'নারীকে নিয়ে কোনো দিবস হতে পারেনা'


Published: 2020-03-08 17:08:28 BdST, Updated: 2020-04-03 17:27:13 BdST

গবি লাইভঃ নারীকে কোনো দিবসের মধ্যে ফেলা যায় না। নারী-পুরুষের মধ্যে কোনো ভেদাভেদ নেই, হতে পারেনা। বিশ্বের সামগ্রিক অগ্রগতিতে পুরুষের পাশাপাশি নারীর ভূমিকাও যথেষ্ট। এজন্য নারীদের দিবসের মধ্যে আটকে রাখা যাবে না। তাঁদের মানুষের মতো বাঁচতে দিতে হবে, তবেই নারী তাঁর অধিকার ফিরে পাবে।

রবিবার সাভারের গণ বিশ্ববিদ্যালয়ে (গবি) আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে আলোচনা সভায় বক্তারা এসব কথা বলেন।

গণস্বাস্থ্য কেন্দ্রের আয়োজনে এ সময় উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার মো. দেলোয়ার হোসেন, কলা ও সামাজিক বিজ্ঞান অনুষদের ডীন অধ্যাপক মনসুর মুসা, ভৌত ও গাণিতীক বিজ্ঞান অনুষদের ডীন প্রফেসর ড. হাসিন অনুপমা আজহারী, ছাত্র সংসদের সাধারণ সম্পাদক মো. নজরুল ইসলাম রলিফ প্রমুখ।

নারীর ক্ষমতায়নে পরিবারকে ইতিবাচক ভূমিকা রাখার আহ্বান জানিয়ে বক্তারা বলেন, পরিবারই একজন নারীকে ক্ষমতার আসনে বসিয়ে দিতে পারে। পরিবারের সমর্থন থাকলে অন্য কোনো কিছুর দরকার পড়েনা। বর্তমানে মেয়েরা ক্রিকেট,ফুটবল খেলছে, ডাক্তার, ইঞ্জিনিয়ার হচ্ছে; সবটা পরিবারের সমর্থন থাকায় সম্ভব হচ্ছে। পরিবার ইতিবাচক থাকলে সমাজে হাজার সমস্যা অতিক্রম করেও লক্ষ্যে পৌছানো সম্ভব।'

দিবসটি উপলক্ষে সকালে গণস্বাস্থ্য কেন্দ্র থেকে বর্ণাঢ্য শোভাযাত্রা অনুষ্ঠিত হয়। এ সময় 'রাষ্ট্র এবং পরিবারে, সমান হবে অধিকার', 'নারী ও শিশু নির্যাতন বন্ধ করো', 'বাসে ঘাটে রাজপথে, চলতে চাই নিরাপদে', 'নিজের হাতে কাজ করি, নিজের ভাগ্য নিজে গড়ি', 'নারী তুমি নও দুর্বল, সবার চেয়ে তুমিই সবল' 'আওয়াজ তোলো প্রতিবাদ করো' ইত্যাদি স্লোগানের মাধ্যমে নারীদের সমান অধিকারের দাবি জানানো হয়।

'নারী তুমি এগিয়ে চলো' প্রতিপাদ্যে শোভাযাত্রায় গণস্বাস্থ্য কেন্দ্র, গণ বিশ্ববিদ্যালয় ও গণস্বাস্থ্য সমাজভিত্তিক মেডিকেল কলেজের শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন। পুরো আয়োজনের সার্বিক সহযোগিতায় ছিল গণ বিশ্ববিদ্যালয় সোশ্যাল ডেভোলপমেন্ট সেন্টার।

ঢাকা, ০৮ মার্চ (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এআই//এমজেড

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।