গণ বিশ্ববিদ্যালয়ে উপাচার্য সমস্যার সমাধানে আলোচনায় প্রশাসন-শিক্ষার্থী


Published: 2019-05-07 19:47:21 BdST, Updated: 2019-05-24 23:33:59 BdST

সাভার লাইভঃ সাভারের গণ বিশ্ববিদ্যালয়ে (গবি) উপাচার্য সংক্রান্ত চলমান সমস্যার সমাধানে আন্দোলনকারী শিক্ষার্থীদের সঙ্গে আলোচনায় বসেছে বিশ্ববিদ্যালয়ে প্রশাসন। মঙ্গলবার (৭ মে) সকাল এগারটায় বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে শিক্ষার্থীদের ৫ সদস্যের একটি প্রতিনিধি দল আলোচনায় অংশ নেয়।

প্রায় দুই ঘন্টা ব্যাপী আলোচনার ফলাফল সম্পর্কে গবি সাধারণ ছাত্র পরিষদের উপদেষ্টা মহসিন হোসেন ক্যাম্পাসলাইভকে জানান, 'আমরা নতুন আঙ্গিকে আমাদের দাবিসমূহ ৭ টি দফায় লিখিতভাবে প্রশাসনের নিকট পেশ করেছি। তারা এ ব্যাপারে যথাযথ উদ্যোগ গ্রহণের আশ্বাস দিয়েছে। আগামীকাল সকালে অসম্পূর্ণ আলোচনা আবার শুরু হবে।'

শিক্ষার্থীদের দেয়া ৭ দফা দাবিসমূহ হচ্ছে ভারপ্রাপ্ত উপাচার্যের বক্তব্য প্রত্যাহার, হাইকোর্টের নির্দেশ পালনে ষাট দিন শেষে উপাচার্য নিয়োগ সংক্রান্ত ব্যাপারে ট্রাস্টি বোর্ডের কার্যক্রম নিয়ে শিক্ষার্থীদের সাথে আলোচনা, শিক্ষার্থীদের নিরাপত্তা নিশ্চিতকরণ, ষাট দিনের মধ্যে উপাচার্য নিয়োগ সম্পন্ন না হলে সর্বোচ্চ ৭ (সাত) দিনের মধ্যে নতুন প্যানেল তৈরী, সমস্যা সমাধানে শিক্ষার্থীদের নেয়া যৌক্তিক কোনো কার্যক্রমের বিরোধিতা করে কোনো পদক্ষেপ না নেয়া। এছাড়াও পূর্বের দেয়া স্মারকলিপি বহাল রেখে ছাত্র পরিষদের কার্যক্রমের সুবিধার্থে একটি রুমের ব্যবস্থা করার দাবি জানান আন্দোলনকারীরা।

ভারপ্রাপ্ত উপাচার্য কর্তৃক শিক্ষার্থীদের হুমকির ব্যাপারে মহসীন হোসেন বলেন, 'প্রশাসন আমাদের আশ্বস্ত করেছে যে, আগামীকাল প্রেস ব্রিফিংয়ের মাধ্যমে তিনি তার বক্তব্য প্রত্যাহার করে দু:খ প্রকাশ করবেন। সেক্ষেত্রে আমরা সার্বিক দিক বিবেচনা করে উপাচার্যের পদত্যাগের দাবি থেকে সরে এসে পূর্বের বৈধ উপাচার্যের দাবিতে ফিরে যাবো।'

সূত্রমতে, গতকাল ৬ মে বিশ্ববিদ্যালয় সংলগ্ন পিএইচএ ভবনে 'ভারপ্রাপ্ত উপাচার্য ডা. লায়লা পারভীন বানু প্রশাসনীয় কর্মকর্তাদের সাথে গোপন বৈঠক করছে' এমন সংবাদের ভিত্তিতে পিএইচএ ভবন ঘেরাও করে তাদের অবরুদ্ধ করে রাখে শিক্ষার্থীরা। শেষে চাপে পড়ে প্রশাসন বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ড. মেজবাহ উদ্দিন আহমেদের নেতৃত্বে ১১ সদস্য বিশিষ্ট একটি কমিটি করে শিক্ষার্থীদের সাথে আলোচনায় বসতে সম্মত হয়।

উল্লেখ্য, বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি) অনুমোদিত উপাচার্যের দাবিতে গত ৬ এপ্রিল থেকে আন্দোলন করে আসছে শিক্ষার্থীরা। কিন্তু গত ২ মে শিক্ষার্থীদের উপাচার্য কর্তৃক হুমকির পর থেকে এটি উপাচার্যের পদত্যাগ আন্দোলনে রুপ নেয়।

ঢাকা, ০৬ মে (ক্যাম্পাসলাইভ২৪.কম)//আরএইচ

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।