এনএসইউ'তে 'গভর্নেন্স চ্যালেঞ্জ ২০২০' এর উদ্বোধন


Published: 2020-02-26 03:39:55 BdST, Updated: 2020-04-01 12:55:57 BdST

এনএসইউ লাইভঃ বেসরকারী পর্যায়ে উচ্চ শিক্ষার পথপ্রদর্শক, দেশের প্রথম বেসরকারী বিশ্ববিদ্যালয় এবং বেসরকারী বিশ্ববিদ্যালয়ের মধ্যে র‌্যাংকিং এ প্রথম স্থান অর্জনকারী নর্থ সাউথ ইউনিভার্সিটি (এনএসইউ) ও নর্থ সাউথ ইউনিভার্সিটি এর এথিক্স অ্যান্ড ডাইভারসিটি ক্লাবের সহযোগিতায় আজ "গভর্নেন্স চ্যালেঞ্জ ২০২০" এর উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজন করা হয়।

এটি অন্যতম বৃহত্তম ছাত্র প্রতিযোগিতা। ইতিমধ্যে বিভিন্ন বিশ্ববিদ্যালয় থেকে প্রায় ২০০ এরও বেশি শিক্ষার্থীদের গ্রুপ এই চ্যালেঞ্জটিতে অংশ নিতে গঠন করা হয়েছে। এই প্রতিযোগিতার ফাইনাল এপ্রিল ২০২০ অনুষ্ঠিত হবে।

নর্থ সাউথ ইউনিভার্সিটির ভিসি প্রফেসর আতিকুল ইসলাম এর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের মন্ত্রী মো. তাজুল ইসলাম, এম‌পি।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন এটিএন বাংলা প্রধান নির্বাহী সম্পাদক জনাব জ.ই.মামুন, কথাসাহিত্যিক ও দৈনিক কালের কন্ঠের সম্পাদক ইমদাদুল হক মিলন এবং নর্থ সাউথ ইউনিভার্সিটির ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা লায়ন বেনজীর আহমেদ।

মো. তাজুল ইসলাম বলেন, জনগণ দেশের মালিক। আইন তৈরি করেছে জনগণ। সেই আইন দিয়ে বিচার করবে বিচার বিভাগ। রাষ্ট্রীর শাসন ব্যবস্থার কাজ সরকার কে সাহায্য করা। প্রতিশ্রুতি বাস্তবায়ন করার মাধ্যমেই রাষ্ট্রীয় শাসন ব্যবস্থা পরিচালিত হয়।

এসময় তিনি বলেন, জাতির জনক সর্বশ্রেষ্ঠ বাঙালী বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান শুধু বাংলাদেশকে স্বাধীনই করেননি; বরং তিনি দেশের জন্য স্বপ্নও দেখেছেন এবং সেই স্বপ্ন পূরণ করার জন্য কাজও শুরু করেছিলেন। পরিশেষে তিনি আরো বলেছেন, সবাই একসাথে কাজ করার মাধ্যমে আমরা দেশকে পরিবর্তন করতে পারবো।

ইমদাদুল হক মিলন বলেন, বাংলাদেশ আজ পর্যন্ত যা কিছু অর্জন করেছে তা তরুণ সমাজের মাধ্যমেই অর্জিত। দেশ বদলায় তরুণরা। সুতরাং, দেশ পরিবর্তন তরুণ সমাজের মাধ্যমেই সম্ভব। এসময় তিনি আরো বলেন, যদি কেউ নিজেকে পরিবর্তন করতে পারে তবে সেই ব্যক্তি তার পরিবার, সমাজ এবং দেশকে পরিবর্তন করতে পারবে। পরিবর্তনের সূচনা হবে নিজের মধ্যে থেকে।

নর্থ সাউথ ইউনিভার্সিটির ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা লায়ন বেনজীর আহমেদ বলেন, নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ে ২২টি স্টুডেন্ট ক্লাব আছে। তার মধ্যে ‘এথিক্স অ্যান্ড ডাইভারসিটি’ ক্লাব অন্যতম। আজকের অনুষ্ঠানের স্লোগান হচ্ছে ''চেইঞ্জ বাংলাদেশ''। আমি বিশ্বাস করি, তরুণ সমাজই পারে বাংলাদেশের পরিবর্তন করে বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়ে তুলতে।

অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে আরও উপস্থিত ছিলেন নর্থ সাউথ ইউনিভার্সিটির ট্রাস্টি বোর্ডের সদস্য, এম. এ. কাসেম এবং জনাব এম. এ. হাসেম, প্রো-ভিসি প্রফেসর ড. এম. ইসমাইল হোসেন, বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদের ডিন, বিভিন্ন বিভাগের পরিচালক, বিভাগীয় প্রধান, শিক্ষকবৃন্দ, কর্মকর্তাবৃন্দ এবং বিপুল সংখ্যক শিক্ষার্থীবৃন্দ।

ঢাকা, ২৫ ফেব্রুয়ারি (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।