আইইউবিতে পরিবেশ সংরক্ষন বিষয়ক সিম্পোজিয়াম


Published: 2018-06-27 19:00:10 BdST, Updated: 2018-09-24 16:25:50 BdST

আইইউবি লাইভ: ইন্ডিপেনডেন্ট ইউনির্ভাসিটি, বাংলাদেশ (আইইউবি)'র পরিবেশ বিজ্ঞান ও ব্যবস্থাপনা অনুষদের উদ্যোগে পরিবেশ সংরক্ষন বিষয়ক দু’দিনের এক আর্ন্তজাতিক সিম্পোজিয়াম অনুষ্ঠিত হয়েছে। বুধবার আইইউবি ক্যাম্পাসে বসুন্ধরায় উক্ত সিম্পোজিয়াম অনুষ্ঠিত হয়।

আর্ন্তজাতিক এই সিম্পোজিয়ামের প্রতিপাদ্য বিষয় হচ্ছে ‘ক্ষতিকর প্লাস্টিকের ব্যবহার বর্জন, দূষণ বন্ধ এবং পরিবেশ সংরক্ষন’। সিম্পোজিয়ামের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের সদস্য প্রফেসর ড. মোহাম্মদ ইউসুফ আলী মোল্লা।

বিশেষ অতিথি ছিলেন খ্যাতিমান তরুন পরিবেশ সংরক্ষক, আইইউবি'র প্রাক্তন ছাত্র ও ক্রিয়েটিভ কনজারভেশন এ্যালায়েন্সের প্রধান নির্বাহী কর্মকর্তা শাহরিয়ার সিজার রহমান। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন আইইউবি ভিসি প্রফেসর এম ওমর রহমান।

অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন আইইউবি প্রো-ভিসি প্রফেসর মিলান পাগন। স্বাগত বক্তব্য রাখেন আইইউবি-র পরিবেশ বিজ্ঞান ও ব্যবস্থাপনা অনুষদের ডিন ড. মো. আব্দুল খালেক এবং ধন্যবাদ জ্ঞাপন করেন ড. আয়াজ রব্বানী। অন-লাইনের মাধ্যমে সিম্পোজিয়ামের মুল প্রবন্ধ উপস্থাপন করেন অস্ট্রেলিয়ার সানসাইন কোস্ট বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ও ট্রপিক্যাল ফরেস্ট এ্যান্ড পিপলস রিসার্চ সেন্টারের পরিচালক ড. জন হার্বন।

উদ্বোধনী অনুষ্ঠান শেষে অতিথিগণ পরিবেশ সংরক্ষণের নানা বিষয় নিয়ে তৈরী করা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের পোস্টার সমূহ পরিদর্শন করেন। দু’দিনের এই আর্ন্তজাতিক সিম্পোজিয়ামের ৫টি অধিবেশনে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের প্রফেসর মুশফিকুর সালেহীন, ইউএসএইডের ড. আজহারুল মজুমদার এবং আইইউসিএন এর বাংলাদেশ প্রতিনিধি রকিবুল আমিন পরিবেশ সংরক্ষণের বিভিন্ন বিষয় নিয়ে বিশ্লেষণমূলক আলোচনা করবেন।

আগামীকাল বৃহস্পতিবার সমাপনী অনুষ্ঠানের মাধ্যমে পোস্টার প্রতিযোগিতার বিজয়ীদের পুরস্কৃত করা হবে।


ঢাকা, ২৭ জুন (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।