সব প্রাইভেট বিশ্ববিদ্যালয়ে একসঙ্গে ভর্তির সিদ্ধান্ত হচ্ছে!


Published: 2018-01-16 13:47:22 BdST, Updated: 2018-02-24 23:58:17 BdST

লাইভ প্রতিবেদক : দেশের সব প্রাইভেট বিশ্ববিদ্যালয়ে একসঙ্গে ভর্তি পরীক্ষা নেয়ার চিন্তা-ভাবনা চলছে। শিক্ষার্থীদের দুর্ভোগ লাঘবে এমন সিদ্ধান্ত নেয়া হচ্ছে। ইতিমধ্যে দেশের সব পাবলিক বিশ্ববিদ্যালয়ে একসঙ্গে পরীক্ষা নেয়ার সিদ্ধান্ত হয়েছে। চলতি শিক্ষাবর্ষ (২০১৮-১৯) থেকেই সেটা কার্যকর হবে। অর্থাৎ আগামী ভর্তি পরীক্ষার মৌসুমে শিক্ষার্থীদের এই বিশ্ববিদ্যালয় সেই বিশ্ববিদ্যালয়ে দৌড়াদৌড়ি করতে হবে না।

এদিকে পাবলিক বিশ্ববিদ্যালয়ের মত প্রাইভেট বিশ্ববিদ্যালয়েও গুচ্ছ পদ্ধতিতে পরীক্ষার সিদ্ধান্ত নেয়া হচ্ছে। এবিষয়ে আলোচনা প্রাথমিক পর্যায়ে রয়েছে। রোববার শিক্ষা মন্ত্রণালয়ের উচ্চপর্যায়ের এক বৈঠকে এনিয়ে আলোচনা হয়েছে। এর মধ্যে পাবলিক বিশ্ববিদ্যালয়ে গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষার বিষয়ে সিদ্ধান্ত নেয়া হয়েছে। এটি বাস্তবায়ন ও গুচ্ছভিত্তিক ভর্তি পরীক্ষার রোডম্যাপ তৈরির লক্ষ্যে উচ্চক্ষমতাসম্পন্ন একটি কমিটি গঠন করা হয়েছে। কমিটিকে ১৫ ফেব্রুয়ারির মধ্যে প্রতিবেদন দিতে বলা হয়েছে। তবে প্রাইভেট বিশ্ববিদ্যালয়ে গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষার ব্যপারে এখনও চূড়ান্ত সিদ্ধান্ত নেয়া হয়নি।

ইউজিসির চেয়ারম্যান প্রফেসর আবদুল মান্নান বলেন, রোববারের বৈঠকে পাবলিক বিশ্ববিদ্যালয়ে গুচ্ছভিত্তিক ভর্তি পরীক্ষায় শিক্ষার্থী ভর্তির সিদ্ধান্ত হয়েছে। আসন্ন পরীক্ষায়ই এটি বাস্তবায়ন করা হবে। আপাতত পাবলিক বিশ্ববিদ্যালয়ে এ কার্যক্রম শুরু হবে। পরে প্রাইভেট বিশ্ববিদ্যালয়েও গুচ্ছভিত্তিক পরীক্ষার অধীনে আনা হবে বলে মন্তব্য করেন তিনি।

উল্লেখ্য, বর্তমানে সরকারি-বেসরকারি মেডিকেল কলেজে একসঙ্গে অভিন্ন পরীক্ষায় শিক্ষার্থী ভর্তি করা হয়। তবে পাবলিক বিশ্ববিদ্যালয়ে ওই পদ্ধতিতে শিক্ষার্থী ভর্তি না করায় বিড়ম্বনা ও ভোগান্তি পোহাতে হচ্ছে। তাই দুর্ভোগ লাঘবে প্রাথমিকভাবে সব পাবলিক বিশ্ববিদ্যালয়ে একসঙ্গে গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষার সিদ্ধান্ত নেয়া হয়েছে। এছাড়া সব প্রাইভেট বিশ্ববিদ্যালয়েও একসঙ্গে গুচ্ছ পদ্ধতিতে ভর্তির চিন্তা-ভাবনা করা হচ্ছে।

ঢাকা, ১৬ জানুয়ারি (ক্যাম্পাসলাইভ২৪.কম)//সিএস

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।