রোভার চ্যালেঞ্জে বিশ্বকে চমকে দিল ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটি (ভিডিও)


Published: 2018-09-18 09:51:58 BdST, Updated: 2018-12-14 16:45:35 BdST

লাইভ প্রতিবেদক : মঙ্গলে চলাচলের উপযোগি এক রোবট বানিয়েছে ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটি অব বাংলাদেশের একদল তরুণ শিক্ষার্থী। শুধু তাই নয় ইউনিভার্সিটি শিক্ষার্থীদের মারস রোভার চ্যালেঞ্জে তারা পুরো বিশ্বের মধ্যে ষষ্ঠ স্থান অর্জন করেছে। এশিয়ার মধ্যে তারা প্রথম স্থান অধিকার করেছেন। মঙ্গলে চলাচলের উপযোগি ওই রোবট বানিয়ে ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটির শিক্ষার্থীরা পুরো বিশ্বকে তাক লাগিয়ে দিয়েছেন। আমেরিকায় ওই প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। গত বছর ওই প্রতিযোগিতায় তারা দশম হয়েছিলেন। এবার ষষ্ঠ হয়ে তারা দেখিয়ে দিয়েছেন বাংলাদেশী তরুণরা পারে।

জানা গেছে, এবার বিশ্বের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের সর্বমোট ৯৫টি দল ইউনিভার্সিটি রোভার চ্যালেঞ্জে অংশ নেয়। মূল প্রতিযোগিতায় অংশ নেয়ার সুযোগ পায় ৩৬ টি দল। এরমধ্যে বাংলাদেশ থেকে ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটি, ব্র্যাক ইউনিভার্সিটি ও আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি ওই প্রতিযোগিতায় অংশ নেয়ার সুযোগ পায়।

শিক্ষার্থীরা জানান, তারা যে রোবটটি আবিষ্কার করেছেন তার ফাংশন চারটি। প্রথমত রাফ ট্র্যাকে চলার উপযোগি করে তোলা, দ্বিতীয়ত তার বিভিন্ন ইকুইপমেন্টকে সার্ভিস করার ক্যাপাবিলিটি, যেমন নষ্ট একটা মেশিন কিভাবে ঠিক করা হবে তৃতীয়ত তার বিভিন্ন ইকুইপমেন্ট এক জিপিএস লোকেশন থেকে অন্য লোকেশনে রাখা। এবং চতুর্থত হলো সাইন্স টাস্ক বা মঙ্গলগ্রহে জীবন আছে কিনা সেটা এনালাইসিস করার মতো সেন্সর, সয়েল সেন্সর কালেকটর এই বিষয়গুলো ওই রোবটে আছে। নেক্সট টাইম পুরো বিশ্বের মধ্যে রোবট প্রতিযোগিতায় কিভাবে প্রথম হওয়া যায় সেটা নিয়ে চিন্তা করছেন তরুণ ওই উদ্ভাবক দল।

[কার্টেসি : যমুনা টেলিভিশন]

ঢাকা, ১৮ সেপ্টেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//সিএস

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।