জিএইচসি সম্মেলনে যোগ দিতে যুক্তরাষ্ট্র যাচ্ছেন গবি শিক্ষার্থী


Published: 2019-05-14 19:33:46 BdST, Updated: 2019-09-16 06:47:31 BdST

গবি লাইভ: হার্ভার্ড গ্লোবাল হেলথ ক্যাটালিস্ট (জিএইচসি) সামিটে অংশ নিতে যুক্তরাষ্ট্র যাচ্ছেন সাভারের গণ বিশ্ববিদ্যালয়ের (গবি) শিক্ষার্থী মোঃ জোবায়রুল ইসলাম। আগামী ২৩ মে রাতে তিনি বোস্টনের উদ্দেশ্যে দেশ ত্যাগ করবেন।

জানা গেছে, হার্ভার্ড মেডিকেল স্কুল আয়োজিত জিএইচসি সামিটে তিনি 'কনসেপ্ট অফ ই-লার্নিং ফর মেডিকেল ফিজিক্স: কলাবোরেশন বিটউইন দ্যা গ্লোবাল হেলথ ক্যাটালিস্ট এন্ড দ্যা সাউথ এশিয়া সেন্টার ফর মেডিকেল ফিজিক্স এন্ড ক্যান্সার রিসার্চ' শিরোনামে গবেষণা প্রবন্ধ উপস্থাপন করবেন। আগামী (২৪-২৬) মে এ সম্মেলনে পৃথিবীর বিভিন্ন দেশের গবেষক, শিক্ষাবিদরা যোগ দেবেন। সম্মেলনে যাওয়া আসার খরচ এবং থাকার ব্যবস্থা হার্ভার্ড কর্তৃপক্ষ বহন করবে। মাত্র ২ জনকে এই সুবিধা দেয়া হয়েছে।

জোবায়রুল ২০১৭ সালে গণ বিশ্ববিদ্যালয়ে মেডিক্যাল ফিজিক্স এন্ড বায়োমেডিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগ থেকে কৃতিত্বের সাথে স্নাতক ডিগ্রী লাভ করেন। পরবর্তীতে উচ্চতর শিক্ষার জন্য একই বিশ্ববিদ্যালয়ে স্নাতকোত্তর (এমএসসি) কোর্সে ভর্তি হন। পড়ালেখার পাশাপাশি তিনি সাউথ এশিয়া সেন্টার ফর মেডিকেল ফিজিক্স এন্ড ক্যান্সার রিসার্চ (SCMPCR) এ কাজ করছেন। এই প্রতিষ্ঠান বাংলাদেশ এবং দক্ষিণ এশিয়ায় ক্যান্সার চিকিৎসায় সঠিক ও মানসম্মত চিকিৎসা প্রদানের পাশাপাশি ক্যান্সার চিকিৎসার জন্য প্রয়োজনীয় জনবলের প্রশিক্ষণ প্রদানের লক্ষ্যে কাজ করে যাচ্ছে।

বিশ্ববিদ্যালয়ের শুরু থেকেই জাতীয়, আন্তর্জাতিক সম্মেলনসহ বিভিন্ন প্রশিক্ষন কর্মসূচিতে সাফল্যের সাথে অংশগ্রহন করেছেন জোবায়রুল। এছাড়াও গণ বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের (গাকসু) সাবেক ক্রীড়া সম্পাদক ছিলেন তিনি।

জিএইচসি সম্মেলনে অংশ নিতে উন্মুখ জোবায়রুল বলেন, 'আন্তর্জাতিক মানের এই সম্মেলনে অংশগ্রহনের সুযোগ পাওয়া আমার জীবনের অন্যতম বড় অধ্যায়। এ ধরনের স্কলারশিপ পাওয়া সত্যিই গর্বের এবং আনন্দের। এই অর্জন আমাকে সামনের পথচলায় অনুপ্রেরণা হিসেবে কাজ করবে।’

উল্লেখ্য, হার্ভার্ডের গ্লোবাল হেলথ ক্যাটালিস্ট (জিএইচসি) শীর্ষ সম্মেলন একটি প্রধান প্রতিযোগিতামূলক অনুষ্ঠান; যা বিশ্বব্যাপী স্বাস্থ্য বৈষম্যসমূহ দূর করতে ক্যান্সার এবং সম্পর্কিত রোগগুলির উপর প্রধান মনোযোগ দিয়ে উচ্চতর আন্তর্জাতিক সহযোগিতার উত্থাপন করার জন্য উৎসর্গিত।


ঢাকা, ১৪ মে (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।