'ল একটি জাতির জীবন, স্বাধীনতা এবং টেকসই বিকাশ। তিনি আরও বলেন, অর্থনৈতিক প্রবৃদ্ধির ক্ষেত্রে বাংলাদেশ এগিয়ে চলেছে একই সাথে ক্ষমতা ও সম্পদ বন্টনের ক্ষেত্রেও দেশের মানুষের মধ্যে অসমতা বেড়ে চলছে। ক্রমবর্ধমান মানুষ কৃষিজমি থেকে সরে যাচ্ছেন এবং তারা কাজের জন্য শহর মুখী হচ্ছে।

অর্থনীতি ক্রমবর্ধমান প্রবৃদ্ধি হলে ও আমাদের দেশে কর্মসংস্থান উল্লেখযোগ্য ভাবে বৃদ্ধি পাচ্ছে না। তিনি গ্রামাঞ্চলে কর্মসংস্থানের জন্য কৃষিক্ষেত্রের উপর নির্ভরতা হ্রাস করার জন্য গ্রামীণ অঞ্চলে বিশেষ অর্থনৈতিক অঞ্চল স্থাপনের পরামর্শ দেন।

এসময়, তিনি বাংলাদেশের গ্রামীণ শিল্পায়নের দিকে মনোনিবেশ করার উপর গুরুত্ব আরোপ করেন। তিনি আরও বলেন, উন্নয়ন সুধুমাত্র কোনো ব্যক্তির উন্নয়ন না, এটি সামগ্রিকভাবে একটি দেশের টেকসই উন্নয়ন।

প্রফেসর ড. এম. ইসমাইল হোসেন বলেন, আমাদের দেশের সাধারণ মানুষের মঙ্গল বিবেচনায় রেখে উন্নয়ন পরিকল্পনা গ্রহণ করা দরকার। অবকাঠামোগত এবং অন্যান্য উন্নয়ন প্রকল্প গ্রহণের সময় আমাদের টেকসই উন্নয়ন এর কথা মনে রাখা উচিত।

অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে আরও উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদের ডিন, বিভিন্ন বিভাগের পরিচালক, বিভাগীয় প্রধান, শিক্ষকবৃন্দ এবং কর্মকর্তাবৃন্দ।

ঢাকা, ০৮ মার্চ (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।