মিষ্টিমুখের মাধ্যমে ৭০ দিন পর ক্লাসে ফিরলো গণবি'র শিক্ষার্থীরা


Published: 2019-06-15 16:30:02 BdST, Updated: 2019-07-22 04:07:52 BdST

গণবি লাইভ: অবশেষে ক্লাসে ফিরলো শিক্ষার্থীরা। কিন্তু শিক্ষার্থী দের ৭০ দিনের ক্ষতির দায় কার?  বিশ্ববিদ্যালয় প্রশাসন নাকি শিক্ষার্থীরা? এই প্রশ্ন এখন ক্যাম্পাসের সবার মুখে। এর কি কোন সমাধান নেই? নাকি এভাবেই চলছে এই বিশ্ববিদ্যালয়। ৭০ দিন বন্ধ থাকার পর ক্লাসে ফিরেছে সাভারের গণ বিশ্ববিদ্যালয়ের (গবি) শিক্ষার্থীরা। বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত ভিসি ডা: লায়লা পারভীন বানুর বৈধতার নিশ্চয়তা পাওয়ার পর ক্লাসে ফেরার ঘোষণা দেয় আন্দোলনকারী শিক্ষার্থীরা।

দীর্ঘ ৬৮ দিনের আন্দোলন শেষে সফলতা অর্জন করায় পূর্বের ঘোষণা অনুযায়ী ক্লাসে ফেরার পূর্বে বিজয় উৎসব করে শিক্ষার্থীরা। তারা প্রশাসনকে ধন্যবাদ জানানঅ আবার অনেকেই ৭০ দিনের কথা ভেবে নানান উষ্মা প্রকাশ করেন। বলেন, পৃথীবির কোন দেশে এধরনের নজির নেই। 

এর অংশ হিসেবে বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ভবনে এক মিলনমেলার আয়োজন করা হয়। এসময় সেখানে উপস্থিত বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার মো. দেলোয়ার হোসেন, পরীক্ষা নিয়ন্ত্রক মীর মুর্তজা আলী প্রমুখকে মিষ্টিমুখ করানো হয়।

তারপর সকল শিক্ষার্থীরা একে অপরকে মিষ্টি খাইয়ে বিজয় উৎসবে শামিল হোন। তারা বলেন আমরা এধরনের আচরণ আর দেখতে চাইনা। এর বাইরে এসে প্রশাসন তার নিজের গতিতে শিক্ষার্থী

দের সঙ্গে সমঝোতা করে ভবিষ্যত রচনা করবে বলে সকলেই আশাবাদ ব্যক্ত করেন। দিকে দীর্ঘদিনের অচলাবস্থা শেষে একাডেমিক, প্রশাসনিক কার্যক্রম শুরু হওয়ায় প্রাণ ফিরেছে ক্যাম্পাসে।

শনিবার (১৫ জুন) ক্যাম্পাস ঘুরে দেখা যায়, সকল বিভাগের শিক্ষার্থীরা ক্লাসে অংশগ্রহণ করেছে। তাদের পদচারণায় পুরো ক্যাম্পাসে প্রাণচাঞ্চল্যের সৃষ্টি হয়েছে।

একে অপরকে আলিঙ্গন করে কুশলাদি বিনিময় করতে দেখা গেছে তাদের। তবে সকল বিভাগেই শিক্ষার্থীদের উপস্থিতির হার কিছুটা কম, যেটা আগামী দুয়েকদিনে কেটে যাবে বলে বিশ্বাস সংশ্লিষ্টদের।

দীর্ঘদিন পর হলেও ক্লাসে ফিরতে পেরে খুশি শিক্ষার্থীরা

 

দীর্ঘদিন পর হলেও ক্লাসে ফিরতে পেরে খুশি শিক্ষার্থীরা। ক্লাসে ফেরার অনুভুতি ব্যক্ত করে ভেটেরিনারি বিভাগের ৩য় বর্ষের শিক্ষার্থী আশীষ কুমার ক্যাম্পাসলাইভকে বলেন, 'কয়েকদিন আগেও অচলাবস্থার কারণে ভবিষ্যত নিয়ে পুরো অনিশ্চয়তায় ছিলাম।দেরীতে হলেও ভিসির সমস্যার সমাধান হওয়ায় ক্লাসে ফিরতে পেরে অনেক ভালো লাগছে।'

সিএসই বিভাগের তাহসিন আল সাদিক ক্যাম্পাসলাইভকে বলেন আমরা আজ খবই খুশী। তবে ৭০ দিনের গ্যাপ নিয়ে আমাদের মাঝে নানান ধরনের অসন্তোষ রয়েছে। আমরা এসব সমস্যার সমাধান করেই সামনের দিকে এগিয়ে যেতে চাই।

উল্লেখ্য, ভিসির বৈধতা না থাকায় গত ৬ এপ্রিল থেকে ক্লাস, পরীক্ষা বন্ধ করে টানা আন্দোলন করে আসছিল শিক্ষার্থীরা। এসময় আন্দোলনকারীরা বিক্ষোভ মিছিল, রাজপথ অবরোধ, আমরণ অনশন, প্রধানমন্ত্রী বরাবর চিঠি, উপাচার্যের বাসভবন ঘেরাও, গণস্বাক্ষর সহ নানা কর্মসূচি পালন করে।

ঢাকা, ১৫ জুন (ক্যাম্পাসলাইভ২৪.কম)//বিএসসি

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।