ইউনিভার্সিটি রোভার চ্যালেঞ্জে আইইউবি প্রথম


Published: 2018-06-11 21:58:52 BdST, Updated: 2018-09-24 16:22:31 BdST

আইইউবি লাইভ: আর্ন্তজাতিক রোবটিক প্রতিযোগিতায় ইন্ডিপেনডেন্ট ইউনির্ভাসিটি বাংলাদেশের (আইইউবি) ‘টিম এ্যাটেনডেন্ট’ দল এশিয়ার মধ্যে প্রথম স্থান অর্জন করেছে। দলটি ২০১৭ সালে এই প্রতিযেগিতায় এশিয়ার মধ্যে দ্বিতীয় স্থান লাভ করে।

ইউনির্ভাসিটি রোভার চ্যালেঞ্জ বিশ্বের শীর্ষস্থানীয় রোবটিক প্রতিযোগিতা যেখানে বিশ্ববিদ্যালয় পর্যায়ের শিক্ষার্থীদের নকশা করা মঙ্গল-যান (রোভার) প্রদর্শিত হয়। মার্স সোসাইটির আয়োজনে প্রতিযোগিতাটি প্রতিবছর যুক্তরাষ্ট্রের ইউটাহ অঙ্গরাজ্যের দক্ষিণ মরুভুমি অঞ্চলে অনুষ্ঠিত হয়।

এই প্রতিযোগিতায় প্রতিদ্বন্দী দলগুলোকে পরবর্তী প্রজন্মের মঙ্গলযান তৈরীর চ্যালেঞ্জ জানানো হয়। যেসব যান ভবিষ্যতে নভোচারীদের সাথে সেই লালগ্রহের বুকে অভিযান চালাবে।

ইউনির্ভাসিটি রোভার চ্যালেঞ্জ দু’পর্যায়ে তীব্র প্রতিদ্বন্দিতাপূর্ণ বাছাই পর্বের মধ্য দিয়ে ৩৬ টি দলকে মাঠপর্যায়ের প্রতিযেগিতার জন্য নির্বাচন করা হয়। শেষ পর্যন্ত ইন্ডিপেনডেন্ট ইউনির্ভাসিটি বাংলাদেশের (আইইউবি) ‘টিম এ্যাটেন্ডেন্ট’ দল এশিয়ার মধ্যে প্রথম এবং বিশ্বে ষষ্ঠ স্থান অধিকার করে।

প্রতিযোগিতায় বিশ্বের খ্যাতনামা বিশ্ববিদ্যালয় সমূহ যেমন, কর্নেল, স্ট্যানফোর্ড, ইউনির্ভাসিটি অফ মিশিগান, ইউনির্ভাসিটি অফ টরেন্টো, মোনাস ইউনির্ভাসিটি অফ অস্ট্রেলিয়া, আইআইটি মাদ্রাজ ও বোম্বে অংশগ্রহন করেছিল।

অংশগ্রহনকারী বাংলাদেশের বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে ছিল এআইইউবি, ব্রাক, বুয়েট, চুয়েট, ড্যাফোডিল, আহসান উল্লাহ বিশ্ববিদ্যালয়, লিডিং ইউনিভার্সিটি সিলেট, নর্থ-সাউথ ও রাজশাহী বিশ্ববিদ্যালয়।

প্রবল প্রতিযোগিতা শেষে চেসতোকোভা ইউনির্ভাসিটি অফ টেকনোলজীর পিসিজেড রোভার টিম প্রতিযোগিতায় চুড়ান্ত বিজয়ী হয়। মিসৌরি ইউনির্ভাসিটি অফ সায়েন্স এ্যান্ড টেকনোলজীর এমআরডিটি দল এই প্রতিযোগিতায় দ্বিতীয় স্থান অধিকার করে।

 


ঢাকা, ১১ জুন (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।