সব প্রাইভেট বিশ্ববিদ্যালয়ে অনির্দিষ্টকালের ক্লাস-পরীক্ষা বর্জন


Published: 2018-08-07 03:21:29 BdST, Updated: 2018-10-24 11:46:51 BdST

লাইভ প্রতিবেদক : ইস্ট ওয়েস্ট, নর্থ সাউথ, আইইউবি, আহসানউল্লাহ বিশ্ববিদ্যালয়ে হামলার প্রতিবাদে সকল বেসরকারি বিশ্ববিদ্যালয়ে আজ (০৭ আগস্ট) থেকে অনির্দিষ্টকালের জন্য ক্লাস-পরীক্ষা সহ সকল একাডেমিক কার্যক্রম বর্জনের ঘোষণা দেয়া হয়েছে।

হামলার বিচার না হওয়া পর্যন্ত তারা ক্লাসে ফিরবেন না বলে জানিয়ে দিয়েছেন। তাদের দাবিগুলো হলো :

হামলাকারিদের গ্রেফতার ও আটক সকল শিক্ষার্থীর নিঃশর্ত মুক্তি, নিরাপদ ক্যাম্পাসের নিশ্চয়তা ও শিক্ষার্থীদের পক্ষ হয়ে হামলাকারীদের নামে মামলা দায়ের করা।

প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা নিজ নিজ ক্যাম্পাসে তাদের আন্দোলন চালিয়ে যাবেন।
এজন্য তারা পর্যায়ক্রমে কালোব্যাচ ধারনসহ নানা শান্তিপূর্ণ কর্মসূচি পালন করবেন বলে জানিয়েছেন।

প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের সবচেয়ে বড় ফেইসবুক পেইজ Private University Students Alliance of Bangladesh - PUSAB থেকে ধর্মঘটের ডাক দেয়া হয়েছে। এতে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের স্বতস্ফূর্ত মত রয়েছে বলেও জানানো হয়েছে।

উল্লেখ্য, সোমবার (০৬ আগস্ট) ইস্টওয়েস্ট, নর্থসাউথ, আহসানুল্লাহ ইউনিভার্সিটি অব সাইন্স এন্ড টেকনোলজিসহ বেশ কয়েকটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের সঙ্গে পুলিশ, ছাত্রলীগ, শ্রমিকলীগের নেতাকর্মীদের দফায় দফায় সংঘর্ষ ও ধাওয়া পাল্টা ধাওয়ার ঘটনা ঘটেছে। শিক্ষার্থীদের অভিযোগ পুলিশ তাদের শান্তিপূর্ণ অবস্থানের ওপর টিয়ারশেল গুলি চালিয়েছে। যেখানেই শিক্ষার্থীদের পেয়েছে সেখানেই পেটানো হয়েছে। পুলিশের সঙ্গে এসময় ছাত্রলীগ, শ্রমিকলীগ ও বহিরাগতরাও যোগ দেয়। এছাড়া পুলিশ এপর্যন্ত প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের শতাধিক শিক্ষার্থীকে আটক করে নিয়ে গেছে বলেও আন্দোলনকারীদের অভিযোগ।

এদিকে বিশ্ববিদ্যালয় প্রশাসনের পক্ষ থেকেই ইতিমধ্যে আহসানুল্লাহ ইউনিভার্সিটি অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করা হয়েছে। ইস্টওয়েস্ট ইউনিভার্সিটি দুইদিনের জন্য এবং ব্র্যাক ও আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি একদিনের জন্য বন্ধ করা হয়েছে। এছাড়া নর্থসাউথ ইউনিভার্সিটিতে ক্লাস চালু রাখার সিদ্ধান্ত হলেও পরীক্ষা স্থগিত করা হয়েছে।

এ বিষয়ে নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের প্রফেসর আতিকুল ইসলাম বলেন, বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা করা হয়নি। তবে গত কয়েকদিন ধরে যান চলাচল বন্ধ থাকায় বিশ্ববিদালয়ের সব পরীক্ষা বন্ধ রাখা হয়েছে। আগামীকাল মঙ্গলবার শিক্ষার্থীদের উপস্থিতির ওপর নির্ভর করে পরীক্ষা ও ক্লাস নেয়ার বিষয়টি সিদ্ধান্ত নেয়া হবে বলে মন্তব্য করেন তিনি।

ঢাকা, ০৭ আগস্ট (ক্যাম্পাসলাইভ২৪.কম)//সিএস

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।